এলোমেলো সাতটি ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -১৫

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


IMG_7245.jpg


আসলে এই ছবিটি এক ইটের ভাটায় বেড়ে ওঠা অবহেলিত এক শিশু। তার চেহারা দেখলেই বোঝা যায় সে কতটা অবহেলায় বেড়ে উঠেছে। তার জীর্ণ চেহারা ছেঁড়া জামা। তার মাঝেও ফুটে উঠেছে তার সুন্দর মুখ খানি।


IMG_7247.jpg


আসলে আমি যখন ছবি তুলতে গিয়েছিলাম তখনই বাচ্চা মেয়েটিকে দেখে বললাম, তুই এদিকে আয় আমি তোর অনেক ভালো ভালো ছবি তুলে দেবো। বাচ্চা মেয়েটি একটু লজ্জা পেয়ে গেল। আর তার মুখে ফুটে উঠলো মুক্তধারা হাসি।


IMG_7248.jpg


আসলে এই অবহেলিত বাচ্চাগুলো একটু ভালোবাসা পেলেই সবকিছু ভুলে ভালোবাসার কাছে ছুটে যায়। আসলেই এই অবহেলিত বাচ্চাদের একটু পড়াশোনার দায়িত্ব নেওয়ার মতো কেউ নেই।



IMG_5790.jpg


বয়স্ক মহিলাটি খুব দ্রুত হেঁটে কোথায় যেন যাচ্ছিলেন। প্রথমে আমি বুঝতে না পারলেও পরবর্তীতে বুঝলাম তিনি মাঠ থেকে গরু আনতে যাচ্ছে।


IMG_5792.jpg


প্রথম অবস্থায় আমি যখন তার ছবি তুললাম তিনি একটুও বুঝতে পারেননি। কিন্তু পরবর্তীতে বুঝতে পেয়ে আমার দিকে তাকালেন। একটা হাস্যকর ব্যাপার হল একটু দূরে যেতেই উনি আমাকে লাঠি দেখিয়ে মারার ইশারা করলেন। ব্যাপারটি কিন্তু আমার খুবই ভালো লাগলো।

IMG_7618.jpg



ছোট্ট রাখাল বালিকা। আসলে সে গরুর দড়ি নিয়ে গরুর পিছু পিছু হাঁটছিল। সামনে অবশ্য তার মা ছিল। আমি হঠাৎ করে তার ছবি তুলাতে সে একদম থমকে গেল এবং আমাকে বলল, এই তুই কি আমার ছবি তুলছিস। আমি বললাম হ্যাঁ, আমি একটা ছোট্ট রাজকন্যার ছবি তুলছি।


IMG_7565.jpg

ক্যামেরা পরিচিতি : CANON
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 450 mm



জ্বালানির খোঁজে এই ভদ্রমহিলাটির ছবি আমি তুললাম। আসলে প্রকৃতির মাঝে তাকে একদম উজ্জ্বল একটা নক্ষত্রের মতো মনে হচ্ছিল। হাতে একটা বড় লাঠি এবং অন্য হাতে বাঁধা ছোটো গাছের ছোট ছোট ডাল।


আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।


11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif


IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

আসলে ভাই আপনার ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম‌। ছবি গুলো দেখে বুঝা যাচ্ছে আপনি একজন দক্ষ প্রোফেশন ফটোগ্রাফার। ফটোগ্রাফির মাধ্যমে গ্রাম বাংলার বাস্তব চিত্র তুলে ধরেছেন। ছোট বাচ্চাটিকে দেখতে খুবই সুন্দর লাগছে।

 last year 

সত্যিই ছোট বাচ্চাদের আমার খুব ভালো লাগে

 last year 

অবহেলায় বেড়ে উঠা মেয়েটির ফটোগ্রাফি গুলো দেখে ভীষণ ভালো লাগলো। সত্যি এমন ছোট ছোট বাচ্চাদের দেখলে খুব কষ্ট লাগে। দাদা আপনি কিন্তু দারুণ ফটোগ্রাফি করেন।

 last year 

হ্যাঁ দাদা ছোট বাচ্চাদের দেখলে খুবই মায়া লাগে

 last year 

এরকম ছোট ছোট বাচ্চাদের ফটোগ্রাফি দেখলে সত্যি ই কষ্ট লাগে অনেক। আপনি তো দেখছি অবহেলের বেডে উঠা, ছোট একটা মেয়ের খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। তারপরে জ্বালানির খোঁজের একটি মহিলার ফটোগ্রাফি করেছেন। তারপরে আরো ভিন্ন ভিন্ন মানুষের ফটোগ্রাফি করেছেন। সবগুলো একসাথে আপনার পোস্টের মাধ্যমে দেখে ভীষণ ভালো লেগেছে আমার কাছে।

 last year 

আসলে এই ধরণের ফটোগ্রাফি করতে আমার খুব ভালো লাগে।

 last year 

সত্যি কথা বলতে আপনার এই ফটোগ্রাফি গুলোর মাধ্যমে অনেক কিছুই ফুটে উঠেছে। যেমন অবহেলিত এই শিশুর ফটোগ্রাফির মাধ্যমে শিশুটি র অবহেলার প্রত্যেকটা বিষয় ফুটে উঠেছে। বয়স্ক মহিলাটি প্রথমে আপনাকে খেয়াল করেনি তারপরে খেয়াল করেছিল তাই তো লাঠি দিয়ে মারার ইশারা দেখিয়েছিল। এরপরের ফটোগ্রাফি গুলো ও অসম্ভব ভালো ছিল।

 last year 

বয়স্ক মহিলার লাঠি দেখিয়ে মারার মুহূর্তে খুবই মজার ছিল।

 last year 

ভাইয়া আপনার পোস্টের অবহেলিত শিশুদের ফটোগ্রাফি দেখে তাদের প্রতি আমার বেশ মায়া হচ্ছে। আসলে ভাইয়া আমাদের সকলের উচিত এরকম অবহেলিত শিশুদের পাশে দাঁড়ানো। খুবই ভিন্ন ধরনের ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

সবাইকে শিশু শিক্ষা সম্পর্কে অবগত করতে আমাদের চেষ্টা করতে হবে

 last year 

দাদা আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি সব সময় মুগ্ধ হয়ে যায়। এত অপূর্ব ফটোগ্রাফি করেন আপনি ।ভাষায় বলে বোঝানো যাবে না। ফটোগ্রাফি গুলো দেখে মনে হচ্ছে যেন চোখের সামনে সবকিছু দেখছি। ইটভাটা থেকে যে শিশুটির ফটোগ্রাফি আপনি তুলে ধরেছেন সত্যিই তাকে দেখেই বোঝা যাচ্ছে সে কত অবহেলিত ভাবে বড় হয়ে উঠেছে। তবুও তার মধ্যে যে একটা সুন্দর হাসি রয়েছে সেটা দেখেই মন ভালো হয়ে যায়। আপনি ফটো তুলে দেবেন বলে ভালবেসে তাকে ডেকেছেন আর সে অনেক খুশি হয়ে গিয়েছিল জেনে ভালো লাগলো। তবে বয়স্ক মহিলাটির মারার ইশারা ,হাহাহা খুব মজার।

 last year 

আসলে বোন এই ফটো তোলার একটা দারুন অনুভূতি আছে

 last year 

আপনার ফটোগ্রাফি গুলো খুব চমৎকার হয়েছে। ফটোগ্রাফির মধ্যে অনেক কিছু ফুটিয়ে তুলেছেন। ইটের বাটা থেকে প্রথম ফটোগ্রাফি দেখে আমার সত্যি অনেক মায়া হচ্ছে। বাচ্চাটি মুখে হাসি অথচ তার কাপড় ছেড়া এবং অবহেলিত শিশু। আর আমি পরের ফটোগ্রাফিটি দেখে মনে করলাম মহিলাটি আপনার ফটোগ্রাফি দেখে পালাচ্ছে। পরে আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম সেই গুরু আনার জন্য তাড়াতাড়ি যাচ্ছে। অনেক সুন্দর ফটোগ্রাফি করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু ফটো তোলার জন্য আমার বিভিন্ন জায়গায় ঘুরতে খুব ভালো লাগে।

 last year 

আপনি খুব সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন। ফটোগ্রাফি করতে আমার কাছেও অনেক ভালো লাগে। তবে আজকে আপনার ফটোগ্রাফির মধ্যে অনেক কিছুই বোঝা যাচ্ছে। বিশেষ করে প্রথম ফটোগ্রাফি দেখে আমার অনেক মায়া হচ্ছে। চিড়া কাপড় এবং ময়লা অবস্থা দাঁড়িয়ে থাকা মেয়েটি দেখে আমার অনেক মায়া হচ্ছে। এবং দ্বিতীয় ফটোগ্রাফি দেখে আমি মনে করলাম মহিলাটি ফটোগ্রাফি দেখে পালাচ্ছে নয়তোবা আপনার দিকে রাগ করে দৌড়ে আসছে। অনেক সুন্দর ফটোগ্রাফি করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাদের এই সুন্দর প্রশংসার জন্য আপনাদের অসংক্ষ ধন্যবাদ

 last year 

আমার কাছে মনে হয় দাদা আপনার তোলা প্রতিটা ছবিই কথা বলছে আপন ভাষায়। বিশেষ কোন শব্দ দিয়ে প্রশংসা করার মতো বিশেষণ আমার কাছে নেই। শুধু মুগ্ধ হয়ে উপভোগ করলাম প্রতিটা ছবি। শুভেচ্ছা রইল।

 last year 

সত্যিই ভাই এই ফটোগুলো দেখলেই বোঝা যায় তারা কি বলতে চাচ্ছে। ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62884.65
ETH 2444.83
USDT 1.00
SBD 2.61