স্মৃতির পাতায়। কবিতা নং :- ৪২steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ11 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে আমরা আমাদের জীবনে মনের পাতা থেকে অনেক কিছু মুছে ফেলতে পারলেও স্মৃতির পাতা হতে কোন কিছু মুছতে পারিনা। আরেকটা জিনিস আমাদের স্মৃতিতে কিন্তু সুখের সময় অপেক্ষা দুঃখের সময়টা বেশি মনে থাকে। অর্থাৎ ভালো জিনিসটা স্মৃতিতে অনেক সময় মনে থাকে না কিন্তু খারাপ জিনিসটা সব সময় আমাদের স্মৃতিতে গাঁথা হয়ে যায়। আপনি যতই চেষ্টা করুন না কেন স্মৃতির পাতা থেকে এই খারাপ জিনিস গুলো আপনি কখনোই মুছে ফেলতে পারবেন না।


আসলে স্মৃতিতে আপনি কোন কিছু আপনা আপনি লিখতে পারবেন না। সময়ের সাথে সাথে আপনার জীবনে যেসব ঘটনা ঘটবে তার ভিতরে কিছু কিছু ঘটনা আপনার খুব খারাপ লাগবে আবার কিছু কিছু ঘটনা আপনার খুব ভালো লাগবে। আসলে ভালো ঘটনা অপেক্ষা খারাপ ঘটনা গুলো আপনা আপনি স্মৃতির পাতাগুলোতে লেখা হয়ে যায়। আর আপনি যতই চেষ্টা করুন না কেন আপনার স্মৃতির পাতা থেকে সেই সব ব্যথার কথাগুলো আপনি কখনোই মুছে ফেলতে পারবেন না।


ধরুন আপনি অনেকদিন আগে একজনার কথায় আপনার খুব ভালো লেগেছে আসলে যতদিন যাবে আপনি সেই কথাটি ভুলে যাবেন। কিন্তু ধরুন আপনার সাথে একজন খারাপ ব্যবহার করেছে বহু বছর আগে কিন্তু আপনি কখনো সেই খারাপ ঘটনাটি আপনার স্মৃতি থেকে মুছে ফেলতে পারবেন না। আপনি যখন ওই ব্যক্তিকে দেখবেন তাহলে প্রথমেই আপনার সেই খারাপ কথাটি মনে পড়ে যাবে। আসলে আপনি কোন কিছুর বিনিময়েও এই খারাপ কথাটি ভুলতে পারবেন না।


এছাড়াও আমাদের জীবনে আমরা বিভিন্ন সময় বিভিন্ন মানুষকে ভালোবেসে ফেলি। কিন্তু আরেকটা কথা হল ভালোবাসার মানুষের সাথে কাটানো ভালো সময় গুলো এবং খারাপ সময় গুলো সব সময় স্মৃতির পাতায় লেখা হয়ে যায়। কারণ ভালোবাসার মানুষের জন্য আমাদের মনের স্মৃতির পাতায় এক আলাদা জায়গা দখল করে নিয়ে থাকে। তাই ভালোবাসার মানুষের সময় আপনি যত ভালো সময় কাটাবেন তাও কিন্তু স্মৃতির পাতায় লেখা থাকবে। আবার কোন খারাপ সময় গেলেও সেটিও কিন্তু স্মৃতির পাতায় লেখা হয়ে থাকবে।


আর ভালোবাসার মানুষটি যদি আপনার সাথে খারাপ ব্যবহার করে অথবা আপনাকে ভুলে যায় তাহলেও আপনি সেই ভালোবাসার মানুষটিকে কখনোই ভুলতে পারবেন না। কারণ তার সাথে কাটানোর প্রতিটা সময় আপনি আপনার স্মৃতি পাতায় জমা করে রেখেছেন। আসলে পৃথিবীর সকল ধরনের ব্যথা বেদনা স্মৃতির পাতা থেকে মুছে ফেলতে পারলেও ভালোবাসার মানুষটির প্রতি ভালোবাসা এবং তার সাথে কাটানো সময় গুলো কখনো স্মৃতির পাতা থেকে মুছে ফেলা যায় না।


আরেকটা জিনিস কি আপনারা কখনো ভেবে দেখেছেন যে মা-বাবা আমাদের জন্ম দিয়েছেন এবং আমাদের লালন পালন করে এত বড় করে তুলেছেন তাদেরও আমরা কখনো স্মৃতি থেকে ভুলতে পারি না। একসময় মা-বাবার বয়স হয়। তারা পৃথিবী থেকে একসময় দূরে চলে যায়। কিন্তু মা-বাবার মৃত্যুর পরেও আমরা সবসময় মা-বাবার প্রতিটা কথা এবং প্রতিটা স্মৃতি সবসময় মনে করতে থাকে। কারণ এই পৃথিবীতে একমাত্র মা-বাবাই তাদের সন্তানদেরকে নিঃস্বার্থভাবে ভালোবাসেন।


আসলে স্মৃতি নিয়ে কথা বলতে গেলে কোন কথার কখনো কোন শেষ হয় না। আর স্মৃতির পাতায় লেখা কখনো শেষ হয় না। একটা মানুষের জন্মের পর থেকে মৃত্যুর আগে পর্যন্ত তার স্মৃতিতে বিভিন্ন ব্যথা, বেদনা, আনন্দ বিভিন্ন অনুভূতি সব সময় লেখা হতে থাকে। আসলে মৃত্যুর মধ্য দিয়ে এসব স্মৃতির লেখাগুলো শেষ হয়ে যায়। তাই জীবনে কখনো কারো ক্ষতি করা কখনোই উচিত নয়। বরং অন্য মানুষকে ভালবাসুন এবং তাদের উপকার করার চেষ্টা করুন। আর এভাবে মানুষের উপকার করার মাধ্যমে আপনি মানুষের স্মৃতিতে সারাজীবন বেচেঁ থাকতে পারেন।


✠ স্মৃতির পাতায় ✠


স্মৃতি থাকে মনের পাতায়,
যায় না তাকে কখনো ভোলা।
স্মৃতির পাতা উল্টাতে গেলে,
মনে দেয় শুধু দুঃখের দোলা।


জীবনের সব সুখ দুঃখ,
লেখা থাকে স্মৃতির পাতায়।
আজ আমি প্রকাশ করব,
মনের কথা স্মৃতির কবিতায়।


স্মৃতি হলো এমন এক জিনিস,
যেখানে কোন ঘটনা যায় না লেখা।
হঠাৎ করে কোন ঘটনা ঘাটলে,
সেটি অটোমেটিক হয়ে যায় লেখা।


স্মৃতিতে কোন খারাপ ঘটনা,
যদি চাও মুছে ফেলতে।
তাহলে মানুষটিকে ভালোবাসো,
তাহলে মুছে যাবে স্মৃতির পাতা হতে।


পুরনো স্মৃতি বুকে নিয়ে,
অনেকে সামনে এগিয়ে যেতে চায়।
আঘাতের স্মৃতি যদি মনে না থাকে,
সামনে এগোনো মোটেও না যায়।


স্মৃতি যদি মধুর হয় জীবনে,
তাহলে কষ্ট থাকে না কোন দিনও।
আর স্মৃতি যদি তেতো হয়,
তাহলে তার প্রভাব থাকে সারা জীবন।


ভালো স্মৃতি বেশি সময়,
মনে থাকে না আমাদের ভিতর।
কিন্তু খারাপ স্মৃতি থাকে জীবনে,
ভোলা যায় না কখনো।


ভালো মন্দ নিয়ে এই পৃথিবী,
তবুও ভালো সময় থাকবে মনে।
মন্দ জিনিস মুছে ফেলতে হবে,
মনের স্মৃতির আঙ্গিনা হতে।


আশাকরি কবিতাটি আপনাদের সবার খুব ভালো লেগেছে। ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



তো দেখা হবে পরবর্তী পোস্টে। ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 11 months ago 

ভাই আজকেও আপনার স্মৃতির পাতায় নিয়ে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার প্রত্যেকটা কবিতা আমি পড়ে থাকি। আপনার লেখা কবিতাগুলো ভীষণ ভালো হয়। আপনি খুব যত্ন করে কবিতা গুলো লিখে থাকেন এবং কবিতার কথাগুলো খুব ভালো। এই কবিতাটাও আপনি খুবই চমৎকার ভাবে লিখেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

স্মৃতির পাতায় কবিতাটি অসাধারণ লিখেছেন।কবিতাগুলো পড়তে খুব ভালো লাগে।কিন্তু দুঃখের বিষয় আমি কবিতা লিখতে পারি না। সুন্দর এই কবিতাটি আমাদের মাঝে উপহার দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

খুবই সুন্দর একটি কবিতা তৈরি করে ফেলেছেন আপনি৷ এই কবিতা তৈরির মাধ্যমে আপনি আপনার প্রতিভাকে খুবই ভালোভাবে তুলে ধরেছেন৷ এই কবিতার যে লাইনগুলো ছিল প্রত্যেককে আমার মনের মধ্যে জায়গা করে নিয়েছে৷ বিশেষভাবে যে লাইনগুলো আমার বেশি পছন্দ হয়েছে সে লাইনগুলো হলো :

জীবনের সব সুখ দুঃখ,
লেখা থাকে স্মৃতির পাতায়।
আজ আমি প্রকাশ করব,
মনের কথা স্মৃতির কবিতায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45