টাকার খেলা।

in আমার বাংলা ব্লগ6 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আসলে আজ টাকার খেলা সম্পর্কে আমার কিছু কথা আপনাদের সাথে শেয়ার করছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


স্বাস্থ্যই নাকি সকল সুখের মূল। আমার কাছে তো মনে হয় টাকাই সকল সুখের মূল। আসলে আমাদের জীবনে টাকার প্রয়োজন আছে। কিন্তু অতিরিক্ত টাকার কোন প্রয়োজন নেই। মানুষ দিনরাত পরিশ্রম করে এই টাকার জন্য। এছাড়াও অনেক মানুষ আছে যারা তাদের জীবনে এই টাকা রোজগারের জন্য তাদের নিজেদের পরিবারকে কখনোই একটুকু সময় দিতে পারে না। আসলে সেটি কিন্তু সেই ব্যক্তির কোন ভুল নয়। কারন সেই ব্যক্তিটি চায় যে তার পরিবারকে একটু সামান্য ভালো রাখার জন্য। আর এই ভালো রাখার জন্য জীবনে টাকার প্রয়োজন অবশ্যই অনেক বেশি। বর্তমানে মানুষের মর্যাদা দেওয়া হয় তার টাকার উপরে ভিত্তি করে। একজন মানুষ যতই মূর্খ হোক না কেন যদি তার কাছে প্রচুর পরিমাণে টাকা থাকে তাহলে সে সমাজের সবথেকে উঁচু স্তরে থাকে এবং সবাই তাকে সম্মান করে। তাইতো বর্তমানে টাকার উপরে ভিত্তি করে মানুষকে সম্মান করা হয়।


আসলে এটি কিন্তু আমার মনের কথা নয়। আপনারা বর্তমান সমাজের আশেপাশে তাকালেই অবশ্যই দেখতে পান যে অনেক অশিক্ষিত ব্যক্তিই আছে যারা পূর্বে কোনদিনও শিক্ষার দ্বারস্থ হয়নি। কিন্তু বর্তমানে বিভিন্ন অসৎ উপায় অবলম্বন করে প্রচুর টাকার মালিক হয়ে আজ তারা সমাজের শীর্ষস্থানে বসে আছেন। আসলে আরেকটা জিনিস অবাক লাগে যে দেশের যেসব পর্যায়ে যেসব ব্যক্তিরা বসে রয়েছেন এবং তাদের যেসব কাজ দেয়া রয়েছে এতে কিন্তু সমাজের ক্ষতি হবে কারণ তারা কখনোই সেই কাজের জন্য যোগ্য নয়। শিক্ষার মর্ম কিন্তু একমাত্র শিক্ষিত ব্যক্তিরাই বোঝে। কোন অশিক্ষিত ব্যক্তিরা কখনোই এই শিক্ষার মর্ম বোঝেনা। আমরা সমাজে দেখতে পাই যে শিক্ষা খাতে বড় বড় পদে যেসব লোক নিযুক্ত রয়েছে তারা কিন্তু সেই পদের যোগ্য নয়। তবুও তারা তাদের অর্থের জন্য আজ সেই পদে বসে যেভাবে দেশ পরিচালনা করছে তাতে করে দেশ কখনোই সামনের দিকে এগোতে পারবে না।

আসলে আমি বেশি গভীরে গেলাম না। হয়তোবা আপনারা সবাই বুঝে গেছেন যে আমি কোন বিষয়ে কথা বলছি। তাইতো আমাদের দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হলে শিক্ষার প্রয়োজন অনেকটাই বেশি। আর বর্তমান সমাজে এই সুষ্ঠু শিক্ষা গ্রহণের জন্য যেসব স্কুল কলেজ রয়েছে সেসব স্কুল কলেজে শিক্ষা গ্রহণের জন্য দরকার হয় প্রচুর পরিমাণে টাকা। আপনার কাছে যদি প্রচুর পরিমাণে টাকা থাকে তাহলে আপনি আপনার সন্তানদেরকে ভালো কোন স্কুলে ভর্তি করাতে পারবেন। আর সবাই জানে যে ভালো স্কুলে নাকি ভালো পড়াশোনা হয়। আর এদিকে যেসব সরকারি স্কুল রয়েছে সেখানে যেসব শিক্ষক নিয়োগ করা হয় তার মধ্যে বেশিরভাগ শিক্ষকই সুশিক্ষায় শিক্ষিত নয়। আর এজন্যই সমাজের যেসব নিম্ন শ্রেণীর লোকেরা রয়েছে তারা বেশি টাকা দিয়ে তাদের সন্তানদেরকে ভালো কোন স্কুলে ভর্তি করাতে পারেনা। আমার মনে হয় যে দেশ শিক্ষা খাতে অর্থাৎ স্কুল-কলেজে ভর্তির জন্য প্রচুর টাকা নেয় এবং সেখানে সুশিক্ষা দিয়ে থাকে তার ফলে দেশ কখনোই সামনের দিকে এগিয়ে যেতে পারবে না।


আসলে এই অর্থের জন্য মানুষ আজ মানুষকে সবসময় ঘৃণা করে। আপনার বাড়িতে কোন ধনী পরিবারের আত্মীয়-স্বজন আসলে আপনি তাদের জন্য যেসব আয়োজন করেন তা দেখার মত হয়। আর সাধারণ ঘরের কোন লোক যদি আপনাদের বাড়িতে আসে তাদের জন্য যেসব আদর আপ্যায়ন করা হয় তা হয়তোবা সে ধনীর লোক অপেক্ষা অনেক নিম্নমানের হয়। অর্থাৎ আমরাও কিন্তু এই ধনী-গরীব বিচার বিবেচনা করে মানুষদেরকে যাচাই করি। আমরা কখনোই মানুষকে মানুষ বলে গণ্য করি না। আসলে জীবনে টাকার প্রয়োজন অবশ্যই আছে কিন্তু টাকার উপর ভিত্তি করে মানুষকে বিচার বিবেচনা করা মোটেই কিন্তু ঠিক নয়। আর এজন্যই আমাদের দেশ আজ সব দেশ অপেক্ষা অনেক পিছিয়ে আছে।


আর এই সমাজে যাদের অর্থ সম্পত্তি রয়েছে তাদের এই অর্থ সম্পত্তি কিন্তু দিন দিন বৃদ্ধি পায়। কিন্তু যাদের অর্থ সম্পত্তি খুবই কম অর্থাৎ যারা গরিব তারা কিন্তু জীবনেও মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। আসলে যাদের অর্থ আছে তাদের আরো বেশি অর্থ হয়। আর যাদের অর্থ নেই তাদের কখনোই বেশি অর্থ হয় না। আর কিছু কিছু মানুষ আছে এই অর্থ উপার্জনের জন্য বিভিন্ন অন্যায় উপায় অবলম্বন করে জীবনে বড় হয়। কিন্তু এই অন্যায় পথ অবলম্বন করে বেশি দিন উঁচু স্থানে থাকা যায় না। কারণ মানুষ যদি পাপ করে তাহলে এই পাপের শাস্তি তাকে এই পৃথিবীতেই পেতে হয়। আর যেসব ব্যক্তিরা সৎ উপায়ে অর্থ উপার্জন করে জীবনে উঁচু স্তরে পৌঁছাতে পারে তাদের কিন্তু কখনোই আর নিচের দিকে ফিরে তাকাতে হয় না। কারণ তারা জীবনে কোন অসৎ কাজকে অবলম্বন করে অর্থ উপার্জন করে না। তারা সব সময় সৎ উপায় অবলম্বন করে জীবনে প্রতিষ্ঠিত হয়।



আশাকরি আজকের এই পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।



11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো বাংলা। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 6 months ago 

একদম ঠিক বলেছেন আপনি যতো মূর্খ হোক না কেন টাকা থাকলে তার মান সন্মান অনেক উপরে হয়ে যায়।অর্থের জন্য মানু মানুষ কে ঘৃণা করে। অর্থবানদের কে সন্মান করে এবং গরিবকে ঘৃণা করে হেয় চোখে দেখে।আপ্যায়নের ক্ষেত্রেও ঠিক তাই অর্থবানদের ও গরিবদেরকে আলাদা আলাদা চোখে দেখে।সব গুলো কথাই সঠিক লিখেছেন দাদা।

 6 months ago 

স্বাস্থ‍্যই সকল সুখের মূল কথাটা ঠিক আছে। কিন্তু টাকা দিয়ে সুখ কেনা যায় না কথাটার সঙ্গে আমি একমত না। যে সব জিনিসে সুখ পাওয়া যায় সেই সব কিছুর জন্য টাকার দরকার আছে। বতর্মান সমানে শিক্ষিত লোকের থেকে অশিক্ষিত টাকা ওয়ালা লোকের সম্মান বেশি। সে সেই টাকা কীভাবে অর্জন করেছে এটা বড় বিষয় না কিন্তু হা হা। চমৎকার লিখেছেন ভাই। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44