অনু-কবিতা :- ১০১

in আমার বাংলা ব্লগ2 days ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

এই পৃথিবীতে সবাই কোন না কোন সময় একবার না একবারও ভুল করে। কেননা মানুষ মাত্রই ভুল করে। আর আমার মনে হয় যেখানে ভালোবাসা বেশি থাকে সেখানে কিন্তু দুই একটা সামান্য ভুল জীবনে ক্ষমা করে দেওয়া যায়। এই পৃথিবীতে আমরা আমাদের ভালবাসার ক্ষেত্রে মাঝে মাঝে মনের অজান্তে দুই একটা ভুল করে ফেলি। আসলেই ভুলগুলোকে যদি আমাদের প্রিয় মানুষগুলো বড় করে ধরে আমাদের সেই ভালোবাসাটাকে শেষ করে দেওয়ার চেষ্টা করে তখন কিন্তু আমাদের সেখানে আর কোন কিছু করার থাকে না। কেননা মানুষ মাত্রই ভুল করে। আর ভালবাসার ক্ষেত্রে যদি ভুল হয় তাহলে সেই ভুলগুলো যদি প্রিয় মানুষগুলো ক্ষমা করে দিতে না পারে তাহলে তারা হয়তোবা আমাদের মন থেকে জীবনে কখনো কোন রকম ভালোবাসা দেয়নি।


আসলে ভালোবাসা এমন একটা জিনিস যেখানে মানুষের শত অপরাধ নিমেষে ক্ষমা হয়ে যায়। কিন্তু এখানে তো দেখি আমরা উল্টোটা। আর এই সময়ে এখন মানুষ দু একটা সামান্য ভুল মনের অজান্তে করলেও তারা কখনো সে ভুলটাকে মেনে নিতে পারেনা। আসলে সেইসব মানুষগুলোও বোঝেনা যে তারাও কিন্তু জীবনে দুই একবার ভুল করেছিল। আর তাদের সেই ভুলগুলো কিন্তু তাদের প্রিয় মানুষগুলো একদম নিমিষে ক্ষমা করে দিয়েছিল। কেননা সে প্রিয় মানুষটি তাকে সব সময় মন দিয়ে ভালোবেসেছে এবং তার কাছে তার ভুলটা কখনো বড় ছিল না। আসলে যেখানে ভালোবাসা বড় থাকে সেখানে কিন্তু দোষ কখনো বড় হতে পারে না। আর এই পৃথিবীতে যারা সব সময় ভালোবাসার নামে অভিনয় করে তারা সবসময় সুযোগ খোঁজে কি করে তার প্রিয় মানুষটিকে দূরে সরিয়ে রাখা যায়।


আসলে যদি তারা সে প্রিয় মানুষটিকে ভালো নাই বাসে তাহলে কেনই বা তাদের ভালবাসার অভিনয় করতে হয়েছিল। আসলে কাউকে যদি মন থেকে ভালোবাসা না যায় তাহলে তাকে সরাসরি বলে দেওয়া উচিত। কেননা ভালোবাসা নিয়ে কোন ধরনের খেলা করা মোটেও উচিত নয়। কারণ এই ভালোবাসার সঙ্গে অনেকের জীবন মরণের সম্পর্ক জড়িয়ে আছে। আপনি যদিও একজন মানুষকে ভালো না বাসে কিন্তু সেই মানুষটা কিন্তু আপনাকে হয়তোবা মন প্রাণ দিয়ে ভালোবাসে। তাইতো আমাদের সবসময় ভালোবাসার ক্ষেত্রে সৎ থাকা উচিত এবং ভালোবাসার মানুষের ছোট বড় সব দোষ ক্ষমা করে দিয়ে তাদেরকে আবার পুনরায় কাছে মেনে নেওয়া উচিত। আর এর মাধ্যমে কিন্তু আমরা আমাদের ভালবাসার মানুষকে পুনরায় আমাদের জীবনে আপন করে নিতে পারি।


✠ ০১ ✠


ভুল তো একবার করেছি আমি,
সবাইতো এই জীবনে ভুল করে।
তাই বলে কি এতটা শাস্তি,
দেবে আমায় তুমি এই ভাবে।


নিজের ভুলটা আমি স্বীকার করেছি,
তবুও কেন করো না আপন আমার।
এরকম ভুল আর হবে নাকো কখনো,
পাশে রাখো যদি তুমি আমায়।


এতো কঠোর তুমি আমার সঙ্গে,
তুমিও জীবনে সব সময় ঠিক হবে না।
তবুও নতুন করে বাঁচার স্বপ্ন নিয়ে,
ভালোবাসাকে আমরা চালিয়ে যেতে পারি না।


✠ ০২ ✠


যাকে প্রকৃত ভালোবাসা যায় পৃথিবীতে,
তার সকল দোষ গুণ ক্ষমা করে দেওয়া যায়।
ভালো না বাসলে তার সামান্য অপরাধও,
প্রিয় মানুষের চোখে বড় মনে হয়।


ভুল-ত্রুটি নিয়েই কিন্তু আমাদের জীবন,
কখনো মনের অজান্তে ভুল হয়।
সবকিছুই তো আমাদের হাতে থাকে না,
তবুও ভালোবেসে সামনে এগোনো যায়।


তাইতো তোমার কাছে আমার এই মিনতি,
ক্ষমা করে দাও আমায় এই অবেলায়।
এত ছোট ভুলের শাস্তি দিলে তুমি,
এতো শাস্তি তো জীবনে প্রয়োজন নাই।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 2 days ago 

দাদা আপনার কবিতা সব সময়ই আমার ভালো লাগে। আজকেও দারুন অনু কবিতা শেয়ার করেছেন।আমিও চেষ্টা করি সবার মাঝে কবিতা তুলে ধরতে।ধন্যবাদ দাদা ভালো থাকবেন সব সময় এই কামনা করি।💤

 2 days ago 

কবিতা মানেই বাস্তব ও কল্পনার মিশেলে মনের কথা গুলো প্রকাশ করা। অল্প কথায় মনের কথা প্রকাশের আর কোন পন্থা নেই। তাইতো কবিরা আমাদের কাছে নমস্য। সুন্দর শব্দের গাঁথুনি দিয়ে অণুকবিতা দুটি আমাদের সাথে শেয়ার করেছেন ভাইয়া। অনেক ভালো লেগেছে আমার। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 days ago 

খুবই সুন্দর সুন্দর অনু কবিতা লিখেছেন। অনু কবিতা গুলো পড়ে অনেক ভালো লাগলো। এত সুন্দর ভাবে আমাদের মাঝে অনু কবিতাগুলো লিখে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 days ago 

আপনার লেখা অনু কবিতা অনেক সুন্দর ছিল। আপনি প্রত্যেক সপ্তাহে খুব সুন্দর সুন্দর কবিতা লিখে আমাদের মাঝে উপহার দেন। আপনার কবিতা গুলো পড়ে বেশ সচেতন কিছু দৃষ্টিভঙ্গি সৃষ্টি হয়। যাই হোক অনেক সুন্দর লিখেছেন আপনি।

 yesterday 

দাদা আপনার লেখা অনু কবিতা গুলো অনেক সুন্দর হয়ে থাকে। আর আমার কাছে খুব ভালো লাগে আপনার লেখা কবিতা। অনেক সুন্দর টপিক তুলে ধরে আপনি এই অনু কবিতা গুলো লিখেছেন। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে সবগুলো কবিতা লেখার কারণে একটু বেশি ভালো লেগেছে আমার কাছে। আশা করছি আপনি প্রতিনিয়ত এরকম সুন্দর সুন্দর অনু কবিতা গুলো লিখে আমাদের মাঝে শেয়ার করবেন। আপনার পরবর্তী অনু কবিতা পড়ার জন্য অধীর অপেক্ষায় থাকলাম।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.031
BTC 61615.30
ETH 2674.97
USDT 1.00
SBD 2.60