আসেন ভাই শুনে যাই পাখিদের গল্প। পাখির ফটোগ্রাফি পর্ব -০১

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন “ আমার বাংলা ব্লগ “ পরিবারের সবাই ? আশাকরি অনেক অনেক ভালো আছেন সবাই। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। এতো ভালো একটা পরিবারে আপনারা আমায় একজন সদস্য হিসেবে গ্রহণ করেছেন তাতে আমি কি ভালো না থেকে পারি।


আজ আপনাদের সাথে আমি কিছু পাখির ফটোগ্রাফি শেয়ার করবো। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।



DSC_0013_edited.jpg

অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকা।

ক্যামেরা :- Nikon D5200
লেন্স :- 70-200 mm
তারিখ :-08/11/2019
সময় :- 02:28 PM
লোকেশন :-গোবরডাঙ্গা , উত্তর ২৪ পরগনা, ভারত।


ওহো আমার ভুল হয়ে গেছে। পোস্টের প্রথমে আপনাদের একটি শালিক পাখি দেখালাম। কিছু কি মনে পড়ে গেল ? ছোটোবেলায় একটা প্রবাদ বা কুসংস্কার ছিল যে, এক শালিক দেখলে নাকি দিন খারাপ যায়।

DSC_0003_edited.jpg

স্নানের পর রোদে আলোয় নিজেকে শুকানো।

ক্যামেরা :- Nikon D5200
লেন্স :- 70-200 mm
তারিখ :-08/11/2019
সময় :- 02:28 PM
লোকেশন :-গোবরডাঙ্গা , উত্তর ২৪ পরগনা, ভারত।


এবার মনে পড়ে গেল তো। ছোটোবেলায় যখন বাইরে খেলতে যেতাম, তখন বন্ধুরা দুষ্টুমি করে এক শালিক দেখিয়ে বলতো, আজ তোর দিন খরাপ যাবে। তখন আমি খুঁজে বেড়াতাম যে কোথায় দুই শালিক দেখা যাবে। যখন দুই শালিকের দেখা মিলত তখন মনে মনে ভাবতাম, না আজ আমার দিনটা ভালো যাবে। তো আশাকরি আপনারা অনেকেই এই বিষয়ে অবগত।


যাই হোক আর দিন খারাপ করে লাভ নেই। এই নিন জোড়া শালিক। এবার মনে শান্তি হোলো তো।

DSC_0012_edited.jpg

অভিমানে দুজন দুইদিকে মুখ করে বসে আছে।

ক্যামেরা :- Nikon D5200
লেন্স :- 70-200 mm
তারিখ :-08/11/2019
সময় :- 03:11 PM


ছোটোবেলার অনেক কুসংস্কার বড়ো হয়ে জানার পরও কেন জানি ঐ কুসংস্কার মেনে না চললে মন জানি কেমন কেমন করে। কি সত্যি বলছি তো ? যেমন বাইরে কোনো কাজে যাবার সময় হাঁচি দিলে অনেকেই আবার ঘরে ঢুকে কিছুক্ষণ বসে যান। এছাড়াও আমাদের সমাজে অনেক কুসংস্কার আছে।


আর আমাদের উচিত পরবর্তী জেনারেশন যাতে এই বিভিন্ন কুসংস্কারে আছন্ন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।


নিচের এই পাখিটির নাম হল হলুদগলা বসন্তবৌরি । পাখিটি দেখতে খুবই সুন্দর। এই পাখিগুলি সাধারনত বিভিন্ন পোকামাকড়, ফলমুল খায়। এই পাখিগুলো খুব কম দেখা যায়।

DSC_0047_edited.jpg

খাবারের সন্ধানে চারিদিকে নজর রাখা।

ক্যামেরা :- Nikon D5200
লেন্স :- 70-200 mm
তারিখ :-08/11/2019
সময় :- 03:11 PM


আজ কিছু অসাধু ব্যক্তিদের জন্য আমাদের পৃথিবী থেকে অনেক পাখি বিলুপ্ত হয়ে যাচ্ছে। তাই আমাদের এই পাখিদের বাঁচানোর জন্য তাদের বাসস্থান অর্থাৎ গাছ না কাটা এবং এই অসাধু ব্যক্তিদের প্রশাসনের কাছে ধড়িয়ে দেওয়া আমাদের দায়িত্ব এবং কর্তব্য।


আজ এই পর্যন্ত। আবার দেখা হবে পরবর্তী পাখিদের কিছু ফটোগ্রাফি নিয়ে দ্বিতীয় পর্বে।


আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সৃষ্টিকর্তার কাছে এই আমার প্রার্থনা। আর আমার জন্য আশীর্বাদ করবেন পরবর্তীতে আপনাদের কাছে ভালো কোন বিষয় নিয়ে হাজির হবার জন্য।

ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

আপনি ঠিকই বলেছেন এক শালিক দেখলে নাকি খারাপ দিন যায় এটি আমরা ছোটবেলায় বলে খুবই দুষ্টামি করতাম। আপনার ফটোগ্রাফার মাধ্যমে আমি এক শালিক দেখলাম এবং জোড়া শালিক দেখতে পেলাম। সত্যিই ভীষণ ভালো লেগেছে।

 2 years ago 

আরো নতুন কিছু আপনাদের সাথে শেয়ার করার জন্য আমি প্রচেষ্টা চালিয়ে যাব।

 2 years ago 

ভাই সুন্দর হয়েছে আলোকচিত্র গুলো।ছট বেলায় ভাবতাম একশালিকে দুঃখ,জোড়া শালিকে সুখ,তিন শালিকে চিঠি আর ৪শালিকে মেহমান।হাহাহাহা। যাই হোক আলোকচিত্র তে আপনার বেশ দক্ষতা আছে।আশা করছি ভবিষ্যতে আরো অনকে সুন্দর আলোকচিত্র পাব।

 2 years ago 

আপনাদের অনুপ্রেরণা পেলে আরো ভালো কিছু করার চেষ্টা করবো

 2 years ago 

ছোটোবেলায় একটা প্রবাদ বা কুসংস্কার ছিল যে, এক শালিক দেখলে নাকি দিন খারাপ যায়।

আপনি ঠিকই বলেছেন ভাইয়া। তবে আমি এসব বিশ্বাস করি না। শালিক পাখি আমার ভীষণ প্রিয়। আপনার ফটোগ্রাফি গুলো ভালো ছিলো। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন।

 2 years ago 

তোমাকেও ধন্যবাদ

 2 years ago 

না ভাই শালিক নিয়ে এইরকম কোনো কুসংস্কার আমাদের এলাকায় প্রচলিত নেই। শালিক কিন্তু আমার অনেক ভালো লাগে। তবে হলুদগলা বসন্তবৌরি এই পাখিটা প্রথম দেখলাম। সত্যি পাখিদের রক্ষা করতে আমাদের সচেতনতা অনেক গুরুত্বপূর্ণ। দারুণ ছিল ভাই ফটোগ্রাফি গুলো।

 2 years ago 

পাখিদের রক্ষার জন্য প্রশাসনকেও খুব কঠোর হতে হবে।

 2 years ago 

শালিক পাখির অসাধারণ অসাধারণ কিছু আলোকচিত্র আমাদের মাঝে তুলে ধরেছেন আপনার আলোকচিত্রগুলা আমার কাছে খুবই খুবই ভালো লেগেছে।। ঠিকই বলেছেন ভাইয়া ছোটবেলায় আমার সাথে এরকম হতো বন্ধুরা একটা শালিক দেখিয়ে বলতো তোর দিনটা আজকে খারাপ যাবে। তখন আমিও মাঝে মাঝে মন খারাপ করে দুইটা শালীক কোথায় আছে একত্রে খুঁজতে থাকতাম। যাহোক এটা এক ধরনের কুসংস্কার এটা দিয়ে কখনো মানুষের ভাগ্য নির্ধারণ হয় না ভাগ্য তো থাকে সৃষ্টিকর্তার কাছে।। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো পরবর্তীতে এর থেকে আরও ভালো ফটোগ্রাফি আপনার কাছ থেকে আশা করি।।

 2 years ago 

অবশ্যই চেষ্টা করবো দাদা

 2 years ago (edited)

দারুন ফটোগ্রাফি করেছেন দাদা। শালিক পাখির চেহারাটা বেশ ভালো এসেছে।

 2 years ago 

ধন্যবাদ

শালিক পাখি আমার অনেক পছন্দের একটা পাখি। আপনার তোলা ছবিগুলো দেখেই বোঝা যাচ্ছে যে আপনি ফটোগ্রাফি করতে কতটা পছন্দ করেন । ছবিগুলো অসাধারণ হয়েছে। আশা করি ভবিষ্যতে আরো অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি উপহার দিবেন।

 2 years ago 

অবশ্যই

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59471.57
ETH 2618.20
USDT 1.00
SBD 2.40