ভালোবাসার অভাব। কবিতা নং :- ৩৯

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে আমার মনে হয় মানুষ কখনোই না খেয়ে মরে না। মানুষ মরে ভালোবাসার অভাবে। আর এই ভালবাসাহীন মানুষ জীবিত হয়েও মৃত। আমাদের সমাজে এখন ভালোবাসা সবচাইতে সস্তার একটি বস্তু। সেই প্রকৃত ভালোবাসা এখন আর দেখা যায় না। কারণ এখন মানুষ ভালোবাসার আড়ালে অভিনয় করতে বেশি ভালবাসে। আর আজকে এই ভালোবাসা নিয়ে আমার লেখা একটি কবিতা।


আসলে কবিতা লিখতে গেলে যতই টপিক আসুক না কেন ভালোবাসা নিয়ে কবিতা লেখার কোন শেষ নেই কিন্তু। আপনি ভালোবাসা নিয়ে যতই গভীরে যান না কেন আপনার মনের ভিতর সবসময় নতুন নতুন ছন্দ বা লাইন ফুটে উঠবে। আর এই ভালোবাসা নিয়ে লেখা কবিতার কোন শেষ নেই। আমরা বিভিন্ন লেখক,কবি দেখতে পাই যারা শুধুমাত্র ভালোবাসা নিয়েই বিভিন্ন ধরনের কবিতা লিখেছেন।


আসলে ভালোবাসা নিয়ে লেখা কবিতায় বেশি ভাবতে হয় না। কারণ এই ভালোবাসার ভিতরে রয়েছে অনেক মান-অভিমান, ব্যথা-বেদনা সুখ-দুঃখ। আপনি যে কোন একটা টপিক নিয়ে ভাবতে শুরু করুন আপনার কবিতা হয়ে যাবে। আসলে আজ আমি বসে বসে ভাবছিলাম ভালোবাসার নিয়ে কি কবিতা লেখা যায়। যাইহোক বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে আজকে আমার কবিতাটি লিখেছি।


আসলে বর্তমান সময়ে আমরা দেখতে পাই একজন ব্যক্তির একাধিক ভালবাসার মানুষ থাকে এবং বর্তমানে কিন্তু মনও সস্তা। কারণ এক ব্যক্তি তার একাধিক মন একাধিক মানুষকে দিয়ে দেয়। তাই ভালোবাসার সাথে সাথে মনও কিন্তু সস্তা হয়ে গেছে। কিন্তু আমার মনে হয় ভালোবাসার মানুষ অনেকেই থাকতে পারে কিন্তু মন দিয়ে ভালোবাসার মানুষ একজনই থাকে। সে ব্যক্তি হচ্ছে আমাদের প্রিয়তমা।


আসলে আমি কিন্তু এখানে মা বাবার ভালোবাসার কথা উল্লেখ করছি না। কারণ মা-বাবা হল ভালোবাসার ঊর্ধ্বে। কিন্তু প্রিয় মানুষটিকে ভালোবাসা একটু অন্য ধরনের ভালোবাসা। যাকে দেখতে না পারলে আমাদের মন খারাপ হয়। এছাড়াও এই মানুষটিকে কাছে পাওয়ার জন্য আমরা বিভিন্ন অজুহাত খুঁজতে থাকি সবসময়। শুধুমাত্র আমাদের অজুহাত থাকে যে তাকে এক পালক দেখার জন্য। তাকে একটুকু ছোঁয়ার জন্য।


কিন্তু বর্তমান সময়ে ভালোবাসায় কেউ কারো মন চায় না অথবা কেউ কারো মন বোঝেনা। এখনকার ভালোবাসা শারীরিক ভালবাসা। মনের প্রতি তাদের কোন ভালবাসা থাকে না। আসলে প্রকৃত ভালোবাসার মর্ম এখনকার মানুষরা বোঝেনা। আপনি কাউকে মন দিয়ে ভালবাসবেন তখন অন্য ব্যক্তি ভাববে আপনার কোন স্বার্থ রয়েছে এই ভালোবাসায়। কারণ বর্তমান সময়ে মানুষ এতই খারাপ যে এবং এই খারাপ লোকের সংখ্যা এতই বেশি যে, এই বেশি সংখ্যক ব্যক্তিদের ভেতর থেকে ভালো মনের মানুষ খুঁজে বের করা খুবই কঠিন।


আসলে এই পৃথিবীতে মুখোশধারী লোকের সংখ্যা তুলনামূলক হারে অনেক বেশি। আর আপনি যে কাউকে মন দিয়ে ভালবাসবেন সে কিন্তু ভালো মানুষ নাও হতে পারে। কারণ এই পৃথিবীতে প্রকৃত ভালোবাসা এবং সঠিক মানুষের সন্ধান পাওয়া খুবই কঠিন। কিন্তু তাও আমরা সবসময় চেষ্টা চালিয়ে যাই যে একজন ভালো মনের মানুষেরকে ভালোবাসা দেবার জন্য। আসলে আমরা কিছু কিছু ভাগ্যবান ব্যক্তি আছি যারা প্রকৃত মানুষের সন্ধান পেলেও বাকিরা কিন্তু সঠিক মানুষের সন্ধান কখনই পান না।


আসলে বর্তমান সমাজে ভালবাসার নামে যেসব নোংরামি চলছে তা আর সহ্য করার মতো নয়। এখন শুধুমাত্র ভালোবাসা হয় মানুষের অর্থ প্রভাব প্রতিপত্তি দেখে। মানুষের মন দেখে ভালোবাসার মতো মানুষের অভাব খুব বেশি। তবুও আমরা চেষ্টা করি এই অভাবের মাঝ থেকে একটা ভালো মানুষকে ভালোবাসার জন্য। আসলে আমরা যদি মানুষকে ভালো না বাসতে পারি তাহলে আমরাও কখনো সঠিক ভালোবাসা পেতে পারবো না।


কিন্তু আমাদের সবাইকে এই নোংরা মন-মানসিকতা থেকে বের হয়ে আমাদের নতুন সমাজ গড়ে তোলার জন্য সবার মাঝে সৌহার্দ্যপূর্ণ ভালোবাসার তৈরি করতে হবে। নতুবা আমরা যদি মানুষকে ভালো না বাসতে পারি তাহলে এই পৃথিবী একদিন মহা শ্মশানে পরিণত হবে। তাইতো আমাদের মনের যত নোংরা আছে সব ঝেড়ে ফেলে দিয়ে আমাদেরকে একটা নতুন সমাজ গড়ার জন্য সবাইকে নিয়ে একসাথে বসবাস করতে হবে এবং সবাইকে ভালোবাসতে হবে।


✠ ভালোবাসার অভাব ✠


এই পৃথিবীতে ভালোবাসা,
কোথাও যে আর নাই।
চারিদিকে শুধু হিংসা-বিদ্বেষ,
সবাই আমরা দেখতে পাই।


ভালোবাসার নামে আছে শুধু,
শুধুই মন ভাঙার খেলা।
ভালোবাসা এত সস্তা হয়েছে,
তাই ভালবাসাকে করে অবহেলা।


ভালোবাসা শুধু নামে আছে,
কাজের বেলা ভালোবাসা নাই।
প্রকৃত ভালবাসার জন্য সবাই,
দিশেহারা হয়ে যাই।


ভালবাসাকে নিয়ে পরিহাস,
করে এই সমাজের লোক।
ভালোবাসার কোন স্বীকৃতি নেই,
তাই দিন দিন বাড়ছে বিরোধ।


এত নোংরামির ভিতরে তাও,
প্রকৃত ভালোবাসাকে খুঁজে বেড়াই।
সঠিক ভালোবাসার সন্ধানে আমরা,
সব সময় চেষ্টা চালাই।


প্রকৃত ভালোবাসা এই পৃথিবীতে,
এখন খুঁজলে পাওয়া যায়।
প্রকৃত ভালোবাসা পাবার জন্য,
সবাই করছে হায় হায়।


মন দিয়ে তুমি মনের মানুষকে,
খুঁজতে থাকো সবসময়।
মনের মানুষ মিলবে তবে,
ভালোবাসার হবে জয়।


ভালোবাসা কখনো ধ্বংস হয় না,
ভালোবাসার বেঁচে থাকে সবার মাঝে।
ভালোবাসার জন্য জীবন দিয়েছে,
বহু লোক এই দুনিয়াতে।


আশাকরি কবিতাটি আপনাদের সবার খুব ভালো লেগেছে। ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



তো দেখা হবে পরবর্তী পোস্টে। ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। সত্যিই এখন আমাদের এই সুন্দর পৃথিবীতে ভালবাসার অভাব। বর্তমানে ভালোবাসা হয়েছে ফেলনা। ভালবাসার নামে বর্তমানে হিংসা, বিদ্বেষ এবং প্রতারণায় চলছে চারিদিকে। আর এইসব খারাপের মাঝে প্রকৃত ভালোবাসা খুঁজে পাওয়া খুবই কষ্টকর হয়ে গেছে। তবে যাই হোক কবিতাটি অসাধারণ হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

প্রিয় দাদা, আপনার লেখা "ভালোবাসার অভাব" কবিতাটি পড়ে সত্যি আমার অনেক ভালো লেগেছে। আসলে বর্তমান সময়ে প্রকৃত ভালোবাসা পাওয়া সত্যিই খুবই কঠিন। প্রকৃত ভালোবাসার জন্য অনেকেই আজ কঠোর পরিশ্রম করছে, আবার অনেকে আজ দিশেহারা হয়ে গেছে। বর্তমান সময় উপযোগী চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

ভালোবাসা শুধু নামে আছে,
কাজের বেলা ভালোবাসা নাই।
প্রকৃত ভালবাসার জন্য সবাই,
দিশেহারা হয়ে যাই।

 last year 

বাহ দাদা কবিতার নামকরণ ও কবিতার অর্থের গভীরতা দারুন ছিল। আপনি ফটোগ্রাফি যেমন সুন্দর করেন তেমনি কবিতা ও সুন্দর লিখতে পারেন। আপনার কবিতা গুলো পড়তে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালো থাকবেন দাদা।

 last year 

সত্যি দাদা বর্তমানে প্রকৃত ভালোবাসার অনেক বেশি অভাব। প্রকৃত ভালোবাসার ভিতর হিংসা-বিদ্বেষ, মোহ কিছুই থাকে না। আপনার স্বরচিত কবিতাটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে দাদা। সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59824.84
ETH 2666.86
USDT 1.00
SBD 2.48