এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৩৩

in আমার বাংলা ব্লগ11 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


_MG_9288.jpg


তো যেহেতু আমি সেদিন বন্ধুদের বাড়িতে আমার ক্যামেরাটি দিতে যাওয়ার জন্য পাশের একটি পার্কে বসে ছিলাম তাই পূর্বের পাশাপাশি আমি আরো অনেকগুলো ছবি তুলেছিলাম। আসলে বর্তমান পৃথিবীতে গাছপালার সংখ্যা এতই কমে যাচ্ছে যে বিভিন্ন ধরনের পতঙ্গ এবং প্রাণীর সংখ্যাও তেমনি দিন দিন কমে যাচ্ছে। আসলে বন্ধুটি কাজের জন্য একটু বাইরে গিয়েছিল তাই আর তার আসতে একটু দেরি হচ্ছিল।


_MG_9289_edited.jpg


তাই বসে বসে আমি বিভিন্ন ধরনের ছবি তুলছিলাম। আসলে কোন একটা সবুজ পার্ক অথবা জঙ্গলের ভিতরে বসে থাকলে আমরা বিভিন্ন ধরনের প্রাণী এবং পতঙ্গ দেখতে পাই। তো আমি দূর থেকে খেয়াল করছিলাম যে একটা প্রজাপতি ফুল গাছে বসে ফুলের মধু সংগ্রহ করছিল। যদিও অলসতার কারণে প্রথমে আমার উঠতে ইচ্ছে করে।


_MG_9290.jpg


তো কিছুক্ষণ পর প্রজাপতিটির উড়তে উড়তে এসে আমার পাশে একটি ফুল গাছের উপর বসে মধু খাচ্ছিল। যাইহোক আমি সে সময়ও একটু মোবাইল ঘাঁটছিলাম। তো ভাবলাম যে আবার ক্যামেরা বের করবো আবার ছবি তুলব যাইহোক আমি আর ক্যামেরাটি বের করতে ইচ্ছা করছিল না। তো প্রজাপতিটি এত সুন্দর ভাবে মধু সংগ্রহ করছিল তাই দেখে আমি আর নিজেকে ধরে রাখতে পারলাম না।


_MG_9293_edited.jpg


তাই আমি আস্তে আস্তে আমার ক্যামেরার ব্যাগ থেকে ক্যামেরাটি বের করে নিলাম। আসলে আরেকটা ঝামেলা হল বাইরে বসে ক্যামেরার লেন্স চেঞ্জ করা একটা কষ্টের ব্যাপার। কারণ কোথাও ক্যামেরা রেখে যে লেন্স লাগাবো তারও কোন উপায় নেই। আর বারবার বাইরে বসে ক্যামেরার লেন্স পরিবর্তন করলে ক্যামেরার ভিতরে নোংরা ঢুকে যায়। আর এর ফলে ক্যামেরার ছবিতে পরবর্তীতে অসুবিধা দেখা যায়।


_MG_9294_edited.jpg


আশ্চর্যজনক ব্যাপার হলো যেই ক্যামেরার লেন্স লাগানোর পর আমি যখন প্রজাপতিটির ছবি তুলতে শুরু করলাম প্রজাপতি আমাকে পাত্তা না দিয়ে সে আবার উড়ে উড়ে বিভিন্ন গাছে যেতে শুরু করলো। আমিও নাছোড়বান্দা ছেলে। তাই আমিও প্রজাপতিটির পিছন পিছন ঘুরতে শুরু করলাম। আমি যত ওর কাছে যাচ্ছিলাম প্রজাপতিটি তত দূরে দূরে উড়ে পাঠাচ্ছিল। আপনারা সবাই ছবিতে দেখতে পাচ্ছেন যে প্রজাপতিটির ছবি তুলতে আমার কতটা কষ্ট হয়েছিল।

_MG_9282.jpg


এরপর একটু পরে ঝিরঝির বৃষ্টি শুরু হল। তাই আমি আর দেরি না করে আমার ক্যামেরাটি আবার পুনরায় ব্যাগের ভিতর রেখে দিলাম। কারণ ক্যামেরার সবথেকে বড় শত্রু হলো জল। ক্যামেরার ভিতরে একবার জল ঢুকে গেলে সেই ক্যামেরাটা খুব দ্রুত নষ্ট হয়ে যায়। তাই আমি দ্রুত ক্যামেরাটি ব্যাগে নিয়ে পাশের একটি ছাউনির নিচে গিয়ে দাঁড়ালাম।


_MG_9284_edited.jpg


বৃষ্টি শেষে প্রকৃতি যেন এক নতুন রূপে সজ্জিত হলো। তারপর যেহেতু ক্যামেরার লেন্স লাগানো রয়েছে আমি আবার আমার ক্যামেরাটি ব্যাগ থেকে বের করে নিলাম। ফুল গুলোর উপরে বৃষ্টির ফোটা পড়ায় ফুলগুলো যেন নতুন এক রূপে সেজেছে। মনে হচ্ছে ফুলের উপরে মুক্তোর কনা লেগে রয়েছে।


_MG_9286_edited.jpg


তো পরবর্তীতে আমি একটি গাছের ফুলের ছবি তুলতে লাগলাম। আসলে এই ফুলটিকে অনেকে কাঠ গোলাপ বলে। আসলে ফুলগুলো যেন বৃষ্টির জলে ধুয়ে তার রূপ এবং বর্ণে আমার চোখ ধাঁধিয়ে দিচ্ছিল। আসলে এই ফুলের ফটোগ্রাফি করতে আমারও খুব ভালো লাগে। আর আমি বৃষ্টি পরের এইরকম মনোরম দৃশ্যের ছবি আমি আমার ক্যামেরায় না তুলে থাকতে পারলাম না।


ক্যামেরা পরিচিতি : CANON
ক্যামেরা মডেল : Canon EOS 6D Mark II
ক্যামেরা লেংথ : 42 mm



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 11 months ago 

বাহ আপনার করা ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। এরকম ফটোগ্রাফি একমাত্র প্রোফেশনাল ফটোগ্রাফার দ্বারা সম্ভব, আপনি খুবই চমৎকারভাবে এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি ক্যামেরাবন্দি করেছেন। আমার ফটোগ্রাফি করতে ভীষণ ভালো লাগে। আপনার করা প্রতিটি ফটোগ্রাফি আমরা অনেক ভালো লেগেছে তবে কাঠগোলাপের ফটোগ্রাফিটি আমার কাছে বেস্ট লেগেছে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 11 months ago 

আপনার ফটোগ্রাফি বরাবরই খুব সুন্দর হয়। আপনার ফটোগ্রাফি তোলার দক্ষতা বরাবরই আমাকে মুগ্ধ করে। অনেক অনেক ধন্যবাদ দাদা খুব চমৎকার কিছু ফটোগ্রাফি উপহার দেওয়ার জন্য। ভালো থাকবেন সবসময়।

 11 months ago 

ভাইয়া আপনার পোস্ট দেখে মনে হচ্ছে আপনি ফটোগ্ৰাফি করতে ভালোবাসেন। যাইহোক পোস্টটি দারুন ছিল। ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

ভাই আপনি যে ফটোগ্রাফি গুলো করেছেন আসলে বলে বোঝাতে পারবো না আমার কত ভালো লেগেছে। আপনি এতো সুন্দর করে ফটোগ্রাফি করেছেন যা দেখে চোখ আমার জুড়িয়ে গেল। প্রতিটা ফটোগ্রাফি ভীষণ ভালো লেগেছে ভীষণ। আমি মুগ্ধ হয়ে গেলাম ভাই ফটোগ্রাফি গুলো দেখে। এত সুন্দর করে ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

খুবই দারুণ একটি ফটোগ্রাফি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই ফটোগ্রাফি পোস্টে দেখে আমি সত্যি মুগ্ধ। বর্তমান সময়ের সকলেই অনেক সুন্দর ফটোগ্রাফি করে তবে আপনার আজকের এই ফটোগ্রাফি গুলোর মধ্যে আমার কাছে প্রজাপতির ফটোগ্রাফি গুলো সব থেকে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন আপনি ।আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। সবগুলো ফটোগ্রাফি সুন্দর ছিল। এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 11 months ago 

ঠিকই বলেছেন ভাইয়া পৃথিবীতে গাছপালার সংখ্যা এতটাই কমে গেছে যে তার সাথে সাথে পতঙ্গ এবং প্রাণীর সংখ্যাও অনেক কমে গেছে। তবে যাই হোক ভাইয়া আপনি পার্কে বসে খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন। প্রতিটি ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। তবে আমার কাছে প্রথম ফটোগ্রাফিটি সব থেকে বেশি ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 11 months ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে সব সময় মনটা একদম ভরে যায়।আহ কি সুন্দর ফটোগ্রাফি।বিশেষ করে আজকে আমাদের মাঝে চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। ফুলে ফুলে প্রজাপতি ঘুরে বেড়াচ্ছে এরকম দৃশ্যের খুব সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর সুন্দর ফাস্ট ক্লাস ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

দাদা, অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি। আপনার ধারনকৃত প্রত্যেকটি ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। একই সাথে প্রত্যেকটি ফটোগ্রাফির বর্ণনা গুলো খুবই গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক সুন্দর একটি ফটোগ্রাফির পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45