অনু-কবিতা :- ৯৫

in আমার বাংলা ব্লগ6 days ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

আসলে এই পৃথিবীটা বড়ই কঠিন। কারণ এই পৃথিবীতে বেঁচে থাকার জন্য আমাদের সব সময় কাজ করতে হয়। আর এই কাজ করার জন্য আমাদের সব সময় বাইরে বাইরে ঘোরাফেরা করতে হয়। আসলে আমরা যদি ঘরে বসে বসে সময় কাটাই তাহলে কিন্তু আমরা কখনো জীবনে কোন কাজ পাবো না এবং আমাদের সংসার তখন ঠিকঠাকভাবে কখনোই চলবে না। আমরা সবাই জানি যে অভাবের ঘরে সুখ জালনা দিয়ে পালায়। আর এই অভাবটাকে দূর করার জন্য আমাদের কর্ম ক্ষেত্রে সবসময় যুদ্ধ চালিয়ে যেতে হয়। আসলে প্রিয় মানুষটিকে রেখে আমরা যখন কাজে বের হই তখন সেই প্রিয় মানুষটির কথা আমাদের অনেক বেশি মনে পড়ে। তখন আমরা চিন্তা করি যে আমাদের ছাড়া প্রিয় মানুষটি হয়তোবা অনেক বেশি কষ্টে রয়েছে। আসলে এত কিছু ভেবেও আমাদের কোন কিছু করার থাকে না।


কেননা আমরা জীবনে সব সময় চাই যে প্রিয় মানুষটি সব সময় সুখে থাকুক। আর তাদের এই সুখে থাকার জন্য আমাদের এত বেশি কঠোর পরিশ্রম করতে হয়। কিন্তু তাদের কাছে যখন আমরা থাকি এবং আমাদের জীবনে অভাব থাকে তখন আমাদের এর থেকে বেশি আরো কষ্ট হয়। কেননা আমরা আমাদের জীবনে প্রিয় মানুষটিকে এনেছি সুখে রাখার জন্য। আসলে জীবনের কিছুটা সময় আমাদের একটু বেশি কঠোর পরিশ্রম করতে হয়। আর আমরা যদি সেই সময়টাতে কঠোর পরিশ্রম করে এবং সময়ের সঠিক মূল্য দিই তাহলে বাকি জীবনটা আমরা প্রিয় মানুষদের সাথে সুখে শান্তিতে কাটাতে পারব। আসলে যখন বহুদিনের জন্য আমরা কাজে বের হই তখন এই প্রিয় মানুষটির কথা আমাদের আরো বেশি মনে পড়ে। আসলে দূরত্ব যেমন বৃদ্ধি পায় তেমনি প্রিয় মানুষের প্রতি ভালোবাসাটাও কেমন যেন আরও বেশি বৃদ্ধি পায়।


আর এজন্য যখন আমরা কাজের থেকে ছুটি পাই তখন প্রিয় মানুষটির কাছে গিয়ে তাকে পুরোটা সময় দেওয়ার জন্য চেষ্টা করি। আর প্রিয় মানুষটি যখন আমাদের কাছে পায় তখন তার সকল দুঃখ কষ্ট ভুলে গিয়ে আমাদেরকে মনের মত করে ভালবাসতে পারে। আর প্রিয় মানুষগুলো আমাদের জন্য অনেক কিছু ত্যাগ করতে পারে। আসলে প্রিয় মানুষটি আমাদের সবসময় সাহায্য করে বলে আমরা বাইরে কাজ করতে পারি এবং তাদের জন্য বিভিন্ন কিছু করার ক্ষমতা রাখতে পারি। আর এজন্য আমরা এক দিক থেকে যেমন প্রিয় মানুষকে ভালোবাসবো তেমনি প্রিয় মানুষকে সুখে রাখার জন্য সব সময় কঠোর পরিশ্রম করব। আসলে আমাদের দুটো ক্ষেত্রেই ব্যালেন্স করে চলতে হবে। কেননা শুধুমাত্র আমরা যদি একটা জিনিসের প্রতি বেশি নজর দিই তাহলে আরেকটা জিনিস আমরা জীবন থেকে হারিয়ে ফেলবো চিরদিনের জন্য।

✠ ০১ ✠


দূরে বসে আমি ভাবছি একা,
হয়তোবা তুমি মনে করছ আমায়।
দূরত্ব যেন কমছে না জীবনে,
কমে চলেছে আমাদের ভালোবাসা।


কিন্তু দূরত্ব কখনো আমাদের ভালোবাসাকে,
একটুও কমতে হয়তোবা দেবেনা।
কেননা তোমার প্রতি আমার বিশ্বাস আছে,
তুমি কখনো আমায় ভুলবে না।


জীবনযুদ্ধে বাঁচতে হলে আমাদের,
সব সময় কাজ করে যেতে হবে।
এই কাজের জন্য তোমাকে ছেড়ে,
বহু দূরে গিয়ে কাজ করতে হবে।


✠ ০২ ✠


তোমায় ছেড়ে যখন দূরে থাকি,
ভালোবাসা আমার আরো বেড়ে যায়।
তোমাকে মনটা সব সময় দেখতে চায়,
কিন্তু তখন থাকে না কোন উপায়।


তোমার সাথে সব সময় কথা বললেও,
মনটা তো আমার আর ভরে না।
মন খারাপ তুমি করোনা প্রিয়,
সুখে রাখার জন্য এইটুকু করতে হয়।


তোমার কাছে যখন আমি থাকি,
আমার পুরোটা সময় তোমাকেই দেবো।
তুমি প্রিয় একটু সহ্য কর জীবনে,
তোমার জীবনে আবারো আমি ফিরব।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 6 days ago 

আপনার কবিতাগুলো পড়ে অনেক ভালো লাগলো। এত সুন্দর সুন্দর অনু কবিতা উপস্থাপন করেছেন যা পড়ে মনটা ভরে গেল।এত সুন্দর কিছু অনু কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ দাদা।

 6 days ago 

অনেক সুন্দর সুন্দর অনু কবিতা লিখেছেন। আপনার অনু কবিতা গুলো পড়ে অনেক ভালো লাগলো। ছন্দ অনেক মিল রয়েছে। যার কারণে এই কবিতাগুলো আমার অনেক বেশি ভালো লেগেছে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64443.68
ETH 3507.13
USDT 1.00
SBD 2.55