অনু-কবিতা :- ৮১

in আমার বাংলা ব্লগ2 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

আমাদের এই পৃথিবী ছেড়ে সবাইকে একদিন না একদিন চলে যেতে হবে। আসলে জন্ম নিলে এই পৃথিবীতে সবাইকেই একদিন না একদিন মৃত্যুবরণ করতে হবে। যদিও এই পৃথিবীতে কোনদিনও কেউ অমর ছিল না আর কোনদিনও অমর থাকবে না। এই বিদায়ের পর এক সময় তার চিহ্নটুকুও শেষ হয়ে যায়। আসলে একটা মানুষ মারা যাওয়ার এক-দেড় বছরের মধ্যে তার স্মৃতি সবাই আস্তে আস্তে ভুলতে শুরু করে। অর্থাৎ মানুষের অনুপস্থিতিতে তাদের সকল কথা মানুষ ভুলে যায়। আসলে এটাই পৃথিবীর নিয়ম। আর এই নিয়ম যদি না থাকতো তাহলে মানুষ কখনো সামনের দিকে এগিয়ে যেতে পারত না।

এই পৃথিবীতে একদিক থেকে যেমন মানুষ চলে যায় আবার অন্য দিক থেকে মানুষ জন্মগ্রহণ করে। আসলে একজন চলে গেলে তার স্থান আরেকজন পূরণ করতে চলে আসে। আবার কিছু কিছু মানুষ রয়েছে যাদের স্থান কখনো পূরণ করা যায় না। তারা থেকে যায় মানুষের হৃদয়ে। কারণ তারা পৃথিবীতে যেসব ভালো কাজকর্ম করেছে তাদের সেই কাজকর্মের ফল আজও মানুষ ভোগ করছে। আর এই ভালো কাজের জন্য তাদেরকে আমরা কখনো ভুলতে পারিনা। আর তাদেরকে ভুলে যাওয়া মানে তাদের সেই ভালো কাজকে ভুলে যাওয়া। তাইতো যারা এই পৃথিবী থেকে মারা যায় তাদের মায়ায় যদি আমরা ঘরে বসে থাকি তাহলে আমাদেরকেও সবাই ভুলে যাবে একদিন।



তাদের স্মৃতি এবং তাদের দেখানো পথ দিয়ে অগ্রসর হয়ে আমরা মানুষের জন্য কাজ করবো এবং জীবনে একজন ভালো মানুষ হিসেবে নিজেকে পরিচিত করে তুলব। আসলে ভালো মানুষ গড়ে তোলা যতটা কঠিন তেমনি খারাপ মানুষ হয়ে গড়ে ওঠা ততটা সহজ। কারণ একটা মানুষের কাছ থেকে ভালোবাসা পাওয়া অতটা সহজ নয়। তোমাকে সবসময় অন্যের উপকারে নিজেকে উৎসর্গ করতে হবে। আর তুমি যদি ভালো কর্মের মধ্য দিয়ে এই পৃথিবী থেকে চির বিদায় নিয়ে নাও তাহলে হয়তোবা তোমাকে ভুলে যাবে কিন্তু তোমার সেই ভালো কাজকে মানুষ কখনো ভুলবে না। আসলে তোমার ভালো কাজের কথা যখন মনে পড়বে তখন তোমার কথা সবাই মনে করবে।


✠ ০১ ✠


তিন দিনের এই দুনিয়া রে ভাই,
কত মানুষ এসেছে জীবনে।
কেউবা আপন করেছে আমায়,
কেউ শত্রু হয়েছে জীবনে।


বহু প্রিয় মানুষ গেল চলে,
মনটা আমার খালি করে।
ভাবছি আমি বসে বসে,
থাকবে না কেউ আমার জীবনে?


যোগ বিয়োগের এই খেলাতে,
ভেঙ্গে পড়লে চলবে না ভাই।
প্রিয় মানুষের শোক কাটিয়ে ওঠে,
এগিয়ে যেতে হবে সামনের দিকে।


✠ ০২ ✠


জন্মিলে একদিন মরতে হবে,
এই সত্যকে নিয়ে চলতে হবে।
যারা পৃথিবী থেকে চলে গেছে,
তাদেরকে ভুলে যেতে হবে।


তাদের কথা মনে করে যদি,
আমরা আবেগে বসে থাকি।
কোন কাজে এগোতে পারবো না,
সব কিছুতে হবে ফাঁকি।


এগোতে হবে সামনের দিকে,
এই মায়ার বাঁধন ছেড়ে।
তুমি এগোলে তাদের নাম,
করবে সবাই এই ভুবনে।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 2 months ago 

এজন্যই হয়তো বলা হয়েছে জন্মিলে মরিতে হবে অমর কে কোথা কবে। সত্যিই ব‍্যাপার টা তাই। জন্ম যখন নিয়েছি মৃত্যু নিশ্চিত। কিন্তু আমাদের এমন কিছু ভালো কাজ করে যেতে হবে যেন মৃত্যুর পরেও কিছু মানুষ আমাদের স্মরণ করে আমাদের স্মৃতি ধরে রাখে। আর পৃথিবীতে যখন এসেছি শএু তো থাকবেই। কবিতা টা দারুণ লিখেছেন দাদা। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 69633.73
ETH 3805.56
USDT 1.00
SBD 3.74