গরু কি আসলেই গরু! আপনাদের আভিমত কি?

in আমার বাংলা ব্লগ2 years ago

আশাকরি “ আমার বাংলা ব্লগ “ পরিবারের সবাই ভালো আছেন সৃষ্টিকর্তায় কৃপায়। আপনাদের কৃপায় আমিও খুব ভাল আছি। আজ আপনাদের সাথে আমার কিছু অভিমত শেয়ার করবো।

বিশেষ দ্রষ্টব্য:- এই পোস্ট এর সব ফোটোগ্রাফিগুলো আমার নিজস্ব।


IMG_3168_edited.jpg

গরুটিকে স্নান করানোর জন্য বয়স্ক মহিলাটির আপ্রাণ চেষ্টা।

ক্যামেরা :- Canon EOS 7D
লেন্স :- 70-200 mm
তারিখ :-26/01/2017
সময় :- 11:20 AM
লোকেশন :- কাজীপাড়া, উত্তর ২৪ পরগনা, ভারত।


এই পৃথিবীতে সকল জীবের মধ্যে মানুষ হল সৃষ্টিকর্তার সৃষ্টির শ্রেষ্ঠ জীব। আমরা সবাই এই কথাটি জানি। কিন্তু সত্যিই আমরা কি সৃষ্টির শ্রেষ্ঠ জীব হতে পেরেছি? আমার তো মনে হয় না। তবে আমার এই ধারনার পিছনে অনেক কারন আছে। কারন মাঝে মাঝে আমাদের বিভিন্ন কর্মকাণ্ড আমাদের সৃষ্টির সর্বনিম্ন স্তরে নিয়ে যায়।

IMG_3175_edited.jpg

ঠান্ডা জলের পরশে গরুটি লাফালাফি করছে।

ক্যামেরা :- Canon EOS 7D
লেন্স :- 70-200 mm
তারিখ :-26/01/2017
সময় :- 11:20 AM
লোকেশন :- কাজীপাড়া, উত্তর ২৪ পরগনা, ভারত।


আমার কথায় কোন ভুল হলে প্লিস আমাকে আমার ভুলটা ধরিয়ে দেবেন, কারন কথায় আছে মানুষ মাত্রই ভুল করে। মানুষ মাত্রই ভুল করে এই কথাটি লিখতে গিয়ে আমার একটু হাসি পেয়ে গেল। কারন আমরা অবচেতন মনে খুব কম ভুল করি আর জেনে শুনে বেশি ভুল করি। আর মানুষদের এই সব ভুলের জন্যই পৃথিবীর সৃষ্টির সব প্রাণীকেই এই ভুলের মাশুল গুনতে হয়।


যেমন অতিরিক্ত গাছ কাটার কারনে পৃথিবীতে গ্লোবাল-ওরমিং, বন্যা, খরা ইত্যাদির সৃষ্টি হচ্ছে । এর ফলে নানান জীব মারা যাচ্ছে। এছাড়াও বিভিন্ন কারনে ভেবে দেখুনতো আমরা কি সৃষ্টির শ্রেষ্ঠ হতে পারছি।


এই পৃথিবী হল শিক্ষার এক চারণভূমি। এই পৃথিবীর সব জায়গা থেকে আমরা বিভিন্ন শিক্ষা নিয়ে থাকি। তেমনি এক এক প্রাণীর কাছ থেকে আমরা এক এক রকমের শিক্ষা নিয়ে থাকি। যেমন পিঁপড়ের কাছ থেকে আমরা কিভাবে দলবদ্ধ হয়ে চলতে হয়, মাকড়শার কাছ থেকে কিভাবে ধৈর্য ধরে কাজ করতে হয় তা আমরা শিখে থাকি।

IMG_3171_edited.jpg

স্নান করবেনা বলে দৌড়ে পালানোর চেষ্টা।

ক্যামেরা :- Canon EOS 7D
লেন্স :- 70-200 mm
তারিখ :-26/01/2017
সময় :- 11:20 AM
লোকেশন :- কাজীপাড়া, উত্তর ২৪ পরগনা, ভারত।


আমাদের মা-বাবা, শিক্ষক অথবা কোন বয়ঃজ্যেষ্ঠ ব্যক্তি আমাদের কোন ভুল হলে অথবা কোন কিছু না পারলে আমাদের গরু বলে সম্বোধন করে। এই গরু নামক প্রাণীটিকে সাধারণত আমরা একটা বোকা, মূর্খ টাইপ এর প্রাণী বুঝি।

IMG_3177_edited.jpg

বাড়ি ফেরার পালা।

ক্যামেরা :- Canon EOS 7D
লেন্স :- 70-200 mm
তারিখ :-26/01/2017
সময় :- 11:20 AM
লোকেশন :- কাজীপাড়া, উত্তর ২৪ পরগনা, ভারত।


গতদিন রাতে আমি আর আমার দাদা মোটরসাইকেলে করে বাড়ি ফিরছিলাম। কিন্তু আসার সময় রেল ক্রসিং এর গেট পড়ে যায়। আমাদের পাশথেকে কোন একজন ব্যক্তি বলল যে এই সময় দুটো রেল ক্রসিং হবে। আমি বুঝতে পারলাম যে, আমাদের অনেক সময় অপেক্ষা করতে হবে। কিন্তু কিছুক্ষণ পর আমাদের পাশের মোটরসাইকেলের পাশে একটা গরু এলো এবং চুপ করে দাড়িয়ে রইল।

IMG_3168 copy.jpg

রেল গেটের সামনে চুপচাপ অপেক্ষা করা।

মোবাইল :- Honor 8C
তারিখ :-10/09/2022
সময় :- 11:47 PM
লোকেশন :- রানাঘাট স্টেশন রোড, নদিয়া, উত্তর ২৪ পরগনা।


কিন্তু তার পাশ দিয়ে মানুষ গেট পড়ে থাকার সর্তেও সাইকেল নিয়ে বিপদজ্জনক ভাবে রেল লাইন ক্রস করতে লাগলো।

IMG_20220910_224249_edited_edited.jpg

বিপদজ্জনক ভাবে রেল ক্রসিং করছে।

মোবাইল :- Honor 8C
তারিখ :-10/09/2022
সময় :- 11:47 PM
লোকেশন :- রানাঘাট স্টেশন রোড, নদিয়া, উত্তর ২৪ পরগনা।

IMG_20220910_224219_edited.jpg

মোবাইল কথা বলতে বলতে রেল ক্রসিং করছে।

মোবাইল :- Honor 8C
তারিখ :-10/09/2022
সময় :- 11:47 PM
লোকেশন :- রানাঘাট স্টেশন রোড, নদিয়া, উত্তর ২৪ পরগনা।


যদিও গরুটি চাইলে সে গেটের নিচ দিয়ে অনায়াশে চলে যেতে পারে কিন্তু তাও গরুটি চুপ করে ক্রসিং গেটের পাশে দাঁড়িয়ে রইল। একটা বুদ্ধিহীন প্রাণী আজ আমাকে অনেকটা শিক্ষা দিলো এই অল্প সময়ে।

আপনারাই বলুন এখানে আসল গরু কারা? এই বুদ্ধিমান মানব জাতি না কি এই অবুঝ গরুটি।

যখন রেল গেটটি খুলল তখন গরুটিও আমাদের সাথে সাথে ভিড়ের মাঝ দিয়ে রেল লাইন ক্রস করল।


আজ আপনাদের সাথে আমার দেখা এই ঘটনাটি শেয়ার করলাম। জানি না আপনাদের কতটা ভালো লেগেছে। আর ভাল বা খারাপ লাগলে অবশ্যই কমেন্টে জানাবেন।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রার্থনা করি।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

ভাই যথেষ্ট যুক্তি ও প্রমাণাদি সাপেক্ষে আপনি গরু ও মানুষের মাঝে যে তুলনাটি আমাদের মাঝে শেয়ার করেছেন সত্যিই এর কোন তুলনা হয় না। আপনার সাথে আমিও একমত আমরা মানুষ সভ্য জাতি কিন্তু বর্তমানে অসভ্যতার সকল ক্ষেত্রকে আমরা অতিক্রম করে ফেলেছি যার কারণে আমরা সৃষ্টির সেরা জীব হিসেবে নিজেদেরকে পরিচয় দিতে এখন লজ্জা করে। বর্তমানে মানুষের বিবেক বলতে কোন কিছুই নেই আমি মনে করি যার বিবেক নেই সে মানুষের মধ্যেই পড়ে না। অসংখ্য ধন্যবাদ ভাই বিষয়টিকে এত চমৎকারভাবে ফুটিয়ে তোলার জন্য। তারপরও বলতে হয় নির্লজ্জভাবে মানুষ সৃষ্টির সেরা জীব কারণ মানুষে পারে সবকিছু করতে কোন পরশু বা জীবজন্তু তার বুদ্ধি চিন্তাশক্তি বা বিবেচনা দিয়ে কোন কিছু করতে পারে না।

 2 years ago 

তারপরও আমাদের পরবর্তী জেনারেশনদের অনুপ্রাণিত করতে হবে সঠিক কাজ করার জন্য।

 2 years ago 

ওই যে আপনি বললেন সৃষ্টির সেরা জীব হওয়া সত্ত্বেও মাঝে মাঝে মানুষ এমন কাজ করে যে সে সৃষ্টি সবচেয়ে নিকৃষ্ট প্রাণীতে পরিণত হয়। যখন মানুষ ওই স্তরে যায় তখন তার সাথে কোন কিছুরই তুলনা চলে না। আবার এই মানুষই কিন্তু তার কর্মের জন্য মহামানবে পরিণত হয়। আপনার ছবিগুলো ভালই ছিলো। তবে রেল ক্রসিং এর কাছে গিয়ে মানুষগুলো বোধ হয় আসলেই গরুতে পরিনত হয়। আমিও মানুষকে দেখেছি এই কাজ করতে।

 2 years ago 

আমাদের অনেক সচেতন হতে হবে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59295.75
ETH 2607.30
USDT 1.00
SBD 2.41