অনু-কবিতা :- ৬৮steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ5 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে প্রিয় মানুষগুলো যখন আমাদের জীবনে আসে তখন আমাদের জীবনটা আনন্দে ভরে ওঠে। কিন্তু আমরা যখন কাজের সন্ধানে তাদের কাছ থেকে দূরে চলে যাই তখন আমাদের মনটা প্রিয় মানুষটির জন্য খারাপ হয়ে যায়। কারণ আমরা সেই প্রিয় মানুষটিকে ছেড়ে বহু দূরে বহুদিন কাজ করতে হবে। কিন্তু বহু দূরে থেকেও আমাদের সবসময় আমাদের সেই প্রিয় মানুষটির কথা মনে পড়ে। কারণ তাকে ছাড়া আমাদের এক মুহূর্ত দূরে থাকার কোন ইচ্ছা থাকে না কোন সময়। কারণ এই প্রিয় মানুষটা আমাদের জীবনে অনেক বেশি বড় ভূমিকা পালন করে। আসলে এই প্রিয় মানুষটিকে ছেড়ে আমাদের কখনোই মন চায় না যে দূরে থাকি।


কিন্তু জীবনে বাঁচার জন্য যদি আমরা সবসময় প্রিয় মানুষের কাছে থাকি এবং কোন পরিশ্রম না করি তাহলে হয়তোবা সেই প্রিয় মানুষটি আমাদের কাছে বেশিদিন আর থাকবে না। আসলে জীবনে অর্থের প্রয়োজন কিন্তু অনেকটা বেশি। কারণ বর্তমান সমাজে অর্থ ছাড়া আমরা কিন্তু একদম মূল্যহীন। এছাড়াও সুখে শান্তিতে সংসার চালানোর জন্য আমাদের ন্যূনতম কিছু অর্থ উপার্জন করতে হয় সবসময়। সবার পরিবার কিন্তু একই রকম নয়। কারণ কেউ মধ্যবিত্ত পরিবারের জন্মগ্রহণ করে আবার কেউ গরিব পরিবারের জন্ম গ্রহণ করে। কিন্তু ধনী পরিবারে পরিবারের জন্ম গ্রহণ করার মত সৌভাগ্য সবার থাকে না। আর এজন্য আমাদের সবাইকেই কিছু না কিছু পরিশ্রম করতে হয় সব সময়।


আর কাজের সন্ধানে আমরা যখন বাইরে বেরিয়ে পড়ি তখন সব থেকে বেশি মনে পড়ে আমাদের পরিবারের কথা। আসলে আমাদের পরিবারের জন্য মন খারাপ হলেও কিন্তু আমাদের দূরে যেতে হয় কাজ করার জন্য এবং অর্থ উপার্জন করার জন্য। কারণ যদি শুধুমাত্র আমাদের পরিবারের চিন্তা কথা চিন্তা করে ঘরে বসে থাকি তাহলে হয়তোবা পরিবারের কোন লোক সুখে থাকতে পারবেনা। তাইতো শত কষ্টের সত্বেও আর আমাদের প্রিয়জনকে ছেড়ে বহু দূরে যাই নিজের প্রিয় মানুষটাকে সবসময় সুখে রাখার জন্য। কিন্তু সারাদিন আমাদের এই প্রিয় মানুষটির কথা খুব একটা মনে না পড়লেও রাতের বেলায় একাকিত্বের প্রিয় মানুষটির কথা সবচেয়ে বেশি মনে হয়।


✠ ০১ ✠


দূর থেকে শুধু ভেবেই যাই,
কি করে দিন কাটছে তোমার।
কবে যে তোমার কাছে যাবো,
মাথা রাখবো কোলে তোমার।


নিয়তির কি বিধান দেখো,
তোমার কাছ থেকে রেখেছে দূরে।
তোমার কাছে না থাকলে আমার,
মনটা ভীষণ কান্না করে।


ছুটির দিনগুলোর অপেক্ষায় থাকি,
আবার যাবো তোমার কাছে।
তুমি কাছে এসে বলবে আমায়,
সারাটা জীবন থাকবো তোমার পাশে।


✠ ০২ ✠


তোমার সাথে কাটানো আনন্দের সময়,
জীবন থেকে যেন দ্রুত চলে যায়।
কষ্টের সময় যেন কাটে না আর,
যেন কষ্ট সারা জীবন থেকে যায়।


যখন তোমায় ছেড়ে দূরে যাই,
পৃথিবীর সময় যেন থমকে যায়।
আবার তোমার কাছে আসলে,
বেলা যেন দ্রুত চলে যায়।


দূরে তো থাকতে চাই না আমি,
তোমার কাছে থাকতে চাই সবসময়।
তোমার কাছে থাকলে যেন,
দেহটা আবার প্রাণ ফিরে পায়।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 5 months ago 

আবারো আপনার তরফ থেকে অনু কবিতা পেয়ে গেলাম। আমি যতটা জানি আপনি খুব ভালোলাগার প্রেম অনুভূতি দিয়ে ছোট ছোট কবিতা লিখে থাকেন। ঠিক পূর্ব দিনের মতো আজকেও কেমনে কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন তাই ধন্যবাদ।

 5 months ago 

খুবই সুন্দর সুন্দর অনু কবিতা লিখেছেন। আপনার অনু কবিতা গুলো পড়ে খুবই ভালো লাগলো। আসলে আপনি ঠিকই বলেছেন, আমরা মধ্যবিত্ত পরিবারে কিংবা ধনী কিংবা গরীবপুরের জন্মগ্রহণ করি না কেন আমাদের পরিশ্রম করতে হবে। পরিশ্রম না করলে আমরা সফলতা পাবো না।আমরা প্রত্যেকেই ধনীর ঘরে জন্ম নেই না, যার কারণে আমাদের পরিশ্রম করে আমাদের জীবন বাঁচাতে হবে তাই পরিশ্রম সকলের চাবিকাঠি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনি সবসময় খুব সুন্দর সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করে আসছেন৷ সবগুলো অনু কবিতাই আমার অনেক ভালো লাগে৷ আজকের এই অনু কবিতাগুলো একদম অসাধারণ হয়েছে৷ এই সুন্দর অনু কবিতা আপনার কাছ থেকে পড়তে পেরে অনেকটাই মুগ্ধ হয়ে গেলাম। একইসাথে এই কবিতার মধ্যে যে লাইনের সামজ্ঞস্যতা আপনি রেখেছেন তা দেখে খুব ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 56948.01
ETH 3056.88
USDT 1.00
SBD 2.40