অনু-কবিতা :- ৬২steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ8 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স



যখন প্রিয় মানুষটি তার কাছে থাকে না অর্থাৎ তার থেকে অনেক দূরে চলে যায় তখন প্রিয় মানুষটির জন্য সেই মানুষটির দুঃখের সীমা থাকে না। আসলে যদি কোন মানুষকে মন থেকে ভালোবাসা যায় তাহলে আপনি সবসময় সেই মানুষটির কথা ভাবতে থাকবেন। আপনি কোন কিছুর বিনিময়ে সেই মানুষটিকে এক সেকেন্ডের জন্যও ভুলে থাকতে পারবেন না। আসলে বর্তমান কার ভালোবাসা এখন অনেকটা সস্তা প্রকৃতি। মানুষের প্রতি মানুষের ভালোবাসা অনেকটাই কমে গেছে। আসলে আগেরকার সময়ে যদি কাউকে ভালবাসত মানুষ তাহলে তাকে মন প্রাণ দিয়ে সবসময় ভালোবাসতো। তাকে ছাড়া তারা অন্য কিছু আর কখনো কল্পনা করতে পারত না। আসলে জীবনে যদি ভালোবাসা সঠিক হয় এবং ভালবেসে যদি সঠিক মানুষকে পাওয়া যায় তাহলে জীবনে সুখের কোন সীমা থাকে না।



কিন্তু বর্তমান সময়ে ভালোবাসাটা নামে যেসব নাটক চলছে তা দেখে আমাদের ভালোবাসার প্রতি শ্রদ্ধা ভক্তি ক্রমশ হারিয়ে যাচ্ছে। আসলে ভালোবাসা হলো একটা পবিত্র জিনিস। আর বর্তমান সময়ের ভালোবাসা হলো অপবিত্র। মানুষ মানুষকে যদি ভালোবাসে সঠিকভাবে তাহলে সেই মানুষটি তার প্রিয় মানুষের জন্য নিজের জীবন পর্যন্ত উৎসর্গ দিতে পিছুপা হবে না। আসলে ভালোবাসা এমন একটা জিনিস যা কখনো জোর করে হয় না। ভালোবাসা সবসময় আসে মনের ভেতর থেকে। বহু লোক আছে যারা তাদের ভালবাসার জন্য নিজেদের জীবন পর্যন্ত উৎসর্গ করেছেন তবুও সেই মানুষটিকে এক মুহূর্তের জন্য ভুলে থাকতে পারেনি। আসলে ভালোবাসা এরকমই হওয়া উচিত।


ভালোবাসা মানে দুটি মন এক হয়ে যাওয়া। আর কোনো কারণে যদি এই ভালোবাসার মানুষটি আমাদের পৃথিবী ছেড়ে দূরে চলে যায় তখন সেই মানুষের জীবনে শুধু অন্ধকার নেমে আসে। আসলে সেই মানুষটি চারিদিকে পাগলের মত ঘুরে বেড়ায় সব সময়। তার কাছে পৃথিবীর কোন কিছুই আর ভালো লাগেনা। মনে হয় যে তার প্রিয় মানুষের গন্ধ প্রকৃতিতে মিশে আছে চারিপাশে। তবুও কেন যেন মনে হয় তার প্রিয় মানুষটি এখনো তার কাছেই আছে। আসলে নিজেদের প্রিয় মানুষ যখন চিরতরে দূরে সরে যায় তখন তার মত কষ্ট আর এই পৃথিবীতে কিছুই নেই। আসলে ভালোবাসা কোন বাঁধা মানে না। যদি প্রিয় মানুষ মানুষ মরেও যায় তবুও কিন্তু সেই মানুষের জন্য তার প্রিয় মানুষটি সব সময় নিজের মনে তার ছবি এঁকে রাখে। আর তাই ভালোবাসা এরকম হওয়া উচিত।


✠ ০১ ✠


কে বলে তুমি পৃথিবীতে নাই,
তুমি আছো আমার হৃদয়ে।
আমার প্রতিটা শ্বাস-প্রশ্বাসের সাথে,
তুমি আমার কাছে থাকো সবসময়।


তোমার শূন্যতা কখনো পূরণ হবে না,
তোমার মত কেউ আর জন্ম নেবে না।
তুমি ছিলে সবার চোখের মনি,
তুমি হলে জীবনের ভালবাসার কারণ।


তোমার স্মৃতি এখনো রয়ে গেছে,
তোমার গন্ধ মিশে আছে বাতাসে।
তুমি থেকেও এত দূরে আছো,
কেন তুমি আসো না কাছে।


✠ ০২ ✠


তোমার আমার এই ভালোবাসা,
কখনো শেষ হওয়ার নয়।
তুমি এতটাই ভালোবাসো আমাকে,
তোমার কাছে মনটা থাকতে চায়।


বিধাতার এ কিরকম রকম খেলা,
তোমায় রেখেছে আমার কাছ থেকে দূরে।
এ কষ্ট আর সইতে পারিনা,
কেন তুমি আজ আমার হবে না।


তোমায় ছেড়ে যদি দূরে যাই,
আমার দেহে তো তখন প্রাণ নাই।
তোমার সাথে আমার বাঁধন,
সাত জনমেরও বেশি চাই।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 8 months ago 

প্রিয় দাদা আপনার লেখা অনু কবিতা বরাবরই আমার কাছে খুবই ভালো লাগে। ঠিক তেমনি আপনার লেখা আজকের অনু কবিতা দুটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। অত্যন্ত সাবলীল ভাষায় লেখা চমৎকার দুটি অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আসলেই দাদা , ভালোবাসার পবিত্রা হারিয়ে যাচ্ছে দিন দিন ৷ তাই ভালোবাসার প্রতি বিশ্বাস আশ্বাসও পাওয়া যাচ্ছে না ৷ ভালোবাসা হলো পবিত্র , সুন্দর এবং মনের মিষ্টি অনুভূতি ৷ এই অনুভূতি পবিত্রই রাখা উচিত ৷ যাই হোক , বরাবরই আপনি দারুণ লেখেন ৷ আপনার লেখা পড়ে অনেক ভালো লাগে ৷ কবিতাও তেমনই সুন্দর ৷ সব মিলেয়ে দারুন লাগলো ৷ ধন্যবাদ শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপনি তো অনেক সুন্দর করে দুটো অণু কবিতা লিখেছেন। অণু কবিতাগুলো পড়তে আমার কাছে অনেক ভালো লাগে। তবে এটি ঠিক ভালোবাসা হচ্ছে দুটো মন এক হয়ে যাওয়া। আর ভালোবাসার মানুষ যদি দুনিয়া থেকে বিদায় নেই তখন সত্যিই অন্যজনের জীবন অন্ধকার হয়ে যায়। তবে আপনার অণু কবিতার ভাষা অসাধারণ। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে অণু কবিতা দুটো আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60025.27
ETH 2417.33
USDT 1.00
SBD 2.42