জীবন যুদ্ধ। কবিতা নং :- ২৭

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png
সোর্স



জীবনের সামনে এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় নিয়ে এগিয়ে গেলে যতই বাঁধা আসুক না কেন সেই বাঁধা তোমাকে আর কখনো আটকে আটতে পারবেনা। আমরা সোনার চামচ মুখে নিয়ে জন্মায়নি। তাই অন্যান্য জীবন অপেক্ষা আমাদের জীবন অনেক বেশি কঠিন। এই চলার পথে সহস্র বাঁধা আসবে। আর এই বাঁধা অতিক্রম করা খুব একটা সহজ বিষয় নয়। তোমার এই বিপদে তোমার পাশে কেউই থাকবে না।


জীবন যুদ্ধে তোমাকে একা একা চলতে হবে। সবাই সুখের সময় তোমার পাশে থাকলেও তোমার বিপদে তোমার পাশে খুব কম মানুষই পাবে। কোন কাজে ব্যর্থ হলে সবাই তোমায় নিয়ে পরিহাস করবে। এতে তোমার মনকে শক্ত করতে হবে। যদি তুমি মন শক্ত করতে না পারো তাহলে তুমি সামনের দিকে কখনোই এগোতে পারবে না।


বিশেষ করে গরিব শ্রেণীর লোকেদের জন্য জীবনের পথ চলা সবথেকে বেশি কঠিন। কারো কাছে সাহায্য পেতে গেলে তোমাকে নিরাশ হয়ে ফিরতে হবে। যদিও পাশের মানুষ তোমাকে প্রেরণা দেবে সামনের দিকে এগিয়ে যাওয়ার। এই পৃথিবীতে বাবা-মা বাদে অন্য সবাই তোমায় নিয়ে পরিহাস করবে। তোমার ব্যর্থতাকে তারা হাসির খোরাক তৈরি করবে।


আসলে জীবন যুদ্ধে জয়ী হতে হলে তোমাকে কঠোর পদক্ষেপ নিয়ে সামনের দিকে এগোতে হবে। তোমাকে নতুন পথের সৃষ্টি করতে হবে। অন্যের সৃষ্টি করা পথে এগোলে তাতে তোমার কোন অস্তিত্ব থাকবে না। যদি তুমি তোমার সৃষ্ট পথে সামনে এগোতে পারো তাহলে সমাজ তোমার জয়গান গাইবে।


এই পৃথিবীতে বহু বিশিষ্ট গুণীজনেরা তারা তাদের নিজস্ব সৃষ্ট পথে এগিয়ে এগিয়ে তাদের নাম আমাদের এই পৃথিবীতে স্বর্ণাক্ষরে লেখা রয়েছে। তাদের জীবনেও খুব একটা সহজ ছিল না। তারাও বিভিন্ন প্রতিকূল পরিবেশের মাঝ থেকে উঠে এসে জীবন যুদ্ধে জয়ী হয়েছিল।


জীবনটা বড়ই কঠিন যখন তুমি ব্যর্থ হও এবং পারিপার্শ্বিক লোকজনকে চিনতে পাবে তোমার দুঃসময়ে। আর তাইতো দুঃসময়ের বন্ধুই তোমার প্রকৃত বন্ধু। তাই সকল অলসতা দূর করে আমাদের এগিয়ে যেতে হবে সকল বাঁধা-বিপত্তি উপেক্ষা করে। আর এর মাধ্যমে আমরা পৃথিবীতে নতুন এক নামের সৃষ্টি করতে পারব।

জীবন যুদ্ধ


জীবন এত সোজা নয়,
চলতে হবে বহু পথ।
চলতি পথে বাঁধা অনেক,
থাকবেনা কোনো আপন জন।


চলতে হবে একা একা,
পাবেনা কোনো সাহায্য।
সবাই দেবে তোমায় ধিক্কার,
করবেনা কেহ সমাদর।


জীবন পথে পাবে তুমি,
বহু মানুষের হাত।
কেহ তোমায় সাহায্য করবে,
বেশিরভাগ বাড়াবে তোমার বিপদ।


মানুষ তুমি চিনবে ভাই,
এই চলার পথে।
কেবা আপন কেবা পর,
বুঝবে তুমি এই সময়েতে।


জীবনের এই দুর্গম পথে,
বাঁধা যদি পাও তুমি।
সাহায্যের হাত পাবে নাকো,
মনোবল বাড়াও এক্ষনি।


সব বাঁধা পেরিয়ে তোমায়,
এগোতে হবে সম্মুখে।
বাঁধা যখন জয় করবে,
দেখবে সবাই আছে তোমার সাথে।


সুখের সময় সবাই থাকবে,
দুঃখে থাকবেনা কেহ।
মোহমায়া ত্যাগ করে,
জীবন যুদ্ধে লেগে পরো।


জীবনে জয়ী হতে হবে,
করো ভাই এই পন।
জয়ী হলে একবার তুমি,
পাবে তখন সু-ক্ষন।


আশাকরি কবিতাটি আপনাদের সবার খুব ভালো লেগেছে। ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



তো দেখা হবে পরবর্তী পোস্টে। ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।



11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62082.09
ETH 2434.81
USDT 1.00
SBD 2.66