এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৫৬steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ6 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


IMG_0143.JPG


আজ আপনাদের মাঝে আমি আবারো ফিরে এলাম কিছু পাখির ফটোগ্রাফি নিয়ে। আসলে আমি কিন্তু একই পাখির ছবি এর আগে অনেকবার দিয়েছি। আসলে যেহেতু এই একই ধরনের পাখি আমাদের সর্বত্র অনেক জায়গাতে দেখা যায়। তাই আমরা যেখানেই যাই না কেন এই একই ধরনের অনেক পাখি দেখতে পাই। আসলে ফিঙের পাখির সম্পর্কে এর আগে আমি আপনাদের মাঝে অনেক কথা বলেছি। এই ফিঙে পাখি কিন্তু আমাদের সর্বত্রই দেখা যায়।



IMG_0138.JPG


আসলে ফিঙে পাখিকে আমার এক দিক থেকে অনেক বেশি ভালো লাগে কারণ এই পাখির কালো কুচকুচে রঙ আমার বেশ পছন্দ। পৃথিবীর সর্বত্রই এই একই রঙের ফিঙে পাখি পাওয়া যায়। আসলে এই ফিঙে পাখির অন্য কোন প্রজাতির পাখি হয়তোবা এই পৃথিবীতে নেই আমার জানা মতে। এছাড়াও অন্য কোন ধরনের ঝিঙে পাখি কোথাও দেখা যায় না। পাখি কিন্তু অনেকটা হিংস্র প্রকৃতির হয়।



IMG_0140.JPG


ছোটবেলায় আমরা দেখতাম যে কোন বড় পাখির উড়ে গেলে সেই পাখির পিছনে পিছনে এই ফিঙে পাখির ঝাঁক উড়ে বেড়াতো এবং সেই পাখিকে বিভিন্ন দিক থেকে আক্রমণ করতো। আসলে এই ফিঙে পাখি অন্যান্য পাখিকে হয়তোবা দেখতে পারেনা। আসলে এই ফিঙে পাখির এ ধরনের আক্রমণত্ত্ব হওয়ার প্রধান কারণ হলো তারা তাদের এলাকাতে অন্য ধরনের কোন পাখিকে মোটেও গ্রাহ্য করে না। আসলে এই পাখি খুব একটা দলবদ্ধভাবেও কিন্তু বসবাস করে না।


IMG_0142.JPG


কিন্তু কোন বাইরের প্রাণীর আক্রমণ হলেই পাখি একত্রিত হয়ে সেই প্রাণীকে আক্রমণ করে। কারণ কোন বিপদ সংকেত বুঝলে এই পাখিরা তাদের কণ্ঠস্বরের মাধ্যমে একপ্রকার সংকেত বার্তা অন্যান্য পাখিদের কাছে পৌঁছে দেয়। এই পাখির সংকেত বার্তা অন্যান্য পাখি সোনা মাত্রই সেই এক জায়গায় দলবদ্ধ হয়ে সেইসব প্রাণীদেরকে আক্রমণ করে। আসলে এরকম বিপদের সময়ে একসাথে দলবদ্ধ হওয়া প্রায় সকল পাখির মধ্যে দেখা যায়। কিন্তু মানুষের ভিতরে হয়তোবা এরকম আচরণ কখনোই লক্ষ্য করা যায় না।

IMG_0148.JPG


আসলে এই ছবিটি কিন্তু একটি পুকুরের মাঝে কয়েকটা পাটকাঠি ভেসে ছিল। আসলে আমরা খালি চোখে যদি কোন কিছু দেখি হয়তোবা সেই জিনিসটার প্রতি আমরা ততটা কদর করি না যতটা আমরা সেই প্রাকৃতিক দৃশ্যটির ছবি ক্যামেরায় বন্দি করে যখন আমাদের নিজেদের কম্পিউটার বা ফোনে দেখি তখন আমাদের কাছে এক অন্যরকম অনুভূতির সৃষ্টি হয়। আসলে ক্যামেরার চোখে প্রকৃতিটাকে মনে হয় এক অন্যরকম রূপ। আপনি কোন একটা জিনিসকে যখন আপনার চিত্রকল্পের মাধ্যমে ফুটিয়ে তুলবেন তখন সেই জিনিসটাকে অনেক আলাদা মনে হবে বাস্তব চিত্র থেকে।


IMG_1509.JPG


আসলে এই পাখিটির নাম আমার জানা নেই। কিন্তু এই পাখিটির লম্বা ঠোঁটের সাহায্যে এরা বিভিন্ন ফুল থেকে মধু খেয়ে থাকে। এছাড়াও এই পাখিটি কিন্তু বিভিন্ন প্রকারের অর্থাৎ বিভিন্ন রঙের হয়ে থাকে। কিছু কিছু পাখি দেখতে একটু কালচে ধরনের আবার কিছু কিছু পাখি দেখতে একটু খয়েরী কালারের হয়ে থাকে। আসলেই পাখিটি ছোট ছোট গাছে বাসা বেঁধে সেই সব গাছে এরা ডিম পাড়ায়। ছোট গাছে বাঁসা বাঁধার দরুন এরা অন্যান্য প্রাণীর শিকারে বেশিরভাগ পাখি মারা যায়। এছাড়াও এই পাখিটি খুব দ্রুতই উড়তে পারে এবং এরা বিভিন্ন গাছের ডালে তিরিং বিরিং করে উড়ে বেড়ায়।


IMG_1517.JPG


আসলেই পাখিটি হলো বি ইটার। এই নামটি হল ওই পাখিটির ইংরেজি নাম। কিন্তু এই পাখিটির বাংলা যে কি নাম সেই নামটি আমার কিন্তু জানা নেই। আসলে এই পাখিটির প্রধান খাদ্য হলো বিভিন্ন ধরনের পতঙ্গ। এরা দেখতে কিন্তু অনেক বেশি সুন্দর হয়। এছাড়াও এদের গায়ের রংটা কিন্তু অনেক বেশি উজ্জ্বল ধরনের হয়ে থাকে। এরা কোন উড়ন্ত পতঙ্গকে খুব দ্রুত শিকার করে খেতে পারে। এছাড়াও যেসব এলাকাতে পতঙ্গের সংখ্যা বেশি থাকে সেসব এলাকাতে এই ধরনের পাখির সংখ্যাও কিন্তু অনেকটা বেশি থাকে।


ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 6 months ago 

ওয়াও দাদা আপনার শেয়ার করা ফটোগ্রাফি পোস্টটি জাস্ট অসাধারণ ছিল। পাখি গুলো যেমনি কিউট আপনার ফটোগ্রাফির তাদের আরো সুন্দর করে তুলেছে।পাখিরাও সংকেত বার্তা পাঠায় বিপদ দেখলে বেশ ভালো লাগলো বিষয়টি জেনে।জাস্ট চমৎকার হয়েছে ফটোগ্রাফি পোস্টটি।ধন্যবাদ দাদা সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 6 months ago 

ভাই আপনার আমাদের মাঝে খুবই সুন্দর কয়েকটি ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনি শেয়ার করা ফটোগ্রাফির মধ্যে পাখির ফটোগ্রাফি দেখতে পেয়ে বেশ ভালো লাগলো। আপনার শেয়ার করা ফটোগ্রাফির পাখিটি ছিল ফিঙে রাজা। ধন্যবাদ ভাইয়া ফটোগ্রাফিগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অসাধারণ একটি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। প্রতি ছবি দেখতে সুন্দর হয়েছে। সেই সাথে বর্ণনা, ফটোগাফি পোস্টটিকে অন্য মাত্রা দিয়েছে। পাখির প্রথম ছবিটি ও পুকুরে পাটকাঠির ছবিটি যাস্ট অসাধারণ। পুকুরে পাটকাঠির ভাসমান ছবিটি যে জ্যামিতিক অবয়ব সৃষ্টি করেছে, তা একজন শিল্পির পক্ষ্যেই ধারণ করা সম্ভব।অনেক ভালো লেগেছে পোস্টটি। ফটোগ্রাফি পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 6 months ago 

বাহ! আপনি খুবই সুন্দর কিছু পাখির ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন।প্রতিটা ফটোগ্রাফি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।ফিঙে পাখিটি কুচকুচে কালো রঙের হলেও দেখতে ভীষণ সুন্দর। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 6 months ago 

আপনার ফটোগ্রাফি পোস্ট গুলো মাঝে মধ্যে যখন দেখি ভীষণ ভালো লাগে। অনেক সুন্দর করে ফটোগ্রাফি করে থাকেন। বি ইটার পাখিটি দেখে মুগ্ধ হয়ে গেলাম। চমৎকার চমৎকার ফটোগ্রাফি গুলো আমাদের কে দেখার সুযোগ করে দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অসাধারণ একটি ফটোগ্রাফি করেছেন ভাইয়া। আপনার পাখির ফটোগ্রাফিটি আমার কাছে বেশি ভালো লেগেছে।ফিঙ্গে পাখি সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম আপনার পোস্টের মাধ্যমে। অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাইয়া। কালো রঙের পাখিটির ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে। এরকম সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

চমৎকার ফটোগ্রাফি করেছেন দাদা ৷ আপনার তোলা প্রত্যেকটি ফটোগ্রাফি অসম্ভব সুন্দর হয়েছে ৷ বিশেষ করে গাছের ডালের পাখি গুলোর ফটোগ্রাফি আমার কাছে অসাধারণ লেগেছে ৷ বাকি গুলো দুর্দান্ত ছিলো ৷ অসংখ্য ধন্যবাদ আপনাকে এতো সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

 6 months ago 

খুবই সুন্দর সুন্দর এলোমেলো ফটোগ্রাফি করেছেন। এই এলোমেলো ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। ফটোগ্রাফির সাথে অসাধারণ বর্ণনা করেছেন। পাখির ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে, অনেক জাতের পাখি দেখতে পেলাম এবং এই পাখি সম্পর্কে জানতেও পারলাম

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61334.44
ETH 2694.55
USDT 1.00
SBD 2.50