অনু-কবিতা :- ৩০

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

আসলে এই পৃথিবীতে মানুষের প্রিয় মানুষটাকে পৃথিবীর সবথেকে সুন্দর মনে হয়। তার কাছে পৃথিবীর সবথেকে মূল্যবান জিনিস অপেক্ষাও তার প্রিয় মানুষটিকে বেশি মূল্যবান মনে হয়। এই প্রিয় মানুষটি যেখানেই থাকুক না কেন সেই মানুষ তার প্রিয়ার জন্য সব সময় চিন্তা ভাবনা করে। আসলে প্রিয়কে নিয়ে তার চিন্তা ভাবনা কখনো শেষ হয় না।


যখনই একটু অবসর সময় পায় সে তার প্রিয় মানুষটির কথা ভাবতে থাকে এবং তাকে নিয়ে বিভিন্ন স্বপ্ন দেখতে থাকে। যদিও তার স্বপ্ন দেখার কোনো নির্দিষ্ট সময় থাকে না। তাইতো আমি আমার কবিতা একটা লাইন লিখেছি যে, সে তার প্রিয় মানুষটিকে নিয়ে দিনের বেলায়ও ঘর বাঁধার স্বপ্ন দেখে। প্রিয় মানুষটিকে নিয়ে তার কল্পনার কোন শেষ থাকে না।


আসলে আমরা কখনো বাইরে বেরোলে হঠাৎ করে আমাদের কাউকে পছন্দ হয়ে যেতে পারে। যদিও সে পছন্দের মানুষটিকে আর কখনো ভোলা যায় না। তার চেহারাটা আমাদের মনে ছবি আঁকা হয়ে যায়। আসলে মনের ছবি কখনো নষ্ট করা যায় না বা মুছে ফেলা যায় না। সেই মানুষটি আমাদের থেকে আবার দূরে চলে যায়। কিন্তু দূরে গেলেও সেই প্রিয় মানুষটিকে আরেকবার দেখার জন্য আমাদের মন আকুল হয়ে ওঠে।


আসলে কাকে কখন যে মনে ধরে যাবে এটা আমরা কখনোই বলতে পারি না। কারণ হঠাৎ দেখায় আমাদের অনেককেই অনেক সময় পছন্দ হয়ে যায় কিন্তু ভালোবাসার মানুষটিকে একটু আলাদাভাবেই পছন্দ হয়। তাকে আর কখনোই কারো সাথে কখনোই তুলনা করা যায় না। সে পৃথিবীতে সমস্ত ব্যক্তি অপেক্ষা আলাদা হয়।


আর আমাদের ভালোবাসা যদি সত্যিই হয় তাহলে আমরা সেই ব্যক্তিকে পুনরায় আবার খুঁজে পাই। যত ভিড়ের মাঝখান থেকে সে হারিয়ে যাক না কেন তাকে আবার আমরা আমাদের মনের ভালোবাসা দিয়ে খুঁজে পেতে পারি। কারন আমার কাছে মনে হয় ভালোবাসার মতো শক্তি এই পৃথিবীতে কখনো ছিল না, কখনো আছে এবং ভবিষ্যতেও কখনো থাকবে।


এই ভালোবাসাকে কখনো সৃষ্টি বা ধ্বংস করা যায় না। এই ভালোবাসা আপনা আপনি সৃষ্টি হয় মনের মাঝে। যদি কারো প্রতি একবার ভালোবাসা সৃষ্টি হয় সেই ভালোবাসা সহজে মুছে ফেলা যায় না। আর এইজন্যই বলেছি যে, ভালোবাসা আপনা আপনি সৃষ্টি হয় এবং ধ্বংস কিন্তু আপনা আপনি হয় না। যদি না সে ভালোবাসার পর আঘাত পায়।


তাইতো কাউকে মন দিয়ে ভালবাসলে এবং ভালোবাসায় পবিত্রতা বজায় থাকলে সে ভালোবাসা কখনোই মিথ্যে হয় না। ভালোবাসায় কোনো চাহিদার রাখা উচিত নয়। তুমি যতটুকু ভালবাসবে ভালোবাসা তোমাকে ততটুকুই ফেরত দেবে। তাইতো নিঃস্বার্থভাবে ভালোবাসা গুলোই সার্থক হয়।


✠ ০১ ✠


দুচোখে আর ঘুম নেই,
কি করবো ভেবে না পাই।
কোন কাজে মন বসে না,
প্রিয় আমি তোমাকে চাই।


তোমাকে চাই চাঁদনী রাতে,
কইব কথা মনের।
তোমার সাথে গল্প করবো,
ভালোবাসার মধুর ক্ষণে।


তোমাকে নিয়ে হারাতে চাই,
অদূর কোন মধুর স্থানে।
বাঁধবো দুজন সুখের সংসার,
থাকবো শুধুই দুজনে।


✠ ০২ ✠


তুমি আমার প্রথম দেখা,
পৃথিবীর সব থেকে সুন্দর নারী।
তোমার জন্য সকল বাঁধা,
অনায়াসে দূর করতে পারি।


তোমাকে পাবার আশায় আমি,
দেখি দিনের বেলায়ও স্বপ্ন।
তোমার জন্য বিষ পান,
করতে পারি এখনো।


তুমি আমার নয়ন মনি,
তুমি আমার হৃদয়ের স্পন্দন।
তোমায় ছাড়া আমার দেহ,
প্রাণহীন মৃতের মতন।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

বাহ দাদা বরাবরের মতোই খুব চমৎকার একটি কবিতা শেয়ার করেছেন। আপনার কবিতা সব সময়ই সুন্দর হয়। সেটা হোক অনু কবিতা বা স্বরচিত কবিতা। প্রতিনিয়ত আমাদের মাঝে এত সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে অনু কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা অনু কবিতা আপনি দুইটি খন্ডে বিভক্ত করে শেয়ার করেছেন আমাদের মাঝে। আসলে ভাই সবাই তার ভালোবাসার মানুষকে নিয়ে হারিয়ে যেতে চাই সুখেরও সন্ধানে। ধন্যবাদ দারুণভাবে অণু কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59378.58
ETH 2646.25
USDT 1.00
SBD 2.46