সম্পর্ক । কবিতা নং :- ৩৬

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে সম্পর্ক এমন একটা জিনিস যেটি ভেঙে গেলে আর কখনো জোড়া লাগতে চায় না। এই পৃথিবীতে আমাদের বহু মানুষের সাথে বিভিন্ন ধরনের সম্পর্ক গড়ে ওঠে। যেমন ধরুন মা-বাবার সাথে আমাদের রক্তের সম্পর্ক। তেমনি আরেকটি সম্পর্ক হল ভালোবাসা। ভালোবাসার সম্পর্কের মাধ্যমে দুটি মনের মিল হয়। আর যেখানে দুটি মনের মিল হয় সেখানে সম্পর্কটা টিকে থাকার জন্য সম্পর্কের মধ্যে বিশ্বাস রাখতে হয়।


আসলে সম্পর্ক টিকে থাকে বিশ্বাসের উপর। বিশ্বাস ছাড়া সম্পর্কের অস্তিত্ব কখনোই কল্পনা করা যায় না। বিশ্বাস এমন একটা জিনিস যেটি খুবই দরকার কোন সম্পর্কের মাঝে। আর এই বিশ্বাসে যদি একবার ফাটল ধরে তাহলে সেই ফাটল কখনোই ঠিক করা যায় না। যদিও উপর থেকে আমরা সেই ফাটল বুঝতে পারিনা। কিন্তু মনের ভিতর তা কখনোই মুছে ফেলতে পারিনা।


আসলে বর্তমানে ভালোবাসায় আমার মনে হয় বিশ্বাস নামের কোন বস্তুই থাকেনা। শুধু নামেই ভালোবাসা থাকে। কারণ এখানে মানুষের মনকে পাওয়ার জন্য কেউ কাউকে ভালোবাসে না। ভালোবাসি তার অর্থ সম্পত্তি দেখে অথবা তার সৌন্দর্য দেখে। কিন্তু আমার মনে হয় ভালোবাসার কাছে অর্থ সম্পদ এবং সৌন্দর্য কোনোটির প্রাধান্য থাকা উচিত নয়।


ভালোবাসায় কোনো চাহিদা থাকতে নেই। ভালোবাসার প্রধান চাবিকাঠি হল অন্ধের মত তাকে বিশ্বাস করে। যদিও বর্তমান সময়ে কোন কাউকে অন্ধের মত ভালোবাসা যায় না। কারণ বেশিরভাগ ভালবাসার ক্ষেত্রে কেউ কাউকে যদি অন্ধের মত ভালবাসে তাহলে সে তাকে ধোকা দিয়ে দেয়। আর এর ফলে সে তার জীবনের পুরো রস হারিয়ে ফেলে এবং বাকি জীবনটা তাকে তার এই বোকামির জন্য মাশুল গুনতে হয়।


যেখানে ভালোবাসা রয়েছে সেখানে মন কে অবশ্যই পবিত্র রাখতে হবে। কারণ এই পবিত্র মনেই একমাত্র বিশ্বাসের উদয় হতে পারে। এই পবিত্র মনের বিশ্বাসের মাধ্যমে যে কোন সম্পর্ক অটুট হতে পারে। এছাড়াও বর্তমান সময়ের ভালোবাসার মতো স্বার্থপর ভালোবাসা আগেকার সময় ছিল না। তখন মানুষ ভালবাসা বলতে একে অন্যের প্রতি শ্রদ্ধা এবং বিশ্বাসকে বুঝতো।


মানুষ মানুষকে কখনোই ব্যথা দিতে চায় না। কিন্তু বিভিন্ন মানুষ আছে যারা মনের অজান্তেই অন্য কাউকে ব্যথা দিয়ে ফেলে। আগেরকার সময় মানুষ সম্পর্ক বলতে বুঝতো যে একটা পবিত্র বন্ধন। যে বন্ধন কখনোই তারা ছিন্ন করতো না। যেকোনো বিপদে আপদে এই সম্পর্ক রক্ষার জন্য তারা বিভিন্ন ধরনের সংগ্রামে লিপ্ত হতো।


কিন্তু বর্তমান সময়ের সম্পর্ক হল সস্তার জিনিস। মানুষ প্রতি মুহূর্তে এক একজনের সাথে সম্পর্ক ছিন্ন করে দেয় ছোট ছোট কারণে। যদিও সেসব কারণে কোন ভিত্তি থাকে না। অথবা মানুষ ইচ্ছা করেই অন্যের সাথে সম্পর্ক ছিন্ন করে দেয় বিভিন্ন তুচ্ছ কারণ দেখিয়ে। আর আমাদের ভালোবাসার ভিতরে সম্পর্ক জিনিসটা পুরোই উঠে গেছে।


আসলে মানুষের মাঝে বন্ধুত্বের সম্পর্ক সৃষ্টি করে মানুষকে ভালবাসতে হবে। আমার মনে হয় পৃথিবীতে বন্ধুত্বের মতো একটা মধুর সম্পর্ক আর কোথাও নেই। সম্পর্কের ভিতরে বিশ্বাস অনেক প্রবল থাকে। সহজেই এক বন্ধু আরেক বন্ধুর প্রতি বিশ্বাস হারায় না। তাই বন্ধুত্বের সম্পর্ক টিকে থাকে হাজার হাজার বছর ধরে। তাই আমাদের প্রত্যেক সম্পর্কের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত।


✠ সম্পর্ক ✠


সম্পর্ক যদি রাখতে চাও,
জোর করো না তাতে।
সম্পর্কে যদি মন না বসে,
জোর করে রাখা যায় না তাকে।


সম্পর্ক হলো এমন জিনিস,
যা বিশ্বাসের উপর টেকে।
বিশ্বাস যদি ভেঙে যায়,
লাগানো যায় না আর তাকে।


মানুষের বিশ্বাস অর্জন করতে,
কেটে যায় বহু কাল।
কিন্তু বিশ্বাস ভাঙতে লাগে,
সামান্য একটু ভুল।


সম্পর্ক থাকলে কারো সাথে,
করোনা কখনো বিশ্বাসঘাতকতা।
সব সময় ভালো ব্যবহার কর,
বাড়বে তাতে ভালোবাসার গভীরতা।


বিশ্বাস যদি না থাকে,
কোন ভালবাসার মধ্যে।
সেই সম্পর্কে কোন প্রাণ নেই,
শুধু সময় নষ্ট হবে তাতে।


বর্তমানের ভালোবাসায়,
কখনো থাকেনা কোন বিশ্বাস।
আছে শুধু সময় কাটানো,
করে ভালবাসার পরিহাস।


মিথ্যে ভালোবাসা করে তারা,
দুঃখ দেয় অন্যজনকে।
কখনো তারা মনকে বোঝেনি,
প্রাধান্য দিয়েছে অর্থটাকে।


কারো সাথে কোন সময়,
করোনা ভালোবাসা নিয়ে খেলা।
সবার মন তো পাথর নয়,
কিছু মন মাটি দিয়ে গড়া।


আশাকরি কবিতাটি আপনাদের সবার খুব ভালো লেগেছে। ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



তো দেখা হবে পরবর্তী পোস্টে। ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

দাদা কবিতা পড়তে আর লিখতে দুটোই খুব ভালো লাগে আমার।আপনার আজকের লেখা সম্পর্ক কবিতাটি আমার খুব ভালো লেগেছে।সত্যি দাদা সম্পর্ক খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় মানুষের জীবনে।সব সম্পর্কেই বিশ্বাস থাকাটা জরুরী। বিশ্বাস ছাড়া সম্পর্ক কখনও এগিয়ে নেয়া যায় না।খুব সুন্দর ছিল কবিতার লাইনগুলো।অসংখ্য ধন্যবাদ দাদা সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44