লেভেল ৩ হতে আমার অর্জন - By @nilaymajumder

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ? আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার লেভেল ৩ হতে যা শিখতে পেরেছি তা আপনাদের সাথে শেয়ার করবো। আসলে লেভেল ৩ এর প্রফেসর আমাদের খুব ভালো ভাবে বুঝিয়েছে।



IMG_20230215_181353.jpg


(০১) মার্কডাউন কি ?

উত্তর:- আমরা কোথাও ঘুরতে গেলে নতুন পোশাক পরে পরিপাটি হয়ে বের হই। কারণ আমরা সব সময় নিজেদেরকে অন্যের সামনে সুন্দর ভাবে উপস্থাপন করতে ভালোবাসি। তেমনি আমাদের পোষ্টের লেখাগুলোকে সুন্দর ভাবে উপস্থাপন করতে, লেখাগুলোকে সুন্দরভাবে দৃষ্টিনন্দন করতে এবং পাঠকের প্রতি লেখক এর আকর্ষণ বৃদ্ধি করার জন্য আমরা নির্দিষ্ট টেক্সট ফরম্যাট ব্যবহার করে থাকি, যাকে মার্কডাউন বলা হয়।

(০২) মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তর:- এই পৃথিবীতে সবাই নিজেদের আলাদা আলাদা ভাবে উপস্থাপন করতে ভালোবাসে। তেমনি আমরা সাধারণত যে লেখাগুলো লিখি সেগুলোকে পাঠকের কাছে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য বা লেখাগুলোকে আকর্ষণীয় করে তোলার জন্য এক একজন এক এক ধরণের মার্কডাউন ব্যবহার করে থাকি। মার্কডাউন আসলে আমাদের লেখনীকে সুন্দর , পরিষ্কার-পরিছন্ন এবং পরিপাটি করে তোলে। আমরা মার্কডাউন ব্যবহার করে আমাদের লেখার মাঝে নির্দিষ্ট কিছু পয়েন্ট হাইলাইট আবার কিছু লেখাকে বোল্ট এবং ইটালিক ফর্মে কনভার্টও করতে পারি। প্রয়োজনমতো ফটোকে ডানে এবং বামে শিফটিং করতে পারি। আর ঠিক এভাবেই মার্কডাউন ব্যবহার করে আমাদের লেখাগুলোকে আরও বেশি আকর্ষণীয় ও পাঠকের কাছে দৃষ্টিনন্দন করতে পারি।

(০৩) পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তর:- পোষ্টের মধ্য মার্কডাউন কোড গুলোর প্রতিফলন না ঘটিয়ে লেখার প্রথমে চারটা স্পেস অথবা ব্যাক স্ল্যাশ ( \ ) দিয়ে দৃশ্যমান করা যেতে পারে।

(০৪) নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

উত্তর:-
|User|Posts|Steem Power|
|---|---|---|
|User1|10|500|
|User2|20|900|

(০৫) সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তর:- প্রথমে থার্ড ব্র্যাকেট এর মধ্যে [সোর্স] লিখব এবং তারপর ফাস্ট ব্র্যাকেট এর ভিতরে( লিংক) বসিয়ে দিব, তাহলেই হয়ে যাবে। তবে এই দুই ব্রাকেটের মাঝখানে কোথাও স্পেস দেওয়া যাবে না।

(০৬) বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তর:-
# Header 1
## Header 2
### Header 3
#### Header 4
##### Header 5
###### Header 6

(০৭) টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তর:-
Screenshot (41).png

(০৮) কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তর:-
(i)জ্ঞান
(ii)অভিজ্ঞতা
(iii)এবং সৃজনশীলতা

(০৯) কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

উত্তর:- যে বিষয়ে আমরা কম জানি সেটি আমরা অন্যের মাঝে ভালো করে উপস্থাপন করতে সাধারণত আমরা পারি না। কিন্তু যে বিষয়ে আমরা সঠিক জানি সেটি আমরা সহজেই অন্যের মাঝে খুব ভালো ভাবে উপস্থাপন করতে পারি এটাই স্বাভাবিক। তাই কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা খুবই জরুরী।

(১০) ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তর:- কিউরেটরদের যেহেতু Sp দেওয়া হয়ে থাকে সাধারনত।আমি যদি $7 এর ভোট প্রদান করি তাহলে তার অর্ধেক অর্থাৎ $3.5 সমমূল্যের Sp পাব।
আবার অন্যদিকে STEEM কয়েনের মূল্য $.50 হয়, সেক্ষেত্রে আমি Sp পাবো=(3.5÷.50)=7Sp.

(১১) সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তর:- সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল হল কোন পোস্ট পাবলিশ হওয়ার ৫ মিনিট পর এবং ৬ দিন ১২ ঘন্টার আগে ভোট দিতে হবে। তাহলেই সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়া যাবে।

(১২) নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে ?

উত্তর:- @Heroism কে ডেলিগেশন করলে বেশি আর্ন হবে। কারন আমার কাছে যে স্টিম পাওয়ার রয়েছে তা অতি সামান্য। অর্থাৎ আমি যদি এই সামান্য স্টিম পাওয়ার দিয়ে ভোট প্রদান করি তাহলে হয়তো এক বা দুই সেন্ট এর রিওয়ার্ড পেতে পারি বা তার থেকেও কম হবে আমার। কিন্তু যদি আমি আমার Sp @Heroism কে ডেলিগেট করি তাহলে @Heroism তার ক্ষমতা বিশাল গুনে বাড়িয়ে একটি কোয়ালিটি সম্পন্ন পোস্টে ভোট দেবে। উক্ত ভোট থেকে যে কিউরেশন রিওয়ার্ড আর্ন হবে তা থেকে আমার ডেলিগেশন এসপির ভিত্তিতে আমাকে রেওয়ার্ড দিয়ে দেবে।

ধন্যবাদ

Sort:  
 last year 

আপনি প্রত্যেকটি প্রশ্নের সঠিকভাবে উত্তর দিয়েছেন। আপনার পরবর্তী লেবেলের জন্য শুভকামনা রইল ভাই।

 last year 

ধন্যবাদ।

এতদিন পর মার্কডাউনের ব্যাপারটা ঠিকঠাক হয়েছে। প্রত্যেকটা প্রশ্নের উত্তর ঠিকঠাক এবং সুন্দর করে গুছিয়ে লিখেছ। পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল নিলয় বাবু তোমাকে।

 last year 

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 60009.56
ETH 3342.57
USDT 1.00
SBD 2.42