এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৪৯

in আমার বাংলা ব্লগ7 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


DSC_0811_edited.jpg


ফুলের ভিতর যত ধরনের ফুল রয়েছে তার মধ্যে সবথেকে সবার প্রিয় ফুল হলো গোলাপ ফুল। আসলে কোন কিছু নতুন করে শুরু করার আগে আমরা তাকে সব সময় গোলাপ ফুল দিয়ে স্বাগত জানাই। এছাড়াও ভালোবাসার মানুষকে যদি আমরা একটি গোলাপ ফুল দিতে পারি তাহলে তার মনের আনন্দ আরো দশ গুণ বেড়ে যায়। আসলে আমাদের পৃথিবীতে সবথেকে বেশি প্রচলিত ফুলের ভিতর এই গোলাপ ফুল অন্যতম একটি ফুল। এছাড়াও আমরা আমাদের বাড়ির আঙিনায় অথবা ছাদে গোলাপ ফুলের গাছ লাগাই এবং যখন ওই গাছে ফুল ফোটে তখন আমাদের সবার খুব ভালো লাগে।

DSC_0828.jpg



ছবিটিতে দুই ভাই মাঠ থেকে তাদের ছাগলকে বাড়িতে নিয়ে আসছিল। প্রথম দেখাতে মনে হচ্ছে যেন অন্য একটি ভাই ছাগলের পিছনে দৌড়াদৌড়ি করতে গিয়ে কোন একটা জায়গায় পড়ে গেছিল। তাই তার প্যান্ট ভেজা এবং গায়ে নোংরা ছিল। ছাগল তিনটি নিয়ে তারা আনন্দ করতে করতে বাড়ির দিকে রওনা দিচ্ছিল। যদিও ছাগলের বাচ্চাটি তিরিং বিড়িং করে লাফাতে লাফাতে দূরে চলে যাচ্ছিল এবং আবার পুনরায় সেই ছাগলছানার মায়ের কাছে চলে আসছিল।


DSC_0836.jpg


এর আগে বক পাখি নিয়ে আমি অনেকগুলো পোস্ট করেছি। আসলে পোস্ট কেনইবা করব না। কারণ চারিদিকে এত বক আমরা দেখতে পাই যে যেখানেই ফটোগ্রাফি করতে যাই না কেন সেখানে এই বক বাবাজি উপস্থিত থাকে। তাইতো প্রতিবারেই ফটোগ্রাফি করতে গেলে এই বকের সাথে আমার সাক্ষাৎকার হয়ে যায় এবং বক বাবাজি আমাকে রিকোয়েস্ট করে যে পুনরায় তার আরেকটি ছবি তুলে দেওয়ার জন্য। আসলে আমিও এই বক পাখির বিভিন্ন ধরনের নতুন নতুন ছবি তোলার চেষ্টা করি।


DSC_0889_edited.jpg


আসলে শীতের কিছুদিন পর থেকে আমরা বিভিন্ন গাছে এই আমের মুকুল দেখতে পাই। আসলে এখনকার সময়ে বারোমাসি আম পাওয়া যায় সব জায়গাতে। এর ফলে আমরা প্রায় সারা বছরই আম পেয়ে থাকি। আসলে বিজ্ঞানের এই নতুন নতুন আবিষ্কারের ফলে একদিকে যেমন ফলের উৎপাদন বৃদ্ধি পেয়েছে তেমনি অন্যদিকে আমরা প্রায় সারা বছরই বিভিন্ন ধরনের ফল পেয়ে থাকি। ফটোগ্রাফি করতে গিয়ে আমার এই বারোমাসি আম গাছটি দেখে সেই আমের মুকুলের একটি ছবি তুললাম।

DSC_0891.jpg


আসলে ছোটবেলায় এই মাকড়সাকে নিয়ে আমরা বিভিন্ন ধরনের গল্প শুনেছি। আসলে এই মাকড়সা বার বার চেষ্টা করে তার জাল বানাতে সক্ষম হয় এটা আমরা গল্পে শুনেছিলাম। আসলে আমাদের চারিপাশে বিভিন্ন ধরনের মাকড়সা আমরা সব সময় দেখতে পাই। এছাড়াও এই মাকড়সা আমাদের ঘরের ভিতরে তার জাল বিস্তার করে ঘরটাকে নোংরা করে দেয় এবং প্রায় প্রতিমাসে একবার সেই নোংরা পরিষ্কার করতে হয় আমাদের। যেটাকে আমরা ঝুল বলি। আমার তো প্রায় প্রতি দুমাস অন্তর অন্তর এই ঝুল পরিষ্কার করতে হয় নিজেদের বাড়িতে।


DSC_0963_edited.jpg


ওই যে আগে আমের ক্ষেত্রে বললাম যে বিজ্ঞানের প্রচেষ্টায় আমরা যেমন সারা বছর আম পেয়ে থাকি তেমনি সজনেরও এই বারোমাসি গাছ রয়েছে। আসলে সজনের সিজনে যখন বাজারে সজনে কিনতে যাই তখন সজনের দাম খুবই কম থাকে। কিন্তু এই সজনের সিজন যখন শেষ হয়ে যায় তখন বাজারে এই সজনের দাম অনেক বেশি থাকে। কিন্তু এই বারোমাসি সজনের ফলে এখন আর সজনের দাম অতটা বেশি বৃদ্ধি পায় না। আমি এক বাড়িতে এই বারোমাসি সজনে গাছটি দেখতে পেলাম।


DSC_1011.jpg


আসলে একটা বড় পুকুরের মাঝে চারিদিকে জাল দিয়ে তার ভিতরে এই মাছের খাবার দিয়েছিল। অর্থাৎ মাছগুলো যখন খাবার খেতে এই জালের ভিতরে প্রবেশ করছিল তখন তারা জালের ভিতরে আটকা পড়ছিল। আসলে এরকম অভিনব কায়দা আমি এর আগে কখনো দেখিনি। কিন্তু আপনারা লক্ষ্য করলে দেখতে পাবেন যে এই জালের এক পাশে একটি বক পাখি অধীর আগ্রহে বসে আছে কখন মাছ এই খাবার খেতে আসবে। আসলে বকটি খুব চালাক। তা না হলে এমন একটা সুন্দর জায়গায় এসে চুপ করে বসে থাকবে এবং মাছের দিকে এক নজরে খেয়াল রাখবে সত্যিই ভাবা যায় না।


ক্যামেরা পরিচিতি : Nikon
ক্যামেরা মডেল : Nikon 5200D
ক্যামেরা লেংথ : 50 mm



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 7 months ago 

ভাইয়া আপনি খুব সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার প্রতিটা ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। গোলাপ ফুল আমাদের সবার প্রিয়। এই ফুলের সৌন্দর্য ও সৌরভ আমাদের সবাইকে বারবার মুগ্ধ করে। আমের মুকুলের ফটোগ্রাফি আরও বেশি সুন্দর হয়েছে। ফটোগ্রাফির পাশাপাশি খুব সুন্দর বর্ণনা দিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 months ago 

বাহ্ দারুন তো দাদা। আপনি তো দেখছি আপনার ফটোগ্রাফিতে ফুল আর প্রকৃতির দারুন সমন্বয় ঘটিয়েছেন। আপনার আজকের ফটোগ্রাফির প্রতিটি ফটোগ্রাফিই আমার কাছে দারুন লেগেছে। সব মিলিয়ে ‍সুন্দর বর্ণনা সহ আপনি আপনার ফটোগ্রাফি পোস্টটি আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ দাদা এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 7 months ago 

চমৎকার কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে তবে শেষের ফটোগ্রাফিটি পুকুরের মাঝখানে মাছের খাবার দেয়ার পদ্ধতিটা আমার কাছে অসাধারণ লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

এলোমেলো ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগে। আপনি খুবই সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করেছেন এবং ফটোগ্রাফির সাথে বর্ণনা করেছেন।আপনার এই পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 7 months ago 

বাহ! ভাই বাহ! এরকম সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ। এখানে অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। এর মধ্যে প্রথমেই আপনি যে ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন তা আমার অনেক ভালো লেগেছে।

 7 months ago 

দাদা আপনার ফটোগ্রাফির প্রশংসা আজকে আর নতুন করে কি করব। প্রতিনিয়তই আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লাগে। একেবারে নজর কাড়া ফটোগ্রাফি করে থাকেন আপনি। যেগুলো দেখলে এক নজরে তাকিয়ে থাকতে ইচ্ছে করে সারাক্ষণ। আসলে ফুলের মধ্যে থেকে গোলাপ ফুলটা সবার পছন্দের, আমারও গোলাপ ফুল খুবই ফেভারিট। অসম্ভব ভালো লেগেছে দাদা, অন্যদিনের মতো আপনার আজকের এই ফটোগ্রাফি গুলোও।

 7 months ago 

ওয়াও দাদা আপনার তোলা ফটোগ্রাফি গুলো দেখে তো চোখ ফেরাতে পারছি না আমি। প্রত্যেকটা ফটোগ্রাফি এত সুন্দর করে করেছেন, দেখে আমার ইচ্ছে করছিল সবগুলো দেখতেই থাকি। আপনি বলুন, এরকম সুন্দর ফটোগ্রাফি দেখলে কার কাছেই না ভালো লাগবে। আর আপনার ফটোগ্রাফি বলে কথা, সুন্দর এবং আকর্ষণীয় তো অবশ্যই হবে। গোলাপ ফুলের ফটোগ্রাফি টাই সব থেকে বেশি ভালো লেগেছে দাদা আমার কাছে। অন্য সব ফটোগ্রাফি গুলো ও দারুন ছিল।

 7 months ago 

আপনার এলোমেলো ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। ফটোগ্রাফি দেখে সত্যি অনেক ভালো লাগলো। গোলাপ ফুল দিয়ে মানুষকে স্বাগতম জানাই কথাটি একদম ঠিক। তবে আপনার গোলাপ ফুলের ফটোগ্রাফি আমার কাছে বেশি ভালো লাগলো। সবগুলো ফটোগ্রাফি সুন্দর বর্ণনা দিয়ে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

দাদা আপনার ফটোগ্রাফি মানেই অসাধারণ কিছু।যা দেখলেই বোঝা যায় একজন দক্ষ ব্যক্তি না হলে এই ধরনের ফটোগ্রাফি কেউ করতে পারে না। আপনার ফটোগ্রাফি গুলো এলোমেলো হলে আমার বিশ্বাস সবার নজর কেড়েছে। অনেক ধন্যবাদ দাদা সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 57983.59
ETH 3132.93
USDT 1.00
SBD 2.44