কষ্ট। কবিতা নং :- ৫৫steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ10 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। দেখতে দেখতে আজ আপনি আপনাদের সাথে আমার লেখা কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স



আসলে ভালোবাসা কিন্তু সবার জীবনে সুখের হয়ে আসে না। ভালোবাসা কাউকে কষ্ট দেয় আবার কাউকে স্বর্গ সুখ দেয়। এই ভালবাসার জন্য এই পৃথিবীতে অনেক লোক তাদের প্রাণ হারিয়েছেন আবার অনেকে তাদের প্রিয়জনকে সারা জীবনের মতো আপন করে পেয়েছেন। আসলে ভালোবাসা কাকে কি পরিস্থিতির সম্মুখীন করবে তা ভালোবাসা নিজেও জানে না। আসলে আমাদের মন সবসময় পরিবর্তন হয় সময়ের সাথে সাথে। মানুষের মন যখন তখন পরিবর্তন হয়। এই সময় পরিবর্তন হওয়ার সময় মানুষের মনেরও পরিবর্তন হয়। আসলে মানুষের মন যদি পরিবর্তন না হতো তাহলে মানুষ এই পূর্বের চিন্তা ধারণা নিয়ে এখনও দিন যাপন করত।


আসলে মানুষের মন কখন কিভাবে কোন পরিস্থিতিতে পরিবর্তন হবে তা মানুষ নিজেও জানে না। একটা মানুষ অন্য একটা মানুষকে ভালবাসতে বাসতে কখন যে নিজের মনের অজান্তে সে মানুষটাকে দূরে সরিয়ে দেয় তা মানুষ নিজেও জানতে পারে না। আসলে মানুষের মন সর্বক্ষেত্রে পরিবর্তন হলেও ভালোবাসার ক্ষেত্রে মানুষের কোন সব সময় স্থির রাখা উচিত। কারণ আপনি যদি কাউকে ভালোবাসেন এবং কিছুদিন পর সেই মানুষটিকে দূরে সরিয়ে দেন তাহলে সেই মানুষটি পৃথিবীতে এরকম কষ্ট আর কোথাও পাবে না। আর এইসব কষ্ট দেওয়ার থেকে সে মানুষটিকে একদম মেরে ফেলায় অনেক কম কষ্টদায়ক।


আসলে আপনি কোন মানুষকে প্রথমে কাছে টেনে নিলেন আবার আপনার ইচ্ছামতো তাকে দূরে সরিয়ে দিলেন। এই ধরনের খেলা করার অধিকার আপনার কখনো নেই। কারণ আপনাকে সকল অধিকার পৃথিবীতে দিলেও কারো মন ভাড়ার অধিকার আপনার নেই। আপনি সব সময় মনে করবেন আপনি অন্যকে ভালবাসতে পারেন তাকে আপন করে নিতে পারেন কিন্তু তার মন ভাঙ্গার অধিকার আপনার কখনো নেই কিন্তু। কারণ মানুষের মন অনেকটা কাছের মত। যে মন একবার ভাঙ্গলে সে মন আর কখনোই জোড়া লাগেনা। যদিও মানুষ কিন্তু প্রথমবার তার ভালোবাসায় যদি আঘাত পায় তাহলে ভালোবাসার প্রতি তার বিশ্বাস এই পৃথিবী থেকে উঠে যায়।


আসলে অল্প কয়েকজন খারাপ মানুষের জন্য এই পৃথিবী থেকে ভালোবাসা প্রায় উঠে যাওয়ার সময় হয়ে গেছে। কারণ এই ভালো মানুষের আড়ালে খারাপ মানুষেরা অন্যের মন ভাঙতে সবথেকে বেশি পছন্দ করে। তারা শুধু অন্যের ভালবাসাকে নিয়ে নয় তাদের জীবন নিয়েও ছিনিমিনি খেলে সবসময়। কিন্তু একটা জিনিস উপরে কিন্তু ভগবান সবকিছুই দেখছে। কারণ আপনি পৃথিবীতে যা করবেন তার কর্মফল কিন্তু আপনাকে এই ভোগ করতে হবে। তাইতো অন্যের সাথে ভালোবাসার নাটক করে তার মন নিয়ে খেলা করা মোটেও সঠিক কাজ নয়। আসলে ভালোবাসার মাধ্যমে পৃথিবীর সবকিছু জয় করা যায়। তাইতো যাকে ভালবাসতে হবে তাকে মন প্রাণ দিয়ে ভালবাসতে হবে।


✠ কষ্ট ✠


দিন শেষে রাত আসে,
এটা কিন্তু চিরন্তন সত্য।
আমি তোমাকে ভালোবাসবো,
মৃত্যুর আগে পর্যন্ত।


তোমাকে চাই ভোরের আলোয়,
তোমাকে চাই গোধূলি বেলায়।
তুমি আমার মন বোঝনা,
এটা কি আর মানা যায়।


ভালবাসবে বলে তুমি,
করছো এমন ছলনা।
সত্যি করে বলতে পারছেনা,
তুমি আমায় ভালোবাসনা।


তোমায় নিয়ে দেখা স্বপ্ন,
সবই কি তাহলে মিছে।
মায়ার বাঁধনের জড়িয়ে আমায়,
ছেড়ে দিলে অবশেষে।


হঠাৎ করে আঁধার কেন,
নেমে এলো এই জীবনে।
জীবন জ্বালায় জ্বলছি আমি।
পুড়ছি আমি এই ভুবনে।


কিছু আর ভালো লাগেনা,
শুধু তোমায় মনে পড়ে।
মনের স্মৃতিতে আঁকা তুমি,
ভুলতে পারবো না এ জীবনে।


জীবন খেলায় হেরে গেছি,
হারালে তুমি আমায়।
তবুও তোমায় ভালোবাসি,
সাত জন্মে তোমাকেই চাই।


যতই কষ্ট দাও না আমায়,
তবুও ভুলবোনা আমি তোমায়।
তোমার স্মৃতি বুকে নিয়ে,
আমি বেঁচে থাকতে চাই।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 10 months ago 

কেউ হারায় কেউবা আপন করে পায়। আপনার কবিতাগুলোর অনেক বড় ভক্ত আমি। বেশ ভালো লাগে আপনার কবিতাগুলো পড়তে। আসলে এটা নতুন করে বলার কিছু নেই। আপনার ফটোগ্রাফি গুলো যেমন দারুন হয় কবিতাগুলো তেমন অসাধারণ হয় ।

 10 months ago 

দাদা আপনি আজকে আমাদের মাঝে অনু কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতা গুলো সত্যি আমার কাছে বেশ ভালো লাগে। আসলে কখন কার জীবনে কিভাবে আধার নেমে আসে কেউ কখনো কল্পনাও করতে পারে না। ধন্যবাদ দাদা এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

ঠিকই বলেছেন আপনি, অন্য কারো মন ভাঙ্গার অধিকার আমাদের নেই। আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা গুলো প্রায় সময় পড়া হয়। খুব সুন্দর ভাবে লেখেন আপনি। আজকের কবিতাটিও পড়ে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আমাদের ভালোবাসার মানুষ আমাদের ভালোবাসার মায়ায় জড়িয়ে শেষমেশ ছেড়ে দেয়। এবং এটা আমাদের একেবারে নিঃস্ব করে দেয়। ভালোবাসা যেমন স্বর্গসুখ দিতে পারে তেমনি দিতে পারে সবচাইতে বেশি দুঃখ। এই পরিস্থিতিতে যারা একবার পড়েছে তারা এই ফিলিংস বুঝবে। কবিতা টা বেশ দারুণ লিখেছেন দাদা।।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.030
BTC 59181.56
ETH 2521.00
USDT 1.00
SBD 2.47