এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৫৭

in আমার বাংলা ব্লগ2 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


DSC_0722.jpg


আসলে বসন্ত ঋতুর শুরুতে প্রকৃতি এক অপরূপ রূপ ধারণ করে। চারিদিকে কেমন একটা মলিন আবহাওয়া ঘুরে বেড়ায়। আর শীতের রেশ তখনও থেকে যায় অনেকটা দিন। তখন দিনের বেলায় অনেকটা বেশি গরম এবং রাতের বেলায় আবার অনেকটা বেশি ঠান্ডা পড়ে। আর এই সময় বিভিন্ন ধরনের গাছে বিভিন্ন ধরনের ফুলের সমাগম দেখা যায়। অন্যতম একটি ফুল হলো এই শিমুল ফুল। অর্থাৎ এই বড় বড় শিমুল গাছে যখন ফুল ফোটে এবং এই শিমুল গাছের নিচে যখন ওই ফুল মাটির পুরোটা অংশ জুড়ে আবৃত হয়ে থাকে তখন সে দৃশ্য দেখার মত।


DSC_0730.jpg


এছাড়া বিভিন্ন ধরনের পাখি দেখা যায় এই শিমুল গাছে। আসলে এসব পাখিরা এই শিমুল ফুলের মধু খেয়ে থাকে। আর শিমুল ফুলের গাছগুলো অনেক বেশি লম্বা হয় এবং এই শিমুল ফুলের বীজ থেকে যখন তুলা বের হয় এবং ওই তুলা যখন বাতাসে চারিদিক উড়ে বেড়ায় সেই দৃশ্যটা সত্যিই এক অপরূপ দৃশ্য। আসলে বিশেষ করে গ্রামাঞ্চলের দিকে এই শিমুল ফুল প্রচুর পরিমাণে দেখা যায়। এছাড়াও শিমুল গাছের তুলা দিয়ে যেসব বালিশ তৈরি করা হয় সেসব বালিশের মতো আরামদায়ক বালিশ আর কোন তুলোতে হয় না।


IMG_1638.jpg


আসলে গ্রাম অঞ্চলের দিকে প্রাকৃতিক পরিবেশ সত্যিই অপরূপ হয় সবসময়। যেদিকে তাকাই সেদিকে সবুজে ঘেরা প্রকৃতি। আসলে এই সবুজে ঘেরা প্রকৃতির ভিতরে বিভিন্ন ধরনের পাখি আমরা সব সময় দেখতে পাই। কারণ শহর অঞ্চলের দিকে এই প্রকৃতির সংখ্যা খুবই কম তাই সব পাখিরা উড়ে গিয়ে গ্রামাঞ্চলের দিকে বেশিরভাগ থাকে। এছাড়াও পাখির কুহু কুহু আওয়াজে চারিদিক যেন মলিন হয়ে থাকে।


IMG_1639.jpg


হঠাৎ করে আমি একটা পাখির আওয়াজ শুনতে পেলাম। আসলে অনেকক্ষণ খোঁজাখুঁজির পর আমি একটা নারকেল গাছের উপরে দেখতে পারলাম যে একটা ঈগল পাখি সেই নারিকেল গাছের উপরে বসে আছে। আসলে এই ঈগল পাখি বর্তমানে খুবই কম দেখা যায়। কারণ দিন দিন এই পাখির সংখ্যা খুব দ্রুত কমে যাচ্ছে।


IMG_1640.jpg


আসলে ঈগল পাখিটির ডাক অনেক দূর থেকে শোনা যায়। তাই আমি দ্রুত ক্যামেরাটি বের করে ঈগল পাখিটির ছবি তোলার চেষ্টা করলাম। আসলে এই ধরনের ঈগল অনেক বড় বড় গাছে বসে থাকে। আসলে এত দূর থেকে ছবি তোলাটাও কিন্তু খুব একটা কষ্ট জনক ব্যাপার। কারণ এই ঈগল পাখিটি কিন্তু কোন ধরনের মানুষ দেখতে পেলে উড়ে গিয়ে আবার অন্য জায়গায় চলে যায়। যাইহোক আমি পাখিটির ছবি অনেক কষ্টে তুলতে পারলাম।


IMG_1664.jpg


আসলে এই গ্রাম অঞ্চলের মাটির উপর দিয়ে খালি পায়ে হাঁটতে সবারই কিন্তু খুবই ভালো লাগে। বিশেষ করে ঠান্ডা মাটির পরশ যখন আমরা পাই সত্যিই আমাদের মনটা একদম ঠান্ডা হয়ে যায়। আর এজন্য আমরা কখনো যদি গ্রামে যাই তখন মাটির উপর দিয়ে শিশির ভেজা ঘাসের সাথে যখন আমরা পায়ে স্পর্শ করি তখন আমাদের মন প্রাণ সব জুড়িয়ে যায়।


IMG_1667.jpg


এরপর আমি দুটো ফড়িং দেখতে পেলাম। আসলে এরকম দৃশ্য আমরা গ্রাম অঞ্চলের দিকে সচরাচর দেখে থাকি। আসলে আপনি যদি ক্যামেরা ছাড়া বাইরের গ্রামাঞ্চলের দিকে ঘুরে বেড়ান তাহলে আপনি খুবই আফসোস করবেন। কারণ এই গ্রাম বাংলার প্রকৃতিকে আপনি আপনার ক্যামেরায় বন্দি করতে না পারলে আপনার মোটেও ভালো লাগবে না। এছাড়াও এ ধরনের দৃশ্য গ্রাম বাংলার প্রতিটি আনাচে-কানাচে আমরা সব সময় দেখতে পাই।


ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 2 months ago 

ঈগল পাখি সত্যি এখন আর দেখা যায় না। অনেক ছোটবেলায় দেখেছিলাম এগুলো পাখিকে খুব কাছে থেকে একেবারে দেখা যায় না। আপনার ফটোগ্রাফির মাধ্যমে ঈগল পাখিকে খুব কাছে থেকে দেখার সুযোগ হলো। আপনি খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাইয়া। অনেক ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আসলে আমিও খুব ছোটবেলায় এই ঈগল পাখিটিকে খুব কাছ থেকে একবার দেখেছিলাম। কারণ আমাদের গ্রামের পাশের একটি লোক এই ঈগল পাখি কোথা থেকে যেন ধরে এনেছিল এবং সে প্রায় অনেকদিন ধরে এই পাখিটি পুষেছিল। এরপরে যখন আমরা শহরে চলে এলাম তখন হয়তোবা এই পাখিটি আর কখনো আমি দেখতে পাইনি। অনেকদিন পর যখন আমি পাখিটি দেখতে পেলাম তখন সত্যিই আমার খুব ভালো লাগছিল। আপনাকে অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

দাদা আপনার ফটোগ্রাফি গুলো জাস্ট মাইন্ড ব্লইং।বসন্ত ঋতুর সময় শিমুল ফুল মাটিতে পড়ে থাকার দৃশ্য আসলেই দেখার মত।এক নম্বর ফটোগ্রাফি টি খুব ভালো লেগেছে আমার।সবগুলো ফটোগ্রাফি সুন্দর ছিল।ধন্যবাদ দাদা সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 2 months ago 

আসলে বসন্তকালের এইসব প্রকৃতির দৃশ্য সত্যিই আমাদের অনেক বেশি ভালো লাগে। আর বিশেষ করে গ্রামাঞ্চলের দিকের এই বসন্তকালের দৃশ্যটা আরো অনেক বেশি ভালো লাগে আমাদের সবার কাছে। আসলে শহরে থাকতে থাকতে আমরা এই বসন্তের আসল রূপটাই ভুলে গেছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ঈগল পাখি ডাক সত্যি অনেক দূর থেকে শোনা যায় ভাইয়া। আমি একবার ঈগল পাখিটা শুনেছিলাম। নারকেল গাছের পাতার উপর থেকে ঈগল পাখির চমৎকার ফটোগ্রাফি করেছেন। পাখিটা দেখতে অনেক সুন্দর লাগছে। এরকম সুন্দর একটি দৃশ্য আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

আসলে আপনার যদি ভালো ক্যামেরা থাকে তাহলে যেকোনো ধরনের ছবি তুলতে অনেক সহজ হয়। কিন্তু ক্যামেরাটা যদি ভালো না হয় তাহলে হয়তোবা সে ধরনের ছবি তুলতে অনেক কষ্ট হয়। তেমনি এই ছবিটি তোলার সময় আমার হাতে তেমন কোন ভালো ক্যামেরা ছিল না। এই একটা ছবি তোলার জন্য আমাকে অনেকক্ষণ চেষ্টা করতে হয়েছিল। আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনার ফটোগ্রাফি পোস্ট মানেই ধামাকা। আপনার ফটোগ্রাফি পোস্টগুলো আমার কাছে খুবই ভালো লাগে। অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে শেয়ার করে থাকেন। আজকেও তার ব্যতিক্রম নয়। প্রত্যেকটি ফটোগ্রাফি খুবই সুন্দর।

 2 months ago 

আসলে সব সময় চেষ্টা করি যে আপনাদের মাঝে নতুন নতুন ফটোগ্রাফি নিয়ে আসার জন্য। আর আপনারা যখন আমার এই ফটোগ্রাফি দেখে আমার প্রশংসা করেন তখন সত্যিই আমার খুব ভালো লাগে। আর ইচ্ছা করে যে আরো অনেক বেশি ফটোগ্রাফি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

খুবই সুন্দর এলোমেলো কিছু ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। অনেকদিন পরে আপনার পোষ্টের মাধ্যমে ঈগল পাখি দেখতে পেরে খুবই ভালো লাগছে। এখন প্রকৃতিতে শিমুল ফুল যেন সৌন্দর্য ছড়াতে শুরু করেছে।

 2 months ago 

আসলে বর্তমান সময়ে এই ঈগল পাখির সংখ্যা প্রচুর পরিমাণে কমে গেছে। আর এভাবে চলতে থাকলে ঈগল পাখি একদিন বিলুপ্ত হয়ে যাবে। আর এখনকার সময় কিন্তু শিমুল ফুলের সময়। এছাড়াও এই শিমুল ফুলের দৃশ্য আমাদের সত্যি খুব ভালো লাগে। আপনাকেও অসংখ্য ধন্যবাদ এই সুন্দর কমেন্টটি করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

দাদা ফটোগ্রাফি গুলো দেখে জাস্ট মুগ্ধ হয়ে গেলাম ৷ প্রত্যেকটা ফটোগ্রাফি দেখতে অসম্ভব সুন্দর হয়েছে ৷ ভীষণ ভালো লাগলো ফটোগ্রাফি গুলো দেখে ৷ বিশেষ করে ফটোগ্রাফি গুলোর বিবরণ জেনে খুবই ভালো লাগলো ৷ অসংখ্য ধন্যবাদ আপনাকে , এতো সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

 2 months ago 

আসলে সব সময় চেষ্টা করি আপনাদের মাঝে নতুন নতুন বিভিন্ন ধরনের ফটোগ্রাফি নিয়ে আসার জন্য। আর যখন জানতে পারি যে আমার ফটোগ্রাফি আপনাদের খুব ভালো লাগে তখন আমার আনন্দের কোন সীমা থাকেনা।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনি বরাবরই অনেক সুন্দর ফটোগ্রাফি করেন নতুন করে আপনার ফটোগ্রাফির ব্যাপারে আর কি বলবো। অনেকদিন আগে থেকেই আপনার অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখে আসছি এই কমিউনিটি, আজকের এই ফটোগ্রাফি গুলোর মাঝে বসন্তের ফটোগ্রাফি সেই সাথে ঈগল পাখির ফটোগ্রাফিটা অসাধারণ লেগেছে আমার কাছে। ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর একটা ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনার ফটোগ্রাফি অনেক আগে থেকে দেখে আসছে দাদা, আপনি অনেক চমৎকার ফটোগ্রাফি করেন। আজকেও কিছু চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন, তবে প্রথম ছবিটা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে।

 2 months ago 

আসলে ভাই তোমাদের এ ধরনের কমেন্ট পেলে আমার সত্যিই খুব ভালো লাগে। আর আমার আগ্রহ আরো বেশি বেড়ে যায়। আসলে ফটোগ্রাফি কিন্তু আমার নেশার মত মনে হয়। যত ফটোগ্রাফি করি ততই মনে হয় আমার কম ফটোগ্রাফি করা হয়ে যাচ্ছে। ধন্যবাদ ভাই তোমাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনিতো দেখছি পুরো প্রফেশনাল ফটোগ্রাফার। আপনার তোলা প্রত্যেকটা ফটোগ্রাফি দেখে জাস্ট মুগ্ধ হয়ে তাকিয়ে ছিলাম। ঈগল পাখির ফটোগ্রাফি দারুন ভাবে ক্যাপচার করেছেন। এছাড়া ও ফড়িং এবং শিমুল গাছের উপর বসে থাকা পাখির ফটোগ্রাফি দেখে সত্যি অনেক বেশি ভালো লাগলো। সবমিলিয়ে এতো সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আসলে সব সময় চেষ্টা করি নতুন নতুন কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে তুলে ধরার জন্য। যদিও ফটোগ্রাফি করার মত সময় এখন খুব কম পাই। আগে হাতে কম কাজ ছিল তাই আমি প্রচুর পরিমাণে ফটোগ্রাফি করতাম। আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার এই সুন্দর কমেন্টটি করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63425.40
ETH 3253.95
USDT 1.00
SBD 3.88