এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৬০

in আমার বাংলা ব্লগ4 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


IMG_0191.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা।



যেহেতু অনেকক্ষণ ধরে আমি এই বক পাখির ফটো তুলছিলাম তাই আমার অনেকটা কোমর ধরে এসেছিল। তাই না পেরে আমি একটু ছবি তোলা বন্ধ রেখে কিছুক্ষণ উঠে দাঁড়ালাম। আসলে একটা আশ্চর্যের ব্যাপার হল আমি যখন দাঁড়ালাম তখন পাখিগুলো আমার উপস্থিতি বুঝতে পেরেও একটা পাখিও উড়ে গেল না। আসলে যখন আমি আমার ক্যামেরার লেন্সটি এই পাখিদের ছবি তোলার জন্য তাদের দিকে মুখ করে যখন ধরেছিলাম তখন পাখিগুলো একটু ভয় পেয়েছিল।


IMG_0190.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা।


আসলে পাখিদের ভয় যে আমি তাদের হত্যা না করি কোন বন্দুক দিয়ে। আসলে পাখি রাও এখন এসব অসাধু শিকারীদের জন্য অনেকটা ভয় থাকে। কারণ স্বাভাবিক আমি যখন খালি হাতে দাঁড়িয়ে ছিলাম তখন পাখিগুলো আমাকে দেখে মোটেও ভয় পেল না। কিন্তু আমার এই ক্যামেরাটি দেখে হয়তোবা তাদের মনে ভয় হচ্ছিল যে আমি কোন শিকারি হতে পারি। আসলে এসব শিকারিরা যাতে পরবর্তীতে কোন ধরনের পাখি শিকার না করতে পারে সেজন্য আমাদের খেয়াল রাখতে হবে।


IMG_0171.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা।


এরপর আমি কিছুক্ষণ চারিদিকে হেঁটে বেড়ালাম। কারণ এক জায়গায় অনেকক্ষণ বসে থাকলে সবারই অনেক কষ্ট হয়। আর বিশেষ করে সেখানে বসবার কোন সুব্যবস্থা ছিল না। একদম মাটির উপরে ছোট ছোট ঘাসের উপরে একটানা প্রায় ৪০ মিনিটের মতো বসে ছিলাম। আসলে আমি যখন পাখি অথবা কোন কিছুর ফটোগ্রাফি করতে বের হই তখন সঙ্গে কিছু শুকনো খাবার রাখি।


IMG_0174.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা।



তাই ব্যাগ থেকে একটা বিস্কুটের প্যাকেট বের করে আমি খেতে লাগলাম ওই ফাঁকা মাঠের ভিতরে একা একা। আসলে এমন জায়গায় বসে খাবারটি খেতে আমার খুব ভালো লাগছিল। সত্যিই এই ফাঁকা মাঠে নির্জনে একা দাঁড়িয়ে বিস্কুট খাচ্ছি এবং চারিদিকে প্রকৃতি দেখছি সত্যিই এক অসাধারণ অনুভূতি। এরপর মাঝে মাঝে দেখতে পেলাম যে কয়েকজন লোক বাড়ির দিকে রওনা দিচ্ছে।


IMG_0175.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা।


কারণ তখনও চারদিকের আলো অনেকটা স্পষ্ট ছিল। আর প্রায় ঘন্টাখানেকের ভিতরে অন্ধকার নেমে আসবে। যেহেতু গ্রামাঞ্চলের দিকে সন্ধ্যা অনেক দ্রুত নেমে আসে তাই আমি আর বেশি সময় নষ্ট না করে দ্রুত আর কয়েকটা ভালো ছবি তুলতে শুরু করে দিলাম। আর এদিকেও বকগুলো অন্ধকার চলে আসছে ভেবে তারাও দ্রুত ঘরে ফেরার জন্য উড়তে শুরু করল। এরপর আমি কিছু উড়ন্ত বকের ছবি তুলতে শুরু করলাম।


IMG_0176.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা।


কিছুক্ষণ পর দেখতে পেলাম যে এক এক করে প্রায় সকল বক উড়ে তাদের বাসার দিকে রওনা দিচ্ছে। আসলে চারিদিকের অন্ধকার হয়ে আসার সময় তারা বুঝতে পেরেছে। তাই আমিও আর দেরি না করে আস্তে আস্তে ক্যামেরাটি ব্যাগের ভিতরে সুন্দর করে রেখে দিলাম। আসলে এই দিনটিতে আমি তেমন আর কোন পাখির ফটোগ্রাফি করতে পারেনি।


IMG_0182.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা।


যেহেতু আমি যে জায়গাটিতে এসেছি সেখান থেকে স্টেশন প্রায় কুড়ি মিনিট হাঁটার পর তাই আমি দ্রুত হাঁটতে শুরু করলাম। যখন আমি মাঠের ভিতর দিয়ে হেঁটে আসছিলাম তখন আমি আকাশে দেখতে পাচ্ছিলাম যে ঝাঁকে ঝাঁকে বক তাদের বাসায় ফিরছে। আসলে সেই সময় আমার আর ইচ্ছে করছিল না যে ক্যামেরাটি ব্যাগ থেকে বের করি। এরপর প্রায় ২০-২৫ মিনিট পর আমি স্টেশনে পৌঁছে গেলাম।



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 4 months ago 

আপনি বকের চমৎকার চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাই। আপনার শেয়ার করা বকটি দেখে খুবই ভালো লাগলো দেখ মনে হচ্ছে বাস্তব দেখতেছি।যাইহোক আপনি ফটোগ্রাফির সাথে সুন্দর বর্ণনা দিয়েছেন আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 4 months ago 

ছোট বেলায় যখন নদীর পাড়ে গোসল করতে যেতাম তখন বেশ মজা হতো। আর নদীর মধ্যে সাদা বক অনেক দেখা যেতো। যদিও এখন আর আগের মতো দেখা যায় না। দাদা আপনার ফটোগ্রাফি দেখার অপেক্ষায় থাকি সব সময়ই। প্রথমের ফটোগ্রাফি দেখে জাস্ট মুগ্ধ হয়ে গেলাম। আপনার ফটোগ্রাফি করার আইডিয়া গুলো আমার কাছে ভীষণ ভালো লাগে।

 4 months ago 

একটানা ৪০ মিনিট বসে ছিলেন অনেক বড় একটা ধৈর্যের পরীক্ষা দিয়ে দিয়েছেন। আমরা অনেক সময় শখ করে বলি ইস যদি পাখি হতে পারতাম। কিন্তু ভেবে দেখি না পাখি রাও স্বাধীন না ওরাও বন্দুকের ভয়ে থাকে। সন্ধ‍্যা হলে মানুষের মতো বকগুলো তাদের ঘরের উদ্দেশ্যে যাএা শুরু করল কী চমৎকার না। দারুণ ছিল আপনার ফটোগ্রাফি গুলো দাদা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

দাদা আপনার ফটোগ্রাফি প্রশংসা আজকে আর নতুন করে কি করব। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি অনেক বেশি সুন্দর হয়। বক পাখির এত সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন যে যত দেখছিলাম ততই মুগ্ধ ছিলাম। বিভিন্নভাবে থাকা বক পাখির ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো ততই ভালো লাগে। আসলে পাখিগুলো মানুষ দেখলেই অনেক বেশি ভয় পায়। তার কারণ অনেকে এগুলোকে স্বীকার করে থাকে। পাখি মেরে ফেলা একেবারেই উচিত না। সত্যি দাদা আপনার এই ফটোগ্রাফি গুলোর প্রশংসা করতেই হচ্ছে।

 4 months ago 

ভাই কি বলবো ফটোগ্রাফির সৌন্দর্য দেখে মুগ্ধ হয়ে গেলাম । আসলে প্রশংসা করার ভাষা হারিয়ে ফেলেছি। সত্যি খুবই অসাধারণ কিছু ফটোগ্রাফি করেছেন খুবই দুর্দান্ত হয়েছে। এত সুন্দর সাদা বক দেখে খুব ভালো লাগলো‌ । এত চমৎকার বকের ফটোগ্রাফি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 4 months ago 

অসাধারণ কিছু বক পাখিদের ফটোগ্রাফি করেছেন। পশু পাখির ফটোগ্রাফি আমার কাছে সব সময় অনেক ভালো লাগে। আত্মার ফটোগ্রাফি গুলো দুর্দান্ত লাগছে। প্রতিটা ফটোগ্রাফি বেশ চমৎকারভাবে ক্যাপচার করেছেন। সুন্দর একটি ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

খুবই দারুণ কিছু ফটোগ্রাফি আপনি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65744.86
ETH 3466.75
USDT 1.00
SBD 2.62