এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৩৮steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ10 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


IMG_5523.jpg


এই ফিঙে পাখিকে আমরা গ্রাম অঞ্চলে প্রায় সবাই দেখতে পাই। এই পাখি দেখতে একদম কালো রঙের। অর্থাৎ এদের গায়ের রং একদম কুচকুচে কালো। এসব পাখি কিন্তু খুবই উপকারী পাখি। কারণ এই পাখি বিভিন্ন ফসলের পোকামাকড় খেয়ে ফসলকে পোকামাকড়ের হাত থেকে রক্ষা করে। এছাড়াও এই পাখি কিন্তু খুব রাগী পাখি। কারণ এই পাখি কোন কালো জিনিস দেখতে পায় না। আর রাস্তায় যদি কোন কুকুরকে বা অন্য কোন পশু পাখিকে দেখতে পায় তাহলে এই পাখিটি একদম ছো মেরে সেসব প্রাণীদের ভয় দেখায়।



IMG_5525.jpg

আরেকটু সামনে এগোতেই আমরা সেই পরিচিত বিলের মাঝখানের কুঁড়েঘর দেখতে পেলাম। আসলে এই কুড়ে ঘরে চাষীরা রাতের বেলায় তার মাছ চাষের জায়গায় মাছ পাহারা দেয়। আসলে এসব ঘর কিন্তু তেমন একটা বেশি শক্তপোক্ত হয় না। যদিও সামান্য দুর্যোগের হাত থেকে এই ঘর এই মাছ চাষীদের রক্ষা করে। কিন্তু বড় কোন ঝড়ের হাত থেকে এই ছোট কুঁড়েঘর মাছ চাষীদের রক্ষা করতে পারে না। আসলে এই কুঁড়েঘর এর উপর একটি মাছরাঙ্গা পাখি বসেছিল এবং দূরে নজর রাখছিল মাছের প্রতি।

IMG_5522.jpg



আর বর্ষাকালে আমরা যে নদীর পাড়ে হাঁস দেখতে পাবো না এটা তো কখনো হয়না। আসলে আমরা সবাই জানি হাঁস কিন্তু একটা পাখি। এই পাখিটি মানুষ পোষ মানাতে মানাতে একদম প্রায় উড়ে বেড়ানো ভুলে গেছে। যদিও এই হাঁস গ্রামাঞ্চলে সবার বাড়িতে কমবেশি দেখা যায়। আর বর্ষার সময় হতে না হতেই এই হাঁসের চেহারা একদম পরিবর্তন হয়ে যায়। আর এই হাঁসের কাছে বর্ষাকাল একটা প্রিয় সময়।



IMG_5529.jpg


এরপর আমরা দেখতে পেলাম যে দূরে লোকজন এই বর্ষাকালে ধান গাছ লাগাচ্ছিল। যদিও এই ধান বৃষ্টির জল যত উপরের দিকে উঠতে থাকে তত এই ধান গাছ লম্বা হতে থাকে। আসলে এই ধান গাছের চারাটি কিন্তু বর্ষাকালীন ধান গাছ। আসলে একটি বক এই জমির আলে বসে মাছ শিকার করছিল। আমার একটা দুটো ছবি তুলতে না তুলতেই এই বকটি উড়ে পালালো।



IMG_9557.jpg


এরপরে আরেকটু সামনে এগোতে না এগোতেই যখন এই খাল অনেকটা সরু হয়ে গেল তখন আমরা এই খালের উপরে মাছ ধরার এই যন্ত্রটি দেখতে পেলাম। এই লোকটি প্রায় সকাল থেকে দুপুর অব্দি এখানে বসে মাছ ধরছিল। যদিও আমরা কিছুক্ষণ এই লোকের মাছ ধরা দেখছিলাম। আসলে এই ধরনের মাছ ধরা জালে ছোট বড় সব ধরনের মাছ ধরা পড়ে। আমরা যতক্ষণ ছিলাম ততক্ষণ প্রায় ছোট ছোট বিভিন্ন ধরনের মাছ ধরা পড়ছিল। আসলে দিন দিন এই ধরনের মাছ ধরার যন্ত্রের বিলুপ্তি দেখা যাচ্ছে।

IMG_5508.jpg


বর্ষাকালের ফটোগ্রাফি করতে আমার খুব ভালো লাগে। কারণ বৃষ্টির জলে প্রকৃতি এক নতুন রূপ ধারণ করে। আবার অতিরিক্ত বৃষ্টি ভয়ংকর রূপ ধারণ করে। বর্তমানে আমরা টিভিতে দেখতে পাচ্ছি যে এই অতিরিক্ত বৃষ্টির ফলে বন্যার সৃষ্টি হচ্ছে। এছাড়া ওই বন্যার ফলে প্রচুর ক্ষয়ক্ষতি হচ্ছে। এছাড়াও বহু মানুষ মারা যাচ্ছে এই বন্যার কারণে। যদিও এই বন্যার জন্য আমরা নিজেরাই দায়ী। কারণ আমরা প্রকৃতিকে নষ্ট করছি বারবার।

IMG_5512.jpg

আসলে গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া খালে বিভিন্ন ধরনের মাছ ধরে এলাকাবাসীরা। হঠাৎ করে দূর থেকে আমার চোখে পড়লো যে, কিছু একটা এই ছোট নদী সাথে পার হচ্ছে। আসলে প্রথমে মনে হল যে কুমির অথবা বাঘ জাতীয় কিছু এই নদী পার হচ্ছিল। পরে আমি যখন আমার ক্যামেরায় চোখ লাগিয়ে ওই ছবিটিকে জুম করলাম তখন দেখতে পেলাম যে এটি একটা কুকুর।

IMG_5515.jpg


আসলে হাসবো না কাঁদবো আমি নিজেও বুঝতে পারছিলাম না। কারণ কুকুরটির গায়ের রং অনেকটা বাঘের রঙের মতো। যদিও দূর থেকে প্রথমে আমি একটু ভয়ই পেয়েছিলাম। আসলে কুকুরটি এই ছোট নদীর এক পাড় হতে অন্য পা সাথে পার হচ্ছিল। আসলে কুকুরও কিন্তু সাঁতার জানে। যদিও তারা আস্তে আস্তে সাঁতার কাটতে পারে।



IMG_5516.jpg

আসলেই পুকুরটির নদীর এপার হতে ওপারে যেতে প্রায় পাঁচ থেকে সাত মিনিট লেগেছে। প্রথম অবস্থায় সে নদীর পাড়ে এসে একটু দ্রুত সাঁতার কাটতে শুরু করল। এরপর যখনই সে নদীর পাড়ে গেল তখনই সে এক লাফ দিয়ে একদম কুলে উঠে গেল। প্রথম অবস্থায় কূলে ওঠে সে একটু গা ঝাড়া দিল। সাধারণত কুকুর তার গায়ের জল এভাবেই ছাড়া দিয়ে শুকনো করে ফেলে।

IMG_5520.jpg


এরপর কুকুরটি মনের আনন্দে দৌড়াতে শুরু করল। আসলে আমার মনে হয় কুকুরটি খাবারের সন্ধানে নদীর এপার হতে ওপারে গিয়েছিল এবং খাওয়া-দাওয়া শেষ করে সে যখন আবার পুনরায় বাড়িতে ফিরে এল তখন তার মনে খুব আনন্দ হচ্ছিল। তাই সে জোরে দৌড়াতে শুরু করলো বাড়ি ফেরার জন্য। আসলে জিনিসটা আমার খুব মজার লাগলো।


ক্যামেরা পরিচিতি : CANON
ক্যামেরা মডেল : Canon EOS 6D Mark II
ক্যামেরা লেংথ : 42 mm



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 10 months ago 

দাদা আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি দুর্দান্ত হয়েছে। কোনটা ছেড়ে কোনটার দিকে তাকিয়ে থাকবো এটাই ভেবে পাচ্ছি না। সত্যি দাদা যারা দক্ষ ফটোগ্রাফার তারা সব সময় সাধারণ কিছু কেউ অসাধারণ করে তোলে। দারুন হয়েছে দাদা।

 10 months ago 

দাদা আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করেছেন। আপনার শেয়ার করা প্রত্যেকটি ফটোগ্রাফি দেখতে আমার কাছে অসাধারণ লেগেছে।হাঁস গুলো দেখতে আমার কাছে বেশ দারুন লেগেছিল। আসলে দাদা কুকুরের মনে বেশ আনন্দ ছিল তাই এভাবে দৌড়াতে ছিল। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

অনেকদিন পর আপনার ফটোগ্রাফির মাধ্যমে কুঁড়েঘর দেখতে পেলাম। কুঁড়েঘরের ফটোগ্রাফিটা খুব সুন্দর হয়েছে। সত্যিই ভাইয়া আমিও প্রথমে ভেবেছিলাম বাঘ হবে হয়তো। হাহাহা ....😆
ভালো ছিল আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি। আমাদের মাঝে ফটোগ্রাফি গুলি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 10 months ago 

ভাই আজকেও আপনি বেশ চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি অত্যন্ত দক্ষতার সাথে প্রতিটা ফটোগ্রাফি করে থাকেন। আপনার ফটো দেখলে সেটা বুঝতে পারি। এত সুন্দর করে ফটোগ্রাফি তুলে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 10 months ago 

সত্যিই অসাধারণ ফটোগ্রাফি করেছেন দাদা এ পড়বে।
ফটোগ্রাফিগুলো সৌন্দর্য দারুন ভাবে উপভোগ করলাম।
আপনার ফটোগ্রাফির মানেই অন্যরকম একটি ভালোলাগা খুঁজে পাই।
সুন্দর উপস্থাপনা করেছেন ফটোগ্রাফি গুলা সম্পর্কে শুভকামনা দাদা আপনার জন্য।

 10 months ago 

অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাইয়া। আপনার ধারণ করা প্রত্যেকটি ফটোগ্রাফি দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগছে। কেননা প্রত্যেকটি ফটোগ্রাফির মধ্যেই প্রাকৃতিক একটি সৌন্দর্য রয়েছে। কুকুরের নদী পার হওয়ার বিষয়টা তো আরো বেশি ভালো লাগছে। ধন্যবাদ ভাইয়া।

 10 months ago 

কুকুরের এইরকম সাতার দিয়ে পুকুর পাড়ি দেওয়া আমি আগেও দেখেছি। এই ফটোগ্রাফি টা দারুণ করেছেন ভাই।আর কালো ঐ পাখিটাকে ফেচে বলা হয় আমাদের দিকে। এটা আগে অনেক দেখা গেলেও এখন কিছুটা কম দেখি। ধানক্ষেতের মাঝে বক এর ফটোগ্রাফি টাও চমৎকার ছিল দাদা। সবমিলিয়ে দারুণ করেছেন ফটোগ্রাফি গুলো। এককথায় বলতে গেলে অসাধারণ। ধন্যবাদ আমাদের সঙ্গে ফটোগ্রাফি গুলো শেয়ার করে নেওয়ার জন্য দাদা।।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি একেবারে অবাক হয়ে যাই।আমার কাছে তো ভীষণ ভালো লাগে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 10 months ago 

ছবিগুলো দেখেই বুঝেছিলাম ডিএসএলআর এর ছবি, আমার দুজন বন্ধুর ডিএসএলআর ক্যামেরা ছিল একটা সময় মাসে একবার করে বের হতাম করার জন্য, সে দিনগুলো খুব চমৎকার ছিল আপনার কাছে গুলো দেখে বন্ধুদের সাথে ওই কাটানো সময় গুলো মনে পড়ে গেল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59934.86
ETH 2666.82
USDT 1.00
SBD 2.45