শূন্যতা। কবিতা নং :- ৯৯

in আমার বাংলা ব্লগlast month

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

আসলে এই পৃথিবীতে যেমন জন্ম সবার একসাথে হয় না তেমনি মৃত্যুও সবার একসাথে হয় না। পৃথিবীতে আমরা বেঁচে রয়েছি ভালোবাসার জন্য। কারণ মানুষের জীবনের সবকিছু চলে গেলেও যদি ভালোবাসা থেকে যায় তাহলে সেই ভালোবাসাকে অবলম্বন করে মানুষ নতুন করে বাঁচতে শেখে। আসলে আমাদের জীবনে প্রিয় মানুষগুলো আমাদের জন্মের অনেকদিন পর তারা আমাদের কাছে আসে। যদিও এই প্রিয় মানুষগুলোর খোঁজার জন্য আমরা চারিদিক হন্নে হয়ে ঘুরে বেড়াই। আর যখন প্রিয় মানুষটিকে আমাদের কাছে পায় তখন তাকে আমরা ভালবাসার বাঁধনে বেঁধে রাখি।



তার সাথে সুখ দুঃখের অনেক সময় আমরা পার করি। এছাড়াও পৃথিবীর যত কষ্ট আসুক না কেন আমরা কখনো সেই প্রিয় মানুষটিকে বুঝতে দেই না। কারণ সেই প্রিয় মানুষটি আমাদের কাছে অনেক স্পেশাল হয়ে থাকে। আর আমরা তাকে এই ধরনের কথা দেয়নি যাতে আমাদের জীবনে যতই কষ্ট আসুক না কেন তাকে সব সময় সুখে রাখার চেষ্টা করব। আসলে সেই প্রিয় মানুষটিও আমাদের জন্য জীবন অনেক কিছু করে থাকে। আসলে প্রিয় মানুষের জন্য আমরা এই পৃথিবীতে যে কোন কিছু করতে প্রস্তুত আছি। কিন্তু শেষ বয়সে যখন একজন আরেকজনকে ছেড়ে চিরতরে পৃথিবী থেকে বিদায় নিয়ে নেয় তখন অন্য যে ব্যক্তি পৃথিবীতে বেঁচে থাকে তার দুঃখের কোন শেষ থাকে না।

কারণ এতটা বছর তারা দুজনে একসাথে সুখে দুঃখে পার করে এসেছে এবং এই শেষ বয়সে এসে যদি একজন আরেকজনকে ছেড়ে পৃথিবী থেকে চির বিদায় নিয়ে নেয় তাহলে অন্যজন ব্যক্তির অবস্থা যে কতটা খারাপ হতে পারে তা একমাত্র এ পৃথিবীতে যারা প্রিয় মানুষ ছাড়া হয়ে এখনো বেঁচে আছেন তারাই সেই কষ্ট বোঝে। আসলে প্রিয় মানুষের শোকে সেই প্রিয় মানুষটি পৃথিবীতে বেঁচেও মরার মত চারিদিকে ঘুরে বেড়ায়। আসলে তার জীবনে সবকিছু পেলেও সে তার প্রিয় মানুষটিকে হারিয়ে আর কখনো কোনদিন সুখের শান্তিতে দিন কাটাতে পারে না। আর এ জন্য শেষ বয়সে এসে ভাবে যে কখন তার মৃত্যু হবে এবং সে মৃত্যুর পর আবার পুনরায় সেই প্রিয় মানুষটির পাশে গিয়ে দাঁড়াবে।


✠ শূন্যতা ✠


বসে রয়েছি আমি একা,
ভাবছি আমি তোমার কথা।
তোমার কথা মনে পড়লে,
বুকে লাগে আমার ব্যথা।


জন্ম যদিও একই সময় হয়নি,
মৃত্যু তো একসাথে হতে পারতো।
শেষ বয়সে ছেড়ে গেলে,
আমায় ভীষণ দিয়ে কষ্ট।


এমন তো কথা ছিল না আগে,
মরবো দুজন পৃথিবীতে একসাথে।
তবে কেন গেলে আগে চলে,
আমায় তুমি একা ফেলে।


কতটা বছর পার করেছি,
দুজনে হাতে হাতটি রেখে।
দুঃখের সময় ছাড়িনি তোমায়,
সব সময় ছিলাম তোমার পাশে।


কত কষ্ট করে পেয়েছি তোমায়,
আপন করে এই পৃথিবীতে।
কথা দিয়েছিলাম তোমায় আমি,
ছাড়বো না আমি কোন কিছুর মতে।


শত কষ্টের মাঝেও আমি,
বুঝতে দিইনি কোন ব্যথা।
যত ব্যাথা সহ্য করেছি,
পেলাম দুজনে সুখের দেখা।


একা একা দিনগুলো যে,
এখন তো আর কাটতে চায় না।
তুমি ছাড়া এই পৃথিবীতে,
এখন লাগে বড়ই একা।


বলেছিলাম দুজনে মরব একসাথে,
কারণ তোমায় ছাড়া আমি বাঁচবো না।
হঠাৎ কেন ফাঁকি দিয়ে,
ফেলে গেলে তুমি আমায় একা।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last month 

আসলেই তাই, প্রিয় মানুষরা আমাদের কাছে সব সময়ই স্পেশাল। প্রিয় মানুষকে নিয়ে দারুণ একটি কবিতা লিখেছেন। বরাবরের মতোই অসাধারণ কবিতা লিখেছেন। লাইনগুলো পড়ে খুব ভালো লাগলো। ধন্যবাদ।

 last month 

আসলে প্রিয় মানুষের শোকে সেই প্রিয় মানুষটি পৃথিবীতে বেঁচেও মরার মত চারিদিকে ঘুরে বেড়ায়।

যথার্থ বলেছেন ভাই।

দাদা, কবিতা শুরুর দিকে যে কথাগুলো লিখেছেন, তা একদম বাস্তব ও যুক্তিযুক্ত। কবিতার থেকে, কবিতার উপরের ভাবার্থ লেখাগুলোই আমার কাছে বেশি ভালো লেগেছে।

তবে কবিতাটাও দারুণ উপভোগ করেছি।

শুভেচ্ছা রইল

 last month 

শূন্যতা নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন। আসলে আপনার কবিতা গুলো পড়ে খুবই ভালো লাগে। আপনার কবিতার ভাষাগুলো অসাধারণ।

 last month 

এই ছোট্ট জীবনকে নিয়ে ভাবলে অনেক প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যায় না। প্রিয় মানুষ এবং নিজের জন্মের পার্থক্য রয়েছে কিন্তু সবাই সারাটি জীবন একসঙ্গে কাটিয়ে দিতে চায়। একসঙ্গে বাঁচতে চায় একসঙ্গে মরতে চায় কিন্তু সেই ইচ্ছাটা হয়তো কারোরই পূরণ হয় না। সেই অনুভূতি থেকে দারুন কবিতা লিখেছেন অনেক ভালো লাগলো কবিতাটি পড়ে। বাস্তবতা খুব সুন্দর ফুটিয়ে তোলেন আপনি।

Posted using SteemPro Mobile

 last month 

আপনার স্বরচিত কবিতা শূন্যতা পড়ে অনেক ভালো লাগলো। একদম ঠিক বলেছেন দাদা এই পৃথিবীতে আমরা যেমন একসাথে জন্মগ্রহণ
করি না তেমনি একসঙ্গে মৃত্যুবরণও করি না।
প্রিয়জনের জন্য আমাদের মনের ভেতর
অন্যরকম একটি জায়গা থাকে। দারুন কবিতা
আমাদের মাঝে শেয়ার করেছেন।
আর আপনার কবিতাগুলো বরাবরই অসাধারণ হয়। ধন্যবাদ দাদা আপনাকে সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 71181.66
ETH 3647.17
USDT 1.00
SBD 3.75