ভালোবাসার শাস্তি। কবিতা নং :- ৮২steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ5 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

ভালোবাসা এমন একটা জিনিস যা কখনো কোন কিছু দিয়ে পরিমাপ করা যায় না। একটা বিষয় আপনি অবশ্যই খেয়াল করে দেখেছেন যে আপনার কাছে প্রচুর পরিমাণে অর্থ রয়েছে কিন্তু আপনার কাছে একটুও ভালোবাসা নেই। আসলে জীবনে কখনো অর্থ দিয়ে ভালোবাসা ক্রয় করা যায় না। ভালোবাসা এমন একটা জিনিস যা গরিব মানুষের কাছে অনেক বেশি থাকে বড়লোক অপেক্ষা। আর যদি টাকা দিয়ে যদি ভালোবাসা কেনা যেত তাহলে গরিবের কাছে মোটেও ভালোবাসা থাকবে না। শুধুমাত্র এই ভালোবাসা থাকতো ধনী পরিবারের লোকেদের কাছে। ভালোবাসা হলো এমন এক জিনিস যা মনের গভীর থেকে বেরিয়ে আসে। আর এই ভালোবাসা কোন কিছু দিয়ে প্রকাশ করা যায় না।

আসলে ভালোবাসার কোন বর্ণ, ঘ্রাণ এমনকি দেখাও যায় না। ভালোবাসা হল মনের অনুভূতি দিয়ে সৃষ্ট এমন একটি জিনিস যা তার কাছের মানুষটিকে পাগল করে দেবে। তাকে ছাড়া আপনি আর কোন কিছুই চিন্তা করতে পারবেন না। তাইতো এই পৃথিবীতে ভালোবাসার বড়ই অভাব। আর যাদের কাছে ভালোবাসা রয়েছে তারা কিন্তু সঠিক মানুষের সন্ধান হয়তোবা কখনোই খুঁজে পায় না। এখন ভালোবাসার নামে চলে শুধুমাত্র প্রতারণা। কিন্তু আমি সেই ভালোবাসার দিকগুলো খুঁজে পাই গ্রামের সেই মেঠো পথে। যে পথ দিয়ে মেয়েটি কলসি নিয়ে বাড়ির দিকে রওনা দিচ্ছে এবং সেই মেয়েটির পথ চেয়ে বসে আছে ছেলেটি। আসলে ব্যাপারটা চোখ বুজে একবার আপনি কখনো অনুভব করে দেখবেন যে আপনার মনের ভিতর এক সুপ্ত আনন্দ সত্যিই বেরিয়ে আসবে।

আমার কাছে মনে হয় যে গ্রামের ভালোবাসা হয় পবিত্র ধরনের একটি বন্ধন। আসলে গ্রামের মানুষের ভিতরে তেমন কোনো জটিলতা থাকে না। তারা ভালবাসাকে এক পবিত্র বন্ধন বলে মনে করে। আর তারা কখনোই এই ভালবাসাকে অপমান করতে চেষ্টা করে না। তাদের কাছে একটু ভালোবাসার মূল্য অনেক বড়। কিন্তু কিছু কিছু মানুষের কাছে এই ভালোবাসা অনেকটা সস্তা ব্যাপার। অর্থাৎ তাদের কাছে আজকে একটি ভালোবাসা ছিল অন্য দিন সেই ভালোবাসা না থাকলে তারা পরবর্তীতে আরেকজন ভালোবাসার মানুষের খোঁজে বেরিয়ে পড়ে। আসলে তারা কখনো কাউকে মন দিয়ে ভালোবাসেনি। কারণ কাউকে যদি মন দিয়ে ভালোবাসা যায় তাহলে তার রূপ, বর্ণ ইত্যাদি দেখে ভালোবাসাটা হয় না। তাইতো ভালবাসার কোন রং নেই।


✠ ভালোবাসার শাস্তি ✠


তুমি কেন থাকো বহুদূরে,
তোমাকে চাই যে আরো কাছে।
তোমার মত এমন মানুষ,
পৃথিবীতে আর কি কোথাও আছে?


কি শাস্তি দিচ্ছো আমায়,
কেন থাকছো বহুদূরে আমার।
এই শাস্তি শেষ হলে কি,
পাবো কি আমি তোমায়?


মন তো আমার কথা শোনে না,
শুধুই যে কাছে পেতে চায়।
তোমার এই ভালোবাসার মাঝে,
সব দুঃখ কষ্ট যেন চাপা পড়ে যায়।


গ্রামের ওই মেঠো পথটি ধরে,
খুঁজে বেড়াই তোমায় আনমনে।
কখন দেখা দেবে আমায়,
গাঁয়ের মোড়ে, পুকুর পাড়ে।


ব্যথার শ্রাবণ বুকে নিয়ে,
কষ্টে নাহি থাকতে পারি।
তোমার আশায় বুকে বেঁধেছি,
কবে হবে আমার তুমি।


শীতের শেষে বসন্ত আসে,
পাতাগুলো যায় সব শুকিয়ে।
মনটা আমার হাহাকার করে,
উদাস বেলার এই দুপুরে।


নতুন পাতা গজায় যেমন,
প্রকৃতিকে করে সবুজ শ্যামল।
তেমনি আশায় মন বেঁধেছি,
ছাড়বো না তোমায় আমি কোনক্ষণ।


মনে যদি ভালোবাসা থাকে,
কেউ আমায় আটকাতে পারবেনা।
এই জীবনে পাবো তোমায়,
আমার ছাড়া তুমি কারো হবে না।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 5 months ago 

আমি পূর্ব অবগত রয়েছি যে আপনি খুব সুন্দর ভাবে কবিতা রচনা করে আমাদের মাঝে শেয়ার করে থাকেন ভাইজান। আপনার লেখা আজকের এই কবিতাটা আমার কাছে বেশ অনেক ভালো লেগেছে। আবৃত্তি করতেও যেন মন ছুয়ে গেল। আশা করব এভাবে নিত্য নতুন কবিতা আমাদের মাঝে শেয়ার করবেন এবং নতুন কবিতা লেখার উৎসাহ প্রদান করবেন আমাদের।

 5 months ago 

আপনি সব সময় খুব চমৎকার কবিতা লেখি থাকেন।ভালোবাসার শাস্তি কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। তবে এটি ঠিক গ্রামের ভালোবাসা গুলো খাঁটি। এবং এরা ভালোবাসা মানুষকে অপমান করে না। আসলে ভালোবাসা হচ্ছে মনের গভীরতা থেকে সৃষ্টি হয়। যদিও ভালোবাসা থাকার কারণে পৃথিবী এত সুন্দর। যাই হোক সুন্দর কবিতা লিখেছেন তাই ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43