অনু-কবিতা :- ৫৯

in আমার বাংলা ব্লগ6 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


জীবনে ভালোবাসার মানুষকে কাছে পাওয়ার জন্য পৃথিবীর সবাই খুব চিন্তায় থাকে। কারণ ভালোবাসার মানুষ যতক্ষণ না পর্যন্ত আমাদের নিজেদের করে পাওয়া যায় ততক্ষণ না পর্যন্ত তাকে হারানোর ভয় সব সময় আমাদের মনে থেকে থাকে। তাকে এক পলক দেখা এবং তার ওই মুখের মিষ্টি হাসি দেখার জন্য সত্যিই আমাদের মন সবসময় আনচান করে। তাকে সবসময় আমরা চাই আমাদের পাশেতে। তারা যতক্ষণ আমাদের পাশে থাকে ততক্ষণ আমাদের দেহে মনে হয় প্রাণ থাকে। কিন্তু হঠাৎ যখন তারা আবার দূরে চলে যায় তখন মনে হয় যে আমাদের শরীর আছে কিন্তু শরীরের ভিতর কোন প্রাণ নেই। আসলে প্রিয় মানুষটি আমাদের কাছে সব সময় আমাদের জীবনের মত। তারা আমাদের পাশে থাকলে আমাদের ভালো লাগে। আবার তারা যদি একটু দূরে সরে যায় তখন আমাদের মন তাদের জন্য আনচান করে সব সময়।


হয়তোবা পৃথিবীতে এই প্রিয় মানুষকে পাওয়ার মতো সৌভাগ্য সবার কপালে থাকে না। আর প্রিয় মানুষকে কাছে পেলে তারা প্রিয় মানুষটিকে কিভাবে রাখবে তা নিয়ে সবসময় প্রিয় মানুষগুলো ভাবনা চিন্তা করে। একজন প্রিয় মানুষকে ভালোবাসার পর থেকে তার সুখ দুঃখের প্রতিটি সময় সে তার পাশে থাকার চেষ্টা করে। যদিও কিছু কিছু সময়ের জন্য সে তার পাশে থাকতে পারেনা। কিন্তু মনের থেকে তারা সব সময় সেই প্রিয় মানুষটির পাশে থাকে। আর প্রিয় মানুষটি যদি কোন কারণে কষ্ট পায় তাহলে সব থেকে বেশি কষ্ট পায় প্রিয় মানুষকে ভালোবেসে যারা তাকে সবসময় কাছে পেতে চায়। আসলে একটা মানুষের কষ্ট তখনই ভাগাভাগি করে নেয়া যায় তখন দুজন দুজনকে খুব ভালোবাসে। একমাত্র ভালোবাসার মানুষ ছাড়া কেউ কখনো নিজের কষ্টকে বা প্রিয় মানুষের কষ্টকে ভাগাভাগি করে নিতে চায় না।


আসলেই প্রিয় মানুষটি যখন তার প্রিয় মানুষের সাথে অন্যায় বা কোন ধরনের ছলনা প্রকাশ করে তখন প্রিয় মানুষটির মনে যে কষ্টের সৃষ্টি হয় এর থেকে বড় কষ্ট আর পৃথিবীতে হয়তোবা কেউ কখনো পায়নি। আসলে কখনো কোন মানুষ চায়না যে তার প্রিয় মানুষ তার সাথে খারাপ ব্যবহার করুক অথবা তার সাথে ছলনা করুক। তারা চায় যে সব সময় প্রিয় মানুষটি তার পাশে থাকবে এবং পাশে থেকে তাকে ভবিষ্যতে উন্নতি করার জন্য সব সময় সাপোর্ট করবে। আসলে ভালো প্রিয় মানুষ যদি পাশে থাকে তাহলে সেই মানুষটি জীবনে অনেক বেশি বড় হতে পারে। কিন্তু প্রিয় মানুষটি যদি কোন কারনে খারাপ অথবা তার মন মানসিকতা খারাপ হয় তাহলে আপনি জীবনেও সামনের দিকে এগিয়ে যেতে পারবেন না। আসলে আপনি যতই চেষ্টা করুন না কেন আপনার প্রিয় মানুষ আপনার ভাল কখনোই চাইবে না কারণ তার মনটা খুবই খারাপ।


একজন প্রিয় মানুষ যদি পাশে থাকে তাহলে একজন শূন্য থেকে উঠে আসা লোক জীবনে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে। পূর্বে আমরা বহু মানুষ কে দেখেছি যারা তাদের জীবনের এই উন্নতির চরম শিখরে পৌঁছানোর জন্য তাদের এই প্রিয় মানুষটির অবদান অনস্বীকার্য। আসলে কথায় আছেন একটা মেয়ে মানুষ চাইলে একটা পুরুষ মানুষকে উন্নতির শিখরে পৌঁছে দিতে পারে আবার সে চাইলে কিন্তু একটা পুরুষ মানুষকে উন্নতির শিকড় হতে আবার মাটিতে টেনে নামাতে পারে। যদিও ভালোবাসার ক্ষেত্রে মানুষ মানুষকে বিশ্বাস করবে এটা কিন্তু স্বাভাবিক। আসলে দুটি মনের ভিতরে ভালোবাসা তখনই সৃষ্টি হয় যখন দুজন মানুষ দুজনকে সম্পূর্ণ বিশ্বাস করতে পারে। আসলে যে ভালোবাসায় এই বিশ্বাস নেই সে ভালোবাসা কোনদিনও টিকে থাকতে পারে না।


✠ ০১ ✠


একাকী মন ভাবে নিরালায়,
কবে আমার জীবনে আসবে।
তোমার কথা ভেবে ঘুমাতে না পারি,
আমার কাছে তুমি আকাশের পরী।


কত জনমের আমার চেনা তুমি,
তুমি যে আমার দক্ষিনা হাওয়া।
তোমার শীতল পরশ পেয়ে,
হয়ে যাই যে আমি ছন্নছাড়া।


জীবনের প্রতিটি মুহূর্তে তোমায়,
মনে পড়ে তোমায় সব সময়।
তুমি যে আমার ময়না পাখি,
তোমায় ছাড়া কি আর বাঁচতে পারি।


✠ ০২ ✠


মাঝপথে যদি হাত ছেড়ে দাও,
এর থেকে ভালো মেরে ফেলো।
এরকম কষ্ট না দেওয়ার থেকে,
হাসিমুখে আমায় বিষ দিও।


বিষের জ্বালা সইতে পারি,
তোমার দেওয়া কষ্ট সইতে পারিনা।
তোমায় যে বড় ভালবাসি,
তবুও কেন তুমি বোঝনা আমায়।


তোমার জন্য সব কিছু ছেড়ে,
খালি হাতে তোমার হাত ধরতে পারি।
যদি তুমি ধরো আমার হাত,
নিয়ে যাব তোমায় স্বর্গপুরী।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 6 months ago 

আসলে প্রিয় মানুষ মানেই একটু আবেগ , প্রচন্ড ভালোবাসা আর খুব যত্নের ৷ অন্য সব মানুষের থেকে প্রিয় মানুষ সম্পূর্ণ্য আলাদা ৷ প্রিয় মানুষ তো প্রিয় মানুষই ৷ তাই এই প্রিয় মানুষকে নিয়ে একটু বেশিই ভাবনাচিন্তা থাকে আমাদের সবার ৷ আপনি প্রিয় মানুষকে ঘিরে অনেক সুন্দর কিছু কথা লিখেছেন , আপনার লেখা এবং কবিতা পড়ে অসম্ভব ভালো লাগলো ৷ বিশেষ করে কবিতা অসাধারণ হয়েছে ৷ খুবই ভালো লাগলো ৷ ধন্যবাদ দাদা শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58613.96
ETH 3153.58
USDT 1.00
SBD 2.43