তুমি পাশে থাকলে। কবিতা নং :- ৮৯

in আমার বাংলা ব্লগ6 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স



প্রিয় মানুষের জন্য আমাদের অনুভূতি সব সময় একটু বেশি থাকে। প্রিয় মানুষটি সবার জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রিয় মানুষ ছাড়া আমাদের কাছে পুরো পৃথিবীটা অমাবস্যার অন্ধকারের মতো মনে হয়। কারণ তারা আমাদের জীবনে সবথেকে কাছে থাকে এবং আমরা যখন কোন দুঃখ কষ্ট পাই তখন তারাই কিন্তু আমাদের এই দুঃখ-কষ্টকে নিমেষে ভুলিয়ে দিতে পারে। তারা আমাদের জীবনকে অনেক রঙিন করে তোলে। এই প্রিয় মানুষটিকে নিয়ে আমাদের কল্পনার কোন শেষ থাকে না। যতদিন না পর্যন্ত সেই প্রিয় মানুষটিকে আমরা নিজেদের করে নিতে না পারি ততদিন পর্যন্ত আমাদের ঠিকঠাক ঘুম আসে না। কারণ এই প্রিয় মানুষকে ছাড়া আমাদের কাছে সারা পৃথিবীটা অনেক বেদনাদায়ক মনে হয়। কারণ তারা যখন আমাদের কাছে থাকে তখন আমাদের কাছে পৃথিবীর কোন বাঁধাকেই বড় বলে মনে হয় না। আসলে তাদের জন্য আমরা পৃথিবীতে যে কোন কিছু সৃষ্টি করতে প্রস্তুত।


এছাড়াও বহু মনীষীরা রয়েছেন যারা তাদের এই প্রিয় মানুষের জন্য যেমন বিভিন্ন কবিতা এবং উপন্যাস লিখেছেন। তেমনি অন্যদিকে এসব প্রিয় মানুষের জন্য তারা বিভিন্ন নিদর্শন স্থাপন করেছেন। আসলে আমাদের পৃথিবীতে ভালোবাসার সব থেকে বড় নিদর্শন হলো তাজমহল। একজন ব্যক্তি তার প্রিয় মানুষটিকে কতটা বেশি ভালবাসতে পারে তার নিদর্শন এই পুরো তাজমহলটা। কারণ এই পুরো তাজমহলের প্রতিটি কণায় কনায় তার প্রিয় মানুষের প্রতি ভালোবাসার চিহ্ন রেখেছেন। এছাড়াও একজন প্রিয় মানুষের জন্য মানুষ তার নিজের জীবন পর্যন্ত উৎসর্গ করতে মোটেও দ্বিধাবোধ করেন না। আসলে প্রিয় মানুষটি যখন বহু দূরে চলে যায় তখন এই প্রিয় মানুষের জন্য আমাদের মনটা সব সময় খারাপ থাকে। আর যখন প্রিয় মানুষটি আমাদের কাছে চলে আসে তখন মনে হয় যেন পৃথিবীর সকল সুখ আমাদের কাছে রয়েছে।



একজন মানুষ পৃথিবীতে অনেককেই ভালোবাসতে পারে। কিন্তু মন দিয়ে শুধুমাত্র একজনকেই ভালোবাসা যায় সে হল সেই প্রিয় মানুষটি। আসলে মা-বাবার স্থান কিন্তু সবার উপরে। এ প্রসঙ্গে আমি মা বাবার পরে প্রিয় মানুষটির স্থান দিয়েছি। এই প্রিয় মানুষটির জন্য আমরা সাত সমুদ্র পর্যন্ত পাড়ি দিতে রাজি আছি। আসলে আপনি যদি কোন কাজ করেন তাহলে আপনার মনবল যতটুকু না থাকে তার থেকে বেশি যদি আপনার প্রিয় মানুষটি আপনার পাশে থাকে তখন আপনার মনোবল প্রায় দ্বিগুণ বেড়ে যায়। এই পৃথিবীতে কোন মানুষ প্রিয়জন ছাড়া থাকতে পারে না। আসলে সবার জীবনে কিন্তু সঙ্গীর প্রয়োজন। আর প্রায় সকলেরই ইচ্ছা যে তার শেষ-নিশ্বাস অব্দি সে তার প্রিয় মানুষের হাত ধরে এই পৃথিবীতে বসবাস করবে এবং তার মরণের আগে পর্যন্ত সে তার প্রিয় মানুষটির কোলে মাথা রেখে ঘুমাতে চায়। আসলে প্রিয় মানুষের কোলে মাথা রেখে শেষ নিঃশ্বাস ত্যাগ করার অনুভূতি সবার কিন্তু থাকে না।

✠ তুমি পাশে থাকলে ✠


তুমি আছো জীবনে তাই,
আনন্দের কোন সীমা নাই।
যেদিকে আমি চেয়ে থাকি,
সেদিকে আমি তোমায় দেখি।


তুমি আমার স্বপ্নের পরী,
তুমি আমার জীবনের রানী।
তোমায় ছাড়া একাকী আমি,
কোনভাবেই না থাকতে পারি।


তুমি থাকলে জীবনে আমার,
সাত সমুদ্র করব আমি পার।
তোমায় নিয়ে হারিয়ে যাবো,
হবো দুজনে আমরা দেশান্তর।


তোমার শূন্যতে কেউ পূরণ করতে,
পারবে না এ জীবনে আমার।
তোমাকে ছাড়া চারিদিকটা লাগে,
আমাবস্যা রাতের মত অন্ধকার।


তোমার জন্য আমার গাঁথা মালা,
আমি তোমাকেই পড়াতে চাই।
তোমার জন্য তাজমহল আরেকবার,
এই পৃথিবীতে আমি গড়তে চাই।


পৃথিবীতে সব সৌন্দর্য যেন,
তোমার ওই মিষ্টি মুখে ফুটে ওঠে।
কষ্ট পেলে মনে হয় যেন,
আমার এই বুকটা ফাটে।


সোনালী বিকেলে তোমার হাত ধরে,
হারিয়ে যেতে চাই আমি বহু দূরে।
তোমাকে নিয়ে সারা জীবনটা,
আমি কাটাতে চাই আনন্দমনে।


বিধাতার কাছে আমার এইটুকু চাওয়া,
তোমাকে পাই যেন সারা জীবন।
তোমার কোলেতে আমি ঘুমাতে চাই,
মরণের আগে পর্যন্ত।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 6 months ago 

খুব সুন্দর কবিতা রচনা করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। আপনার লেখা সুন্দর এই কবিতা আবৃত্তি করতে আমার বেশ ভালো লাগলো। আমি আগে থেকে জানি আপনি প্রতিনিয়ত আমাদের মাঝে দারুন দারুন কবিতা লিখে থাকেন। আশা করব এভাবে আমাদের সাথে থাকবেন, আর নিত্য নতুন সুন্দর কবিতা শেয়ার করবেন।

 6 months ago 

বেশ সুন্দর কবিতা শেয়ার করেছেন আপনি। আপনার কবিতা পড়ে সত্যি খুব ভালো লাগলো। আসলে এই ধরনের কবিতা পড়ার অনুভূতি বেশ দারুন। প্রিয়জন পাশে থাকলে পৃথিবীর সব কিছু ভালো লাগে। প্রিয়জনকে অনুভব করে নিজেদের অনুভূতি গুলো কবিতার ছন্দে প্রকাশ করেছেন। বিশেষ করে এই লাইন গুলো আমার কাছে খুব ভালো লেগেছে।

তুমি থাকলে জীবনে আমার,
সাত সমুদ্র করব আমি পার।
তোমায় নিয়ে হারিয়ে যাবো,
হবো দুজনে আমরা দেশান্তর।

এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 6 months ago 

প্রতিটা মানুষ জীবনে একজন প্রিয় মানুষকে চায়। সেই মানুষকে কেন্দ্র করে তার অনেক স্বপ্ন অনেক আকাঙ্ক্ষা থাকে। যেগুলো কখনো পূরণ হয় আবার কখনো হয়না। ভালোবাসার পরীক্ষায় পৃথিবীতে কত স্মৃতি বিজড়িত ঘটনা রয়েছে। যাইহোক, আজকে প্রিয় মানুষের নিয়ে যে অনুভূতি কবিতার মাধ্যমে প্রকাশ করলেন। এটা সবার জীবনের সাথে সাদৃশ্য রয়েছে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আরে বাহ আপনি তো বেশ চমৎকার একটি কবিতা লিখেছেন।তুমি পাশে থাকলে কবিতাকে অসাধারণ হয়েছে। মন থেকে ভালোবাসা দিয়ে কবিতাটি লিখলেন। তবে এটি ঠিক মা-বাবার পরে প্রিয় মানুষের জন্য ভালোবাসা বেশি থাকে। তবে আপনার কবিতার প্রতিটি লাইন পড়ে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 61092.62
ETH 2666.59
USDT 1.00
SBD 2.62