মানুষের ভিড়ে। কবিতা নং :- ৪৩steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ11 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে আমাদের এই জীবন কিন্তু খুবই অল্প সময়। আর এই অল্প সময়ের মাঝে আমাদের এই পৃথিবীতে বিভিন্ন ধরনের কর্ম করতে হয়। এছাড়াও বিভিন্ন মানুষের সাথে আমাদের এই অল্প সময় বিভিন্ন ধরনের সম্পর্কে আমরা লিপ্ত হয়ে থাকি। কারো সাথে ভালোবাসার সম্পর্ক, কারো সাথে আত্মীয়তার সম্পর্ক অথবা কারো সাথে শত্রুর সম্পর্ক। এছাড়াও আমরা পৃথিবীতে বিভিন্ন কর্ম করে থাকি এই অল্প সময়ের মাঝে। মনে হয় এই তো সেদিন আমরা জন্মগ্রহণ করেছি আর আমাদের এখন এত বয়স হয়ে গেল।


আসলে এই সময়ের মাঝে ভালোবাসার মানুষ হিসেবে আমরা প্রথমে মা-বাবাকে দেখতে পাই। আর এই মা-বাবার সাথে সন্তানের সম্পর্ক পৃথিবীর সব থেকে শ্রেষ্ঠ সম্পর্ক বলে আমার মনে হয়। এছাড়াও এই মা-বাবার আমাদের যতটা ভালবাসে ঠিক এতটা ভালবাসা আর মনে হয় কেউ আমাদের বাসতে পারে না। আসলে এই মা-বাবার ভালোবাসার পাশাপাশিও আমাদের জীবনে এমন কাউকে পছন্দ হয়ে যায় বা আমরা ভালোবেসে ফেলি যাকে আমরা এক মুহূর্ত না দেখে থাকতে পারি না।


আসলে মানুষ চলার পথে কখন কাকে পছন্দ বা ভালোবেসে ফেলে সে নিজেও বুঝতে পারে না। আমাদের পৃথিবীতে এমন কোন মানুষ নেই যে অন্য কাউকে ভালোবাসেনি। আসলে প্রত্যেক মানুষের জীবনে রয়েছে এক এক ধরনের ভালোবাসা। কোন কোন মানুষের জীবনে এই ভালোবাসা পূর্ণতা পেলেও অধিকাংশ মানুষের জীবনে এই ভালোবাসা সব সময় অপূরণ থেকে যায়। আসলে ভালোবাসার সার্থকতা পায় তখনই যখন দুজন দুজনকে কাছে পায়।


আসলে আমরা জন্মের পর থেকেই বিভিন্ন কর্মব্যস্তে লিপ্ত হয়ে থাকি। এই কর্মের যজ্ঞে আমরা কখনো বাইরের সৌন্দর্যটাকে তেমন বেশি একটা উপভোগ করতে পারি না। কিন্তু এই জীবনে আমরা অনেকেই ভালবাসতে অথবা ভালোবেসে ফেলতে পারি। কিন্তু মনের মত মানুষকে যদি একবার ভালোবেসে ফেলা যায় তাহলে আর আপনার পৃথিবীর অন্য কাউকে কখনোই পছন্দ হবে না। আপনি এক পলক দেখামাত্রই আপনি তার ছবি আপনার মনের ভিতরে রেখে ফেলবেন।


আসলে এইসব প্রিয় মানুষের ছবি মনে আঁকতে হয় না কখনো। তাদের ছবি অটোমেটিক মনের ভিতরে আঁকা হয়ে যায়। আর এসব মানুষকে যদি নিজের করে নেওয়া যায় তাহলে এর থেকে সুখের সময় আর মনে হয় কোথাও পাওয়া যায় না। আসলে খুব কম লোকই আছে যে তার ভালোবাসার মানুষকে আপন করে নিতে পারে। এই ভালোবাসার মানুষটি তার কাছে পৃথিবীর সবথেকে শ্রেষ্ঠ মনে হয়। যদিও আমাদের কাছে আমাদের মা বাবাই শ্রেষ্ঠ তবুও তাদের স্থান মা-বাবার পরে অর্থাৎ অন্য ধরনের এক স্থান।


আসলে এসব মানুষকে কখনো আপনি কষ্ট দিতে পারবেন না। এসব মানুষকে অবশ্যই মন প্রাণ দিয়ে ভালবাসতে হবে। আসলে কোন কিছু পাওয়ার আশায় তাকে ভালবাসলে আমার মনে হয় সেই ভালোবাসা কখনোই পাওয়া যায় না। আর কোন কিছু পেতে হলে তাকে অবশ্যই আপনার মন দিয়ে ভালবাসতে হবে কোন কিছুর বিনিময়ে ছাড়া। আর এইসব নিঃস্বার্থ ভালোবাসার হলে অবশ্যই সেই ভালবাসার মানুষটিকে কাছে পাওয়া যায়।


আসলে এইসব মানুষকে নিয়ে আমাদের কল্পনার কখনো শেষ হয় না। তাদের নিয়ে যতই চিন্তা ভাবনা করি সেই চিন্তাভাবনার কখনো শেষ হয় না। তাদের নিয়ে দেখা স্বপ্নেরও কিন্তু শেষ হয় না। তাদের নিয়ে দেখা স্বপ্ন আমাদের কাছে প্রতিদিন নতুন নতুন ভাবে নতুন নতুন জিনিস হিসেবে আমাদের স্বপ্নে আসে। এছাড়া এইসব স্বপ্ন গুলোর মাঝে প্রথম স্বপ্ন হলো তাকে নিয়ে সুখে শান্তিতে একটা ঘর তৈরি করা এবং এসব স্বপ্ন তখনই সার্থক হয় যখন সেই ভালোবাসার মানুষটিকে আমরা নিজের করে পেতে পারি।

✠ মানুষের ভিড়ে ✠


এসেছি একা এই পৃথিবীতে,
যেতে হবে একা এই পৃথিবী ছেড়ে।
মাঝখানে বন্ধু তোমার সাথে দেখা,
ভালোবাসার বাঁধনে হয়ে গেছি বাঁধা।


জীবনের এই কম সময়ে,
এত ভালোবেসেছি তোমারে।
যখন তোমাকে প্রথম দেখেছি,
মনে তোমার ছবি আমি এঁকেছি।


কত মানুষ এলো গেল,
পাইনা তোমার মত কেহ।
তুমি যে আমার প্রথম প্রেম,
তোমাকে পেতে চাই এখনো।


তোমার ঠোঁটের মিষ্টি হাসি,
আমি বড়ই ভালোবাসি।
তোমাকে দেখে আমি যেন,
প্রেমের সমুদ্রের মাঝে ভাসি।


তোমারও মুখপানে চেয়ে আমি,
তোমার কাছে আসতে চাই।
যত বাঁধা আসুক না পথে,
আসবো অবশ্যই তোমার কাছে।


জীবন যে এত মধুর হয়,
ভালোবেসে আমি বুঝতে পেরেছি।
তোমাকে কাছে পাবার আশায়,
প্রতিনিয়ত স্বপ্ন দেখেই চলেছি।


তুমি যে আমারও বড়ই আপন,
তুমি আমার প্রানের নিঃশ্বাস।
কখনো আমায় কষ্ট দেবেনা,
এটা আমার দৃঢ় বিশ্বাস।


বাকি জীবনটা তোমার সাথে,
কাটাবো আমি এই পৃথিবী মাঝে।
শেষ নিশ্বাস ত্যাগ করতে চাই,
তোমার ওই বুকের মাঝে।


আশাকরি কবিতাটি আপনাদের সবার খুব ভালো লেগেছে। ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



তো দেখা হবে পরবর্তী পোস্টে। ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 11 months ago 

ভাই আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কবিতাটি পড়ে বোঝা গেল আপনি বাস্তবের সাথে অনেক মিল রেখে কবিতাটি লিখেছেন। আসলে ভাই এ কথা চিরন্তর সত্য যে এসেছি একা যেতে ও হবে একা। ধন্যবাদ ভাইয়া কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

বেশ চমৎকার একটি কবিতা রচনা করেছেন ভাইজান। আপনার কবিতা আবৃত্তি করে আমার অনেক ভালো লেগেছে। একদম বাস্তবতা এবং সত্যি কথা তুলে ধরেছেন এই কবিতার প্রত্যেক লাইনের মধ্যে। চিরচেনা প্রিয়জনের সেই মুখের মত কোন মুখ হয় না,তাইতো হাজার লোকের ভিড়ে বারবার স্মরণ হয় তার মুখ।

 11 months ago 

আপনার লেখা কবিতাগুলো আমি প্রতিনিয়ত অনেক বেশি পছন্দ করি দাদা। মানুষের ভিড়ে কবিতাটা আপনি অনেক সুন্দরভাবে লিখেছেন দাদা। আপনার এই কবিতাটা লেখার টপিক আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। আপনি লাইনগুলো ছন্দের সাথে ছন্দ মিলিয়ে লেখার কারণে আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। বেশ ভালো ছিল সম্পূর্ণটা এটা বলতে হয়।

 11 months ago 

অসম্ভব সুন্দর একটি কবিতা তৈরি করে ফেলেছেন আপনি। আপনার এই কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আপনার কাছ থেকে এরকম একটি কবিতা পেরে আমি অনেক বেশি পরিমাণে মুগ্ধ হয়ে গিয়েছি। এই কবিতার যে লাইনগুলো আমার বেশি পছন্দ হয়েছে সে লাইনগুলো হল :

জীবনের এই কম সময়ে,
এত ভালোবেসেছি তোমারে।
যখন তোমাকে প্রথম দেখেছি,
মনে তোমার ছবি আমি এঁকেছি।

 11 months ago 

দাদা আপনি আজকে আমাদের মাঝে অসাধারণ একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতার প্রতিটি লাইন আমাকে বেশ মুগ্ধ করেছে। আসলে প্রকৃত বন্ধুর খোঁজ এই পৃথিবীতে খুব কম পাওয়া যায়। প্রতিটা মানুষ যেন বন্ধুর প্রতি এমন দৃঢ় বিশ্বাস রাখতে পারে এই আশাই করি। ধন্যবাদ দাদা এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59378.58
ETH 2646.25
USDT 1.00
SBD 2.46