এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৪৬

in আমার বাংলা ব্লগ8 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


DSC_0593.jpg


প্রজাপতিকে কে না ভালোবাসে। আসলে প্রজাপতির এই বিভিন্ন রঙের সমারহ আমাদের সবাইকেই মুগ্ধ করে। আমরা আশেপাশে বিভিন্ন ধরনের প্রজাপতি সব সময় দেখতে পাই। কিন্তু বিশেষ করে যেসব বাগানে বিভিন্ন ধরনের ফুল গাছ থাকে সেখানে প্রজাপতির যেন মেলা থাকে সবসময়। আসলে বিভিন্ন ধরনের প্রজাপতির পাখার রঙ দেখলে সত্যিই আমাদের মন ভরে যায়। মনে হয় যেন পৃথিবীর সমস্ত রং তারা তাদের এই দুই পাখায় ধারণ করে রয়েছে। এছাড়াও তাদের পাখার বিভিন্ন ধরনের রং এর সমরহ সত্যিই মনো মুগ্ধকর। মনে হয় যেন কেউ এই প্রজাপতির ডানাতে রং তুলি দিয়ে সুন্দর করে বিভিন্ন ধরনের ডিজাইন এঁকে দিয়েছে। আসলে প্রজাপতিটি ঘরের দেয়ালে বসেছিল। তাই তার একটি ছবি আমি আমার ক্যামেরায় বন্দি করলাম।

DSC_0606.jpg


আসলে বর্ষা শেষে যখন শীত আসে তখন গাছের প্রায় সব পাতা ঝরে যায়। আসলে বসন্তকালের এই দৃশ্য সত্যিই এক মনোমুগ্ধকর দৃশ্য। গাছের পাতায় চারিদিক যেন ভরে যায়। এছাড়াও কোন বনের ভিতর দিয়ে আমরা যদি হেঁটে বেড়াই তাহলে গাছের পাতার মুচমুচে আওয়াজ সত্যিই মনমুগ্ধকর। আসলে মনে হয় যেন পৃথিবীটাকে গাছ তার এই শুকনো পাতা দিয়ে আবৃত করে রেখেছে। আসলে চারিদিকটা কেমন যেন এক শান্ত পরিবেশের মত আমাদের মনে হয়। কারণ পুরো গাছের পাতা যখন পড়ে যায় তখন মনে হয় যেন গাছটি মারা গেছে। কিন্তু কিছুদিন পর যখন গাছের নতুন পাতা গজায় তখন মনে হয় যেন গাছটি আবার পুনরায় প্রাণ ফিরে পেয়ে গেছে।


DSC_0609_edited.jpg


আসলে আমরা সব সময় দেখতে পাই যে গাছের কোন পুরনো ডাল অথবা কান্ড যখন মরে গিয়ে শুকনো হয়ে যায় তখন মনে হয় যেন গাছটি সেই অঙ্গটি তার শরীর থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে। আসলে এমন যদি মানুষের ক্ষেত্রে হতো যে তার শরীরের বিভিন্ন অঙ্গ নষ্ট হয়ে গেলে সেই অঙ্গ এমনিভাবে গাছের মতো বাদ দিয়ে আবার পুনরায় নতুন অঙ্গের সৃষ্টি করতে পারতো তাহলে হয়তোবা এত মানুষ রোগে আর মারা যেত না। আসলে গাছের এই পুরাতন ডাল যখন শুকিয়ে যায় তখন সেই ডালের গোড়া থেকে আবার নতুন কান্ডের সৃষ্টি হয়।


DSC_0629_edited.jpg


আসলে ফাঁকা মাঠে যখন আমরা বসে থাকি তখন আমাদের মনে বিভিন্ন ধরনের চিন্তাভাবনা সব সময় ঘোরাঘুরি করে। নীল আকাশে যখন এক টুকরো মেঘ তুলার মত ভেসে বেড়ায় সত্যিই সে দৃশ্য দেখে আমাদের মন জুড়িয়ে যায়। আসলে আকাশের এই নীল রং মনে হয় যেন পৃথিবীর বুকে নীল রঙে রাঙ্গায়িত করে দেয়। এছাড়াও চারিদিকে সবুজ পরিবেশ এবং মুক্ত হওয়া সত্যিই আমাদের সবার খুব ভালো লাগে। কারণ এই পরিবেশের হাওয়ায় থাকে বিশুদ্ধ প্রাণ। যে হাওয়া গ্রহণ করে আমাদের শরীর ধন্য হয়ে যায়।

DSC_0642.jpg


আসলে গাছ সবসময় তার ছোট ডালপালা থেকে নতুন নতুন ডাল থেকে বিভিন্ন ধরনের ফুলের কুঁড়ি আমরা দেখতে পাই। ফুলের কুঁড়িগুলো প্রথম অবস্থাতে এই ছবির মতই দেখা যায়। কিছুদিন পরেই ফুলের কুঁড়ি থেকে যখন গাছে ফুল ফোটে তখন সেই দৃশ্য আমাদের মন কেড়ে নেয়। আসলে আমার মনে হয় যে গাছের এই ফুলের কুঁড়িগুলো যেন মুক্ত আকাশে বেড়ে ওঠে এবং ফুল ফুটে তার এই রূপের সমারোহ আমাদের চারিদিকে মুগ্ধ করে দেয়।


DSC_0647_edited.jpg


আসলে ছবিটিতে মনে হচ্ছে যে উপরে আকাশ থেকে আমি একটা দ্বীপের ছবি তুলেছি। আপনাদের কাছে কি তাই মনে হচ্ছে। আসলে আপনাদের কাছেও যদি এই ছবিটিকে একটা ছোট দ্বীপের মত মনে হয় তাহলে কমেন্টে অবশ্যই আপনাদের মন্তব্য জানাবেন। আসলে এটি একটি ছোট মাটির ঢিপি একটা বড় পুকুরের ভিতর। আসলে সচরাচর দেখলে সবাই এটিকে মাটির ঢিপি বললেও ছবিতে কিন্তু এটিকে একটি দ্বীপ মনে হচ্ছে।


DSC_0698.jpg


এই পুকুর পাড়ে দুটি ছাগল ঘাস খাচ্ছিল। এই ছাগল দুটির ভিতরে একটি হল মা ছাগল এবং তার বাচ্চা হল অন্য ছাগলটি। আসলে ছাগল দুটো পুকুরের পাড় ঘুরে ঘুরে ঘাস খাচ্ছিল এবং ছোট বাচ্চাটি মাঝে মাঝে তিরিং বিরিং করে লাফালাফি করছিল।


ক্যামেরা পরিচিতি : CANON
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 50 mm



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 8 months ago 

দারুণ কিছু ফটোগ্রাফি করেছেন ভাইয়া। প্রত্যেকটি ফটোগ্রাফি অনেক চমৎকার হয়েছে। প্রজাপতি, ফাঁকা মাঠ এবং ছাগলের ঘাস খাওয়া ফটোগ্রাফি গুলা খুবই সুন্দর লাগছে। ধন্যবাদ চমৎকার কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 8 months ago 

মাঝে মাঝে আপনার ফটোগ্রাফি পোস্ট দেখার অপেক্ষায় থাকি। কেননা আপনার ফটোগ্রাফি পোস্ট থেকে দারুন দারুন সৌন্দর্য উপভোগ করতে পারি। সেই সাথে ভালো ফটোগ্রাফি করার একটা অনুপ্রেরণা ও পাই।
আজকের ফটোগ্রাফি গুলো দারুন ছিল সেই সাথে উপস্থাপনাও অসাধারণ।

 8 months ago 

আশা করি দাদা ভালো আছেন। আপনি বেশ অসাধারণ ফটোগ্রাফি করে থাকেন । আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি খুবই দুর্দান্ত হয়ে থাকে। আজকে খুব চমৎকার কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন‌। বিশেষ করে প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগলো। মাটির ঢিপি দেখতে ছোট দ্বীপের মতোন লাগছে ভাই। এত অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 8 months ago 

প্রজাপ্রতির যে বিভিন্ন রঙ থাকে সেটা আমাকে বেশ মুগ্ধ করে দাদা। গাছের পাতা ঝড়ে গেলে আমার কাছে খুব একটা ভালো না লাগলেও যখন নতুন পাতা গজায় তখন বেশ ভালো লাগে। খোলা আকাশের নিচে বসে যখন নীল আকাশ দেখি তখন কিছু উদাসী চিন্তা মনের মাঝে উকি দেয়। পুকুরে মাঝে মাটির ঢিপি টা উপস্থাপন করেছেন দ্বীপ হিসেবে। চমৎকার ছিল আপনার ফটোগ্রাফি গুলো দাদা। এককথায় দারুণ। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64564.26
ETH 3223.41
USDT 1.00
SBD 2.65