অনু-কবিতা :- ৮৮

in আমার বাংলা ব্লগ5 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে আমাদের এই পৃথিবীতে সবাই বিভিন্ন কাজে সব সময় ব্যস্ত থাকে। এক এক জনের কাজের ধরন যেমন আলাদা তেমনি এক এক জনের কাজও ভিন্ন হয়। আসলে এই পৃথিবীতে কোন মানুষের কাজের সাথে অন্য কোন মানুষের কখনো তুলনা করা যাবে না। কারণ একই কাজ যদি ১০ জন মানুষ করে তাহলে সেই একই কাজ ১০ রকম হয়ে থাকে। আসলে মানুষ কাজ করার আগে এক এক জন এক এক ধরনের চিন্তা করে। তাইতো চিন্তার পার্থক্যের জন্য মানুষের কাজও সব সময় ভিন্ন হয়। কারণ মানুষের ভাবনা চিন্তার উপর নির্ভর করে সে কাজে কতদূর সামনে এগোতে পারবে। যারা এই পৃথিবীতে ভাবনাচিন্তা না করে কাজ কর্ম করে তারা কখনোই সাফল্যের মুখ দেখতে পায় না। এর কারণ হলো ভাবনাচিন্তা মানুষকে কাজের অর্ধেক সমাধান করে দেয়। আপনি যখন কোন কাজ নিয়ে ভাবনা চিন্তা করবেন এবং সাথে সাথে কাজটি করা শুরু করে দেবেন তাহলে দেখবেন যে অতি দ্রুত কাজটি হয়ে গেছে।


আসলে এই পৃথিবীতে অলস ব্যক্তিরা কখনো কোন কাজে সাফল্য অর্জন করতে পারে না। কারণ তারা শুধু বসে বসে ভাবতে থাকে যে কোন কাজ ছেড়ে কোন কাজটি করবে। তারা শুধু ভাবনা চিন্তা করেই সময় কাটায়। তাদের আর কাজ করার কোন অবকাশ থাকে না। আসলে শুধুমাত্র ভাবনা চিন্তা করলে যে সকল কাজ সমাধান হয়ে যাবে এমন কোন কথা নেই। যদিও প্রতিটা মানুষ আমাদের সমাজে বিভিন্ন স্তরের কাজ করে। অর্থাৎ নিচু স্তরের লোক ফসল উৎপাদন করে এবং মধ্যবিত্ত শ্রেণীর লোক বিভিন্ন জায়গায় চাকরি করে এবং উচ্চ শ্রেণীর লোকেরা বিভিন্ন কলকারখানার মালিক হয়ে সেসব কলকারখানা পরিচালনা করে। আসলে এসব ব্যক্তিরাও কিন্তু সব সময় ভাবনা চিন্তা করে কাজ করে। কোন মানুষ ভাবনার চিন্তা ছাড়া কাজ করলে সে সফলতা অর্জন করে না।

আসলে আমাদের সবাইকে একসাথে সকল কাজে হাত লাগাতে হবে। কেননা আমরা যদি বসে বসে সময় নষ্ট করি তাহলে যত সময় যেতে থাকবে ততই কাজ আরো কঠিন হতে থাকবে। আসলে ভাবনা চিন্তা করে যদি আমরা সব সময় সবাই মিলেমিশে কাজ করি তাহলে আমরা অবশ্যই জীবনে সফলতা অর্জন করব। আর কোন কাজের ফলে যদি অন্য কারো ক্ষতি হয় এমন কোন কাজ আমরা কখনোই করব না। আর এজন্যই সকল কাজ আমরা বুঝে শুনে করব। এছাড়াও আমাদের কাজের সাথে যদি আমরা অন্য কোন মানুষদের সাহায্য করতে পারি তাহলে আমরা অবশ্যই সাহায্য করবো। আর এর ফলে আমাদের দেশ অনেক সামনের দিকে এগিয়ে যাবে।


✠ ০১ ✠


ভেবেচিন্তে আমাদের কাজ করতে হবে,
কাজ করতে গেলে সমস্যা আসবে জীবনে।
সেই সব সমস্যার মুখোমুখি হওয়ার জন্য,
নিজেদের সব সময় প্রস্তুত রাখতে হবে।


পরিকল্পনা করে যদি কাজ করা যায়,
তাহলে সেই কাজ সব সময় সফল হয়।
কিন্তু অলস ব্যক্তিরা কখনো জীবনে,
কোন কাজের সমাধান কখনো না পায়।


শুধুই ভাবনা চিন্তা করলে কাজ হবে না,
ভাবনাচিন্তার সাথে কাজে লেগে পড়তে হবে।
তবেই আমরা জীবনে সাফল্যের আনন্দ,
অনুভব করতে পারব আমরা সকলে।


✠ ০২ ✠


দিনরাত কত মানুষ পরিশ্রম করে,
কিন্তু কখনো তারা জয়ী হয় না।
কারণ তাদের কাজে অনেক ঘাটতি আছে,
এসব ত্রুটি তারা কখনো বোঝেনা।


প্রতিটা কাজ মন দিয়ে করতে হবে,
আর সব সময় সৎ থাকতে হবে।
ছোট ভেবে কোন কাজকে,
কখনো অবহেলা না করা যাবে।


অলসের দ্বারা এই পৃথিবীতে,
কখনো কোনো ভালো কাজ হয় না।
তারা সব সময় বসে খারাপ চিন্তা করে,
মানুষের ক্ষতি ছাড়া আর কিছু বোঝেনা।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 5 months ago 

আপনি যখনই কবিতা লিখে থাকেন তখনই জনসচেতন মূলক কবিতা লেখেন। বিশেষ একটা বিষয় আপনার কবিতার মধ্যে থাকে আমি লক্ষ্য করি। এমন সুন্দর সুন্দর কবিতা গুলো আমাকে মুগ্ধ করে। অনেক সুন্দর হয়েছে আপনার লেখা আজকের এই কবিতা। এমন সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করবেন এবং জন সচেতনতা সৃষ্টি করবেন এই আশায় ব্যস্ত করলাম।

 5 months ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া আমাদের প্রত্যেকটা কাজ করার পূর্বে ভেবেচিন্তে করা প্রয়োজন। মানুষের সাফল্যতা নিহিত থাকে নিজের পরিশ্রমের মাঝে। তবে সেই পরিশ্রম হতে হবে সুপথে। অনেক সুন্দর ভাবে আপনি কবিতা লিখেছেন দেখে ভালো লাগলো। বেশ ভালো লাগার ছিল আপনার অনুভূতি।

 5 months ago 

অনু কবিতাগুলো বেশ চমৎকার ছিল দাদা। সত্যি বলতে অনু কবিতা আমার ভালো লাগে, তাই আমি নিজেও প্রতি সপ্তাহে একটি করে অনু কবিতার পোষ্ট শেয়ার করি। ধন্যবাদ দাদা আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 65631.30
ETH 2609.36
USDT 1.00
SBD 2.70