বসন্ত এসে গেছে। কবিতা নং :- ৯০

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে পৃথিবীতে ছয়টি ঋতুর মধ্যে সবথেকে অন্যতম আরেকটি প্রিয় ঋতু হলো বসন্ত। আসলে এই বসন্ত ঋতুতে বাঙালি আবার নতুন করে বিভিন্ন আনন্দ উৎসবে মেতে ওঠে। আসলে এই বসন্ত ঋতুতে প্রকৃতি এক অন্যরকম রূপ ধারণ করে। যেদিকেই তাকাই আমরা দেখতে পাই এক ঠান্ডা গরম প্রকৃতি। অর্থাৎ দিনের বেলা সামান্য একটু বেশি গরম থাকলেও রাতের বেলায় কিন্তু আবার সেই ঠান্ডা। আসলে এই ঋতুতে গাছের সকল পুরাতন পাতা পড়ে যায়। অর্থাৎ গাছের সব পাতা পড়ে গিয়ে আবার নতুন করে পাতা গজায়। আবার আম গাছ গুলোতে দেখা যায় আমের মুকুল। আসলে আমের মুকুলের গন্ধে চারিদিক যেন মেতে ওঠে। এছাড়াও এই সময় চারিদিকের বন শুকনো পাতায় ঢেকে যায়। ওই শুকনো পাতার উপর দিয়ে যখন আমরা হেঁটে বেড়াই তখন সেই পাতার মুচমুতে আওয়াজ সত্যিই আমাদের মনকে পাগল করে দেয়।



আসলে এই ঋতুতে প্রকৃতি এক নতুন রূপ ধারণ করে। এছাড়াও এই সময়ে চারিদিকে পরিবেশটা শুষ্ক থাকে। আমরা চারিদিক যখন ঘুরে ফিরে দেখি তখন আমাদের কাছে প্রকৃতির এই নতুন রূপ এবং মায়াতে আমরা জড়িয়ে যাই। এছাড়াও আমরা তখন চারিদিকে শুনতে পাই কোকিলের সেই কুহু কুহু আওয়াজ। এই কোকিলের কুহু কুহু আওয়াজ শুনলে আমাদের সেই শৈশব স্মৃতির কথা মনে পড়ে যায়। আসলে ছোটবেলায় যখন আমরা এই কোকিলের আওয়াজ শুনতাম তখন আমরা কোকিলের সাথে সাথে কুহু কুহু আওয়াজ দিয়ে কোকিলের সঙ্গে প্রতিযোগিতা করতাম। আসলে মজার ব্যাপার হলো আমরা যতক্ষণ কুহু কুহু আওয়াজ করতে থাকতাম ততক্ষণ এই কোকিলও তার সেই কুহু কুহু আওয়াজ চালিয়ে যেতে থাকতো। তখন আমাদের মনে হতো যে কোকিল তার এই কুহু কুহু আওয়াজ নকল করার জন্য তার মনে হয় মেজাজ গরম হয়ে যেত।

এছাড়াও এই বসন্তের প্রকৃতি আমাদের শিখিয়ে দেয় যে পুরাতন সকল দুঃখ-বেদনাকে ভুলে গিয়ে আবার নতুন করে কাজ শুরু করার। আসলে প্রকৃতি থেকে অনেক কিছুই শেখার বিষয় রয়েছে। গাছ যেমন তার পুরাতন পাতাকে ত্যাগ করে আবার নতুন করে সেজে ওঠে নতুন পাতা দিয়ে। তেমনি আমাদের জীবনের সকল সমস্যাকে দূর করে আমরাও পুনরায় উদ্যোগ নিয়ে কাজ করে নিজেদের জীবনকে রাঙিয়ে তোলার চেষ্টা করব। আসলে বসন্তের শুরুতে একটু ঠান্ডা থাকলেও ক্রমশ ঠান্ডা কমতে থাকে এবং গরমের পরিমাণ দিন দিন বাড়তে থাকে। আসলে পৃথিবীর এইএক এক ঋতুতে এক এক রকম রূপ সত্যিই মনমুগ্ধকর। আর আমরা সবাই ভাগ্যবান যে আমরা এমন পৃথিবীতে জন্ম গ্রহণ করতে পেরেছি। আসলে এমন পৃথিবীতে যদি আমরা জন্মগ্রহণ করতে না পারতাম তাহলে আমরা এত সুন্দর পৃথিবী আর হয়তোবা কোথাও দেখতে পেতাম না। তাইতো সৃষ্টিকর্তার এই পরম সৌন্দর্যকে উপভোগ করা আমাদের সকলের উচিত।

✠ বসন্ত এসে গেছে ✠


বসন্তের ওই কোকিল ডাকে,
কোন এক ঝোপের আড়ালে।
বসন্তের ছোঁয়া পেয়ে আবার,
প্রকৃতির নতুন করে সাজে।


মনোরম এই ঋতুর আবার,
ফিরে এলো আমাদের মাঝে।
গাছের পাতার মচমচে আওয়াজ,
কানের মাঝে বারবার বাজে।


গাছগুলোর যেন নতুন জীবন,
আবার ফিরে পেল এই ঋতুতে।
নতুন পাতায় উঠল সেজে,
পৃথিবীকে নতুন করে রাঙাতে।


এমনও দিনে মনটা চায়,
প্রকৃতির মাঝে যেন মিশে যাই।
প্রকৃতির মাঝে মিশে গিয়ে,
নিজেকে মাঝেতে আমরা হারিয়ে যাই।


বাঙালিরা এই ঋতুতে মেতে ওঠে,
প্রকৃতির সাথে নতুন করে।
পুনরায় কাজের উদ্দম নিয়ে,
বেরিয়ে পড়ে কাজের খোঁজে।


বসন্ত নিয়ে কত কবিতা,
কত কবিরা লিখে গেছেন।
আমি হলাম এক ক্ষুদ্র কবি,
বসন্তকে তুলে ধরি আপনাদের মাঝে।


বসন্ত আমাদের শিখিয়ে দেয়,
কি করে পুরাতনকে ঝেড়ে ফেলতে হয়।
পুরাতন ব্যথা-বেদনা ভুলে গিয়ে,
নতুন করে বাঁচতে আবার শেখায়।


তবুও মনে ব্যথা লাগে,
বন্ধু তুমি যদি থাকো আমার কাছে।
তোমায় আমি রাঙিয়ে দেবো,
এই বসন্ত ঋতুর প্রকৃতির মাঝে।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 5 months ago 

আপনার উপস্থাপন করা কবিতাটা পড়ে সত্যিই মনটা যেন ভাল হয়ে গেল আমার তেমন একটা প্রতিভা নেই ভালো যে এমন সুন্দর কবিতা তৈরি করি তবে আপনার ক্রিটিভিটি দেখে সত্যি স্যালুট দিতে ইচ্ছে করছে।

 5 months ago 

আপনার বসন্ত এসে গেছে কবিতা পড়ে খুব ভালো লাগলো। বসন্তের প্রকৃতিকে নিয়ে খুবই অসাধারণ কবিতা লিখেছেন। আসলে বসন্তকালে প্রকৃতির পরিবেশ খুবই অন্যরকম হয়ে থাকে। কবিতার ছন্দ গুলো আমার কাছে খুব ভালো লেগেছে।

গাছগুলোর যেন নতুন জীবন,
আবার ফিরে পেল এই ঋতুতে।
নতুন পাতায় উঠল সেজে,
পৃথিবীকে নতুন করে রাঙাতে।

এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 5 months ago 

প্রকৃতির অপরূপ সৌন্দর্যময় দৃশ্য এই বসন্তকালে দেখতে পাওয়া যায়। প্রকৃতি যেন নতুন রূপে সেজে ওঠে। গাছে গাছে নতুন পাতার আগমন ঘটে, কি অপরূপ সৌন্দর্যময় দৃশ্য। এই দৃশ্যগুলো আপনি এই কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বাহ আপনি তো বসন্ত নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।বসন্ত এসে গেছে কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। বসন্ত মাস অনেক কিছুকে বুঝিয়ে দেয়। তবে আপনার কবিতার ভাষা অসাধারণ। আপনার কবিতার প্রতিটি লাইন অসাধারণ হয়েছে। সুন্দর করে কবিতাটি লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

বসন্ত এসে গেছে যে গানটি রয়েছে সেটি আমার সবসময়ই ভালো লাগে৷ সব সময় সেই গানটি শুনি৷ আজকে আপনি বসন্তকে নিয়ে খুব সুন্দর একটি কবিতা তৈরি করেছেন৷ খুব সুন্দর ভাবে এই কবিতার সবগুলো লাইন আপনি দিয়েছেন এবং যখন এটি পড়ছিলাম তখন অনেক ভালো লাগছিল। এভাবে পড়তে পড়তে আমি অনেকবার পড়ে নিলাম৷ অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

আপনি খুব সুন্দর করে বসন্ত এসে গেছে কবিতাটি লিখেছেন। তবে আপনার কবিতার ভাষা আমার কাছে খুব ভালো লাগলো। এর আগেও আমি আপনার অনেক কবিতা পড়েছিলাম। তবে ঠিক বলেছেন ভাইয়া বসন্ত মানুষকে পরিবর্তন করে। তবে আপনার কবিতার প্রতিটি লাইন পড়ে মুগ্ধ হয়ে গেলাম। তবে কবিতা লিখতে পড়তে আমার কাছে খুব ভালো লাগে। সুন্দর করে কবিতাটি উপস্থাপনা করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 61119.19
ETH 2615.15
USDT 1.00
SBD 2.65