অনু-কবিতা :- ৭৩

in আমার বাংলা ব্লগ4 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


পৃথিবীতে এই কৃষক শ্রেণীর লোকেদের কষ্টের কোন সীমা থাকে না। তারা দিন রাত কঠোর পরিশ্রম করে শুধুমাত্র একটু ভালো ফসল ফলানোর জন্য সব সময় লেগে থাকে। আসলে তাদের কাছে রোদ বৃষ্টি সবকিছুই অতি তুচ্ছ মনে হয়। কারণ কোন প্রাকৃতিক দুর্যোগ তাদের কাজকে কখনোই থামিয়ে রাখতে পারে না। আসলে এইসব কৃষকেরা কিভাবে তাদের সারা জীবনটা অনাহারে কাটায় তারা একমাত্র কৃষকেরাই জানে। আর এসব গ্রামের কৃষকদের মনে কোন অসৎ চিন্তাভাবনা কখনোই থাকে না। কারণ গ্রামের এই সহজ সরল কৃষকের মনে শহরের মানুষের মতো এতো জটিলতা কখনোই প্রবেশ করতে পারে না। আসলে বাংলার কৃষকের দুর্দিনের কোনো সীমা থাকেনা। তারা সারা জীবন এই চৈত্র মাসের রোদের ভিতর তারা বিভিন্ন ধরনের ফসল ফলানোর জন্য আমরণ চেষ্টা করে।


যে কৃষক আমাদের জন্য এই খাদ্য উৎপাদন করে সেই সেই কৃষকেরই সারাদিন দুবেলা দুমুঠো খাবার জোটে না। আর কোন কারনে যদি এসব কৃষকদের এই সোনার ফসল একবার নষ্ট হয়ে যায় তখনই কৃষককে সারা বছরটা অনাহারে দিন যাপন করতে হয়। আরে কৃষকের পাশাপাশি তার পরিবারের সকল লোককেও একই সাথে অনাহারে দিন কাটাতে হয়। একজন কৃষক বোঝে যে জীবনে অনাহারে থাকার কষ্ট কতটা বেশি। আসলে এই অনাহারের কথা চিন্তা করে সে আরো বেশি কঠোর পরিশ্রম করে ভালো ফসল তৈরি করার জন্য। কারণ একজন কৃষক তার নিজের কষ্ট সে সহ্য করতে পারলেও সে তার পরিবারের লোকেদের কষ্ট কখনো সহ্য করতে পারে না।


আর এই কৃষকদের সহযোগিতার হাত বাড়ানো প্রতিটা দেশের সকল নাগরিকদের অবশ্যই কর্তব্য। কারণ যদি পৃথিবীতে এই কৃষক শ্রেণীর লোকরা যদি বেঁচে না থাকে তাহলে আমরা দুর্ভিক্ষে দিন কাটাবো। আসলে কৃষকেরা হলো ভগবানের মত। কারণ তারাই কিন্তু আমাদের জন্য এত কঠোর পরিশ্রম করে খাদ্য উৎপাদন করে। আসলে এই কৃষকদের সমাদর কিন্তু সকলে করতে পারেনা। কারণ এই কৃষককে অনেকে আবার ঘৃণা করে তার গায়ের কালো রঙের জন্য। আসলে তার গায়ের এই কালো রং হওয়ার প্রধান কারণ হলো তারা সারা জীবন রোদে পুড়ে বিভিন্ন ধরনের ফসল ফলায় মাঠে। আর এর জন্য শহরের একদল বাবু শ্রেণীর লোকেরা এই কৃষকদের দেখলে ঘৃণা করে। আসলে পৃথিবীতে এই কৃষকরা হল এমন এক ব্যক্তি যারা সম্মান পাওয়ার যোগ্যতা রাখে।

✠ ০১ ✠


কৃষকের জ্বালা কেউ বোঝেনা,
কষ্টে তাদের দিন কেটে যায়।
কৃষকের কষ্ট দেখতে হলে,
একবার গ্রামেতে চলো সবাই।


কত কষ্ট করেই না তারা,
সোনাটা ফসল ফলায় জমিতে।
সারাদিনটা অনাহারে থাকে,
তবুও চেষ্টার নাহি কমতি থাকে।


রোদের প্রখর তেজের মাঝে,
তাদের চামড়া পুড়ে হয় কালো।
তাদের দেখলে নাকি ঘৃণা করে,
শহরের বাবু নামের অমানুষ গুলো।


✠ ০২ ✠


পরিশ্রমের কোন শেষ থাকেনা,
ভালো ফসল পাবার জন্য।
কত কৃষক মারা যায়,
খোঁজ রেখেছো কি কোন মানব?


যাদের জন্য আমরা বেঁচে থাকি,
তিন বেলা তিনবার খেতে পারি।
এইসব কৃষকেরা সারাদিনে,
খেয়ে থাকে শুধুমাত্র পানি।


কৃষকের পাশে তো আর কেহ নাই,
তাইতো কৃষকরা পরিশ্রম করে যায়।
কারো ভরসায় তারা থাকে না আর,
যতই সারা জীবনে কষ্ট হোক তার।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 4 months ago 

খুবই সুন্দর কোন কবিতা লিখেছেন আপনার কবিতা পড়ে অনেক ভালো লাগলো। আসলে কৃষকের ভালোবাসা নিয়ে এত সুন্দর কবিতা গুলো পড়ে আমার বেশি ভালো লেগেছে, কারণ কৃষকেরা কঠোর পরিশ্রম করে আমাদের জন্য শস্যফলাই। তাদের সম্মান অবশ্যই অনেক বেশি।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 62001.44
ETH 3479.98
USDT 1.00
SBD 2.51