অনু-কবিতা :- ৫৭

in আমার বাংলা ব্লগ7 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আমরা মাঝে মাঝে আনন্দ করতে করতে ভুলে যাই যে আমরা ছাড়াও পৃথিবীতে অনেক ধরনের প্রাণী বসবাস করে। আসলে প্রথমে আজকের পোস্টে সবাইকে জানাই নতুন বছরের শুভেচ্ছা। এই নতুন বছরে সবার জীবন যেন খুব ভালো হয় এটাই আমার কামনা। আসলে এই নতুন বছর উপলক্ষে আজকে আমার এই অনু কবিতাটি আপনাদের মাঝে শেয়ার করছি। আসলে আজকের এই অনু কবিতাটি আমাদের আশেপাশের অবলা জীবজন্তুরকে নিয়ে লেখা কবিতা। আমরা যখন কোন আনন্দের সময় উপভোগ করি বা উদযাপন করি তখন আমরা বিভিন্ন ধরনের আতশবাজি শব্দবাজি পুড়িয়ে আনন্দ উল্লাস করি। আসলে এই প্রথাটি কিন্তু অনেক আগে থেকে চলে আসছে। কারণ আমরা আমাদের এই আনন্দ উল্লাস শব্দের মাধ্যমে প্রকাশ করি।


আসলে আমরা নিজেদের আনন্দের কথা ভাবতে গিয়েছে অন্যান্য পশু পাখিদের অনেক কষ্ট দিয়ে থাকি তাকি আমরা বুঝতে পারি। এই বাজি পোড়ানোর ফলে যে শব্দ তৈরি হয় তা কিন্তু পশু পাখিদের জন্য খুবই ক্ষতিকর। অর্থাৎ আমরা প্রতিবছর দেখতে পাই যে বিভিন্ন অনুষ্ঠানের সময় বিভিন্ন পশুপাখি মারা যাচ্ছে এই শব্দ দূষণের ফলে। এছাড়াও আমরা খবরের কাগজ অথবা টিভির সংবাদপত্র চ্যানেলগুলোতে দেখতে পাই যে এই শব্দ দূষণের ফলে দেশের সব থেকে বেশি ক্ষতি হয় পাখিদের। এবারও এই নতুন বছর উপলক্ষে কাল রাতে যে পরিমাণে শব্দবাজি মানুষ ফাটিয়েছে তা কিন্তু আমারও খুব খারাপ লাগছিল। প্রায় এক ঘণ্টা যাবত একটানা বাজি ফাটছিল চারিদিকে। এতে আমারও খুব অস্বস্তি হচ্ছিল। কারণ বিগত কদিন ধরে আমার শরীরটা ভীষণ খারাপ।


আসলে আমি আমার শরীরটার কথাই শুধুমাত্র ভাবলাম। এদিকে হসপিটালে কত মুমূর্ষু রোগী রয়েছে যাদের এইসব দূষণের ফলে অনেক বেশি ক্ষতি হয়েছে। এছাড়াও এই শব্দ দূষণ ছাড়াও এই বাজি ফাটানো ফলে পরিবেশের বায়ু কিন্তু দূষিত হয়। অর্থাৎ এই বাজি পোড়ানোর ফলে যে ধোঁয়া তৈরি হয় তা পরিবেশের জন্য সবথেকে বেশি ক্ষতিকর। বিশেষ করে এই ধোঁয়া যখন আমরা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে তখন কিন্তু সব থেকে বেশি ক্ষতি হয় আমাদের শরীরে। এর ফলে আমাদের শ্বাস-প্রশ্বাস জনিত বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি হয়। আসলে আমরা আমাদের সুখ-দুঃখের কথা অন্যের কাছে শেয়ার করতে পারলেও পশুপাখিরা কিন্তু তাদের এই কষ্টের কথা কারো কাছে প্রকাশ করতে পারে না। আর এর ফলে প্রতিবছর বহু পশুপাখি মারা যায় মানুষের এই সামান্য একটুকু আনন্দ উদযাপনের ফলে। আর এজন্য আমাদের অবশ্যই এই বাজি পোড়ানো বন্ধ করতে হবে। এর ফলে একদিকে যেমন পরিবেশ দূষণ হবে না তেমনি অন্যদিকে বিভিন্ন পশুপাখি আর মারা যাবে না।


✠ ০১ ✠


আমরা কত আনন্দ করি,
নতুন বছরের শুরুতেই।
আনন্দ করে বাজি ফাটাই,
নতুন বছর উদযাপন উপলক্ষে।


একবারও কি ভেবে দেখেছো,
এই বাজি ফাটানোর ফলে।
কত পশুপাখি মারা যাচ্ছে,
মানুষের একটু আনন্দ উদযাপনে।


অবলা প্রাণীরা বোঝেনা তো,
মানুষের এই আনন্দের মানে।
আনন্দের জন্য বলি হচ্ছে,
বহু পশুপাখি এই ভুবনে।


✠ ০২ ✠


দিন দিন পরিবেশ দূষিত হচ্ছে,
এই শব্দবাজি ফাটানোর ফলে।
পশু পাখির সংখ্যা কমে যাচ্ছে,
এই বাজির ধোঁয়ার দূষণের ফলে।


বহু মানুষের সমস্যা হচ্ছে,
এই বাজির ধোঁয়া গ্রহণের ফলে।
শ্বাসকষ্ট জনিত রোগে মারা যাচ্ছে,
কত মানুষ এই ত্রিভুবনে।


সবাইকে এখনো সচেতন হতে হবে,
এইসব বাজি নিষিদ্ধ করতে হবে।
বাজি ছাড়া যদি আমরা আনন্দ করি,
তাহলে আনন্দ পাবে সকলে।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60482.94
ETH 2613.04
USDT 1.00
SBD 2.63