জীবনের ব্যথা। কবিতা নং :- ১২৫

in আমার বাংলা ব্লগlast month

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


এই পৃথিবীতে যারা সবসময় কষ্ট পেতে থাকে তাদের মনটা আর ভাঙ্গার মত কোন জায়গা থাকে না। কেননা সেই মানুষগুলো সবার কাছ থেকে অবহেলার পাত্র হয় এবং তাদেরকে কেউ কখনো পছন্দ করেনা। আসলে এই ধরনের মানুষগুলো বেঁচে থেকেও মরার মত জীবন যাপন করে। কেননা এইসব মানুষেরা জীবনে যাকে একটু ভালোবেসে যার হাত ধরে জীবনটার শেষ নিশ্বাস ত্যাগ করতে চেয়েছে সেই তাকে ধোঁকা দিয়ে তার জীবন থেকে চলে গেছে। আসলে এরকম অনেক মানুষ এই পৃথিবীতে রয়েছে যারা কিনা এভাবে কষ্টের মধ্যে দিন কাটায় এবং আপন বলতে তাদের কেউ থাকেনা। আসলে এইসব মানুষগুলো বেঁচে থেকে নরক যন্ত্রণা যে কি ধরনের তা তারা বুঝতে পারে। আসলে কেউ পাশে এসে তাদের ভালবাসবে এমন মানুষ খুঁজে পাওয়া বড় কঠিন।


আসলে এই পৃথিবীতে সবাই সবার নিজের জীবনে ব্যস্ত থাকে। তাই কে কষ্টে রয়েছে আর কে সুখে রয়েছে কেউ দেখার কখনো সময় পায় না। তবুও আমরা সবসময় চেষ্টা করি জীবনের কষ্টগুলো চেপে রেখে আবারো নতুন করে ভালবাসার সৃষ্টি করার জন্য নতুন কারো হাত ধরে তার সাথে ভালো সময় কাটাতে চাই। কিন্তু যাকেই আপন ভেবে কাছে টেনে নেই সেই কিন্তু পুনরায় আবার দুঃখ দিয়ে আমার জীবন ছেড়ে চলে যায়। আসলে এই দুঃখগুলো একমাত্র সেই বোঝে যে এই ধরনের কষ্টগুলো পায়। আসলে যখন দিনশেষে রাত আসে তখন সে সব মানুষগুলো আরো বেশি কষ্টের মধ্যে সময় কাটাতে থাকে। কেননা তাদের কাছে মনে হয় যে তাদের পুরো জীবনটা অন্ধকারে ভরে গেছে এবং তাদের জীবনে আর কখনো আলো ফিরে আসবে না।


কিন্তু সেই সব মানুষগুলো আবার ভোরের আলোতে বেঁচে থাকার স্বপ্ন দেখে এবং মানুষকে কাছে পাওয়ার জন্য আকুল হয়ে ওঠে। আসলে এইসব মানুষগুলো কিন্তু আশায় বুক বেঁধে সব সময় বসে থাকে। জীবনটা কিন্তু খুব একটা সহজ হয় না এসব মানুষদের জন্য। আর এজন্য যাকেই আমরা ভালবাসবো তাকে কিন্তু বুঝে শুনে ভালোবাসা উচিত। কেননা সে যদি আমাদের ভালবাসা নিয়ে খেলা করে তাহলে আমরা এর মত কষ্ট আর কখনো পাবো না। আর আমরা তাকেই ভালোবাসবো এবং তাকেই মন দিয়ে কাছে পাওয়ার চেষ্টা করব যে কিনা আমাদেরকে সবসময় ভালোবাসবে এবং আমাদের পাশে থাকার চেষ্টা করবে। কেননা কোন সম্পর্কে একজনের পরিশ্রম কখনো সেই সম্পর্কটাকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে না। তাইতো এইসব সম্পর্কে জীবনে কষ্টের কোনো শেষ থাকে না।


✠ জীবনের ব্যথা ✠


এই জীবনে ব্যথার শেষ নাই,
আপন বলতে নিজে একাই।
যাকে আমি আপন করেছি,
তার কাছ থেকে আমি কষ্ট পেয়েছি।


আবারো সব ভুলে ভালবেসেছি,
মনেতে ভীষণ ভয়ের জন্ম নিয়ে।
সব সময় মনে হয় যেন তুমি,
পুনরায় চলে যাবে কষ্ট দিয়ে।


মনটাকে তো আর বোঝাতে পারিনা,
কেননা মনেরও ক্যান্সার হয়ে গেছে।
তাইতো জীবনের সকল স্বাদ ভুলে,
পড়ে রয়েছি আমি এক কোণে।


মনের কষ্ট আমি কাহারে বুঝাই,
বোঝার মত তো আর কেউ নাই।
যাকে ভালোবেসে কাছে রাখতে চাই,
সেই তো প্রথম দূর করে আমায়।


এ জীবনে মানুষ কত সুখে থাকে,
তাদের দেখে তো আর হিংসা হয় না।
আমার কপালে কখনো সুখ ছিল না,
কষ্ট নিয়ে আমি দিন কাটাই।


তবুও মনের ভাঙ্গা টুকরো গুলো,
পুনরায় জোড়া লাগানোর চেষ্টা করি।
সবকিছু এখন নড়বড়ে হয়ে গেছে,
ঠিকঠাক জোড়া লাগাতে নাহি পারি।


একটা জিনিস যদি বারবার ভাঙ্গে,
তাকে কখনো জোড়াল লাগানো যায় না।
সকল চেষ্টা গুলো ব্যর্থ হয়ে যায়,
মনটা এবার পৃথিবীর ছাড়তে চায়।


জীবনের এত ব্যথা কেউ পায় না,
যে ব্যথা গুলো শুধু আমি পেয়েছি।
মনের কষ্টগুলো চেপে রেখে,
এখনো না মরে বেঁচে আছি।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি। ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last month 

অনেক সুন্দর কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। আপনার লেখা কবিতা আবৃতি করতে ভালো লাগলো। দারুন ভাবে কবিতার লাইন গুলো উপস্থাপন করেছেন। এত সুন্দর কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

ই পৃথিবীতে যারা সবসময় কষ্ট পেতে থাকে তাদের মনটা আর ভাঙ্গার মত কোন জায়গা থাকে না। কেননা সেই মানুষগুলো সবার কাছ থেকে অবহেলার পাত্র হয় এবং তাদেরকে কেউ কখনো পছন্দ করেনা। আসলে এই ধরনের মানুষগুলো বেঁচে থেকেও মরার মত জীবন যাপন করে।

বেশ দারুন ছিল কথা গুলো। তার সাথে দারুন ছিল আপনার লেখা আবেগের কবিতাটি। খুব সুন্দর করে মনের আবেগ কবিতার মাধ্যমে তুলে ধরেছেন আমাদের মাঝে। ধন্যবাদ এমন সুন্দর কিছু কথা শেয়ার করার জন্য।

 last month 

ঠিক বলেছেন ভাইয়া এই জীবনে ব্যথার কোন শেষ নেই।যাকে আমরা আপন করে নেই সেই জীবনে বেশি কষ্ট দেয়। দারুন ছিল কবিতার লাইনগুলো। পড়ে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

ভাই আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন। আসলে ভাইয়া অনেকেই আছে যারা ব্যাথা পাওয়ার পরেও যা কম রাখে না ‌ । তারপরেও কিন্তু তারা মানুষটাকে চিনতে ভুল করে। কবিতাটি দারুন ছিল ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

ঠিক বলেছেন মাঝে মাঝে মনেরও ক্যান্সার হয়। কেমোথেরাপি সহ সঠিক চিকিৎসা পেলে আবার ভালো হয়ে যায়। দুর্দান্ত হয়েছে আপনার ১২৫ তম কবিতাটি।

 29 days ago 

এই মানুষগুলো খুবই গম্ভীর টাইপের হয়ে থাকে। যারা থাকে পুরো একা। না তারা কারো খোঁজ খবর রাখে না অন‍্যরা তার খোঁজ খবর রাখে। এরা প্রকার ম্রিয়মান জীবন যাপন করে। চমৎকার লিগল আপনার কথাগুলো এই কবিতা টা দাদা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 28 days ago 

বেশ ধানের একটি কবিতা দেখে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো ভাই। এই কমিউনিটির সবাই দেখি অনেক সুন্দর সুন্দর কবিতা লিখে আমাদের কে উপহার দিয়ে থাকে। আসলেই মনের কষ্ট গুলা শেয়ার করার মতো কেউ নাই। মনের কষ্ট গুলা নিজের ভেতরেই পুষে রাখতে হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 68913.35
ETH 2517.82
USDT 1.00
SBD 2.53