এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৬৪

in আমার বাংলা ব্লগlast month

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


IMG_1518.jpg


আসলে আজকে আমি আবার চলে এলাম পাখির ফটোগ্রাফি নিয়ে। আসলে পাখির ফটোগ্রাফি করতে একদিকে যেমন কষ্ট হয় তেমনি অন্যদিকে যখন একটা ভালো ছবি ওঠে তখন আনন্দের কোন সীমা থাকে না। আসলে আমাদের কথামতো যদি পাখিরা একটু বিভিন্ন স্টাইল দিয়ে আমাদের ছবি তোলায় সাহায্য করত তাহলে কি ভালো হতো তাই না। আসলে এই কাঠফাটা রোদে পাখির ফটোগ্রাফি করার জন্য বিভিন্ন গ্রামাঞ্চলের দিকে চলে যেতে হয়। আসলে একটা জিনিস ফটোগ্রাফিরা সব সময় ভয় করে সেটা হল মেঘলা আকাশ। একদিক থেকে যেমন যেকোনো সময় বৃষ্টির জলে ক্যামেরা নষ্ট হয়ে যাওয়ার ভয়। তেমনি অন্য দিক থেকে আলোর পরিমাণ কম থাকায় পাখির তেমন কোনো ভালো ছবি তোলা যায় না।


IMG_1519.jpg


আসলে এজন্য রোদ যত বেশি হোক না কেন ছবি কিন্তু রোদের সময় তুলেই মজা। আসলে বিশেষ করে গাছের ডালে যখন কোন পাখি থাকে তখন সেইসব পাখির ছবি তুলতে একটু বেশি কষ্ট হয়। কারন আপনি যদি আপনার ক্যামেরা লেন্সটি একদম সূর্যের মুখোমুখি ধরেন তাহলে সেই ছবি কখনো ভালো হবে না। অর্থাৎ সূর্যকে সব সময় আপনার পিছনে রেখে অপজিটের কোন ছবি তুলতে হবে। তাহলে ছবির কোয়ালিটি সব সময় ভালো থাকবে। এজন্য অনেক সময় আছে ভালো কোন দৃশ্য দেখতে পেলেও আলোর জন্য আমাদের একটি অসুবিধা হয়। আসলে আমার এই কথাগুলো যারা বেশি ফটোগ্রাফি করে তারাই একমাত্র বুঝতে পারবেন। আসলে এখানে বোঝার কিছু নেই। আমরা যখন সূর্যের বিপরীতে রেখে মোবাইল ফোনেও ছবি তুলি তখন সে ছবিগুলো অনেক বেশি ভালো উঠে।


IMG_1523.jpg


আসলে আমি একটা গ্রামের রাস্তার ভিতর দিয়ে কারেন্টের তারের উপরে কতগুলো বিইটার দেখতে পেলাম। আসলে তারা একে অপরের থেকে একটু দূরে দূরে সরে বসে আছে। প্রথম দেখায় মনে হচ্ছিল সবার মাঝে কোন ধরনের গ্যাঞ্জাম হয়েছে তাই সবাই দূরে দূরে সরে আছে। যাইহোক আমি সেই সুযোগে এক একটা পাখির এক এক ধরনের ছবি তুলতে শুরু করে দিলাম। আসলে সব পাখিগুলো যদি এক জায়গায় থাকে তখন তারা এক জায়গায় স্থির থাকে না। অর্থাৎ তারা মাঝে মাঝে মারামারি করে আবার মাঝে মাঝে বিভিন্ন জায়গায় উড়ে পালায়। আসলে এদিন আকাশে ঝলমলে রোদ ছিল এবং একই সাথে ছবিটি তোলার জন্য পাখিগুলো একটা দারুন জায়গায় ছিল। আর আমার কাছে ছিল সেই আমার বড় জুম করা লেন্সটি।


IMG_1525.jpg


আসলে কয়েকটা পাখি দূর থেকে ফড়িং শিকার করে এনে আবার তারের উপর এসে বসছে। আসলে এই দৃশ্যগুলো সত্যিই আমার খুব ভালো লাগছিল এবং আমি যে কয়টি ছবি তুলেছিলাম তাই সব কটি ছবি অসাধারণ হয়েছিল। আপনারা আজকে হয়তোবা লক্ষ্য করলে দেখতে পাবেন যে বিভিন্ন পাখির বিভিন্ন ধরনের মুভমেন্ট আমি আজকের ফটোগ্রাফি পোস্টটি তুলে ধরেছি। আসলে মাঝে মাঝে এক ছবি অনেকবার হয়ে যায় তাই আমি সেই সব ছবির ভিতর থেকে সবচেয়ে ভালো যে ছবিগুলো সেই ছবিগুলো আগে আলাদা করে ফেলি। আর এজন্য আমাকে অনেক নিখুঁতভাবে দেখতে হয় যে আজকের এই ছবিগুলোর মধ্যে সবচেয়ে কোন ছবিটা ভালো। অনেক সময় এমনও হয়েছে আমি ভালো ছবিগুলো ডিলিট করে দিয়ে খারাপ ছবিগুলো এসে দেখি আমার ফোল্ডারে রয়েছে।


IMG_1528.jpg


যাইহোক আজকে এই একটি মাত্র পাখির বিভিন্ন ধরনের মুভমেন্ট আমি আপনাদের মাঝে উপস্থাপন করছি। আসলে এখানে শুধুমাত্র একটি পাখি নয়, এখানে আলাদা আলাদা বিভিন্ন পাখির ছবি তোলা হয়েছে। যদিও সব পাখিগুলো কিন্তু একই রকম দেখতে, তাই আপনারা হয়তোবা তেমন একটা বেশি পার্থক্য খুঁজে পাবেন না। আসলে এই ছবিগুলো আমার সেই পুরনো দিনের কথা মনে করিয়ে দেয় যখন আমরা সবাই মিলে ফটোগ্রাফি করতে যেতাম এবং ফটোগ্রাফি করতে গিয়ে বিভিন্ন ধরনের আনন্দ উল্লাস করতাম। আসলে অনেকজন মিলে ফটোগ্রাফি করতে গেলে সেখানে এক ধরনের মজা থাকে। যাইহোক পরবর্তীতে আবার আমি আরো কিছু পাখির ফটোগ্রাফি নিয়ে আপনাদের মাঝে হাজির হব।


ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা, ভারত।



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last month 

ভাই আপনি আজকে আমাদের মাঝে বেশ কয়েকটি সুন্দর সুন্দর পাখির ফটো শেয়ার করেছেন। আপনার শেয়ার করা পোষ্টের মাধ্যমে এই পাখি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আর এই পাখিগুলো অনেক দূর থেকে ফড়িং স্বীকার করে বিষয়টা আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম। অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

আসলে বর্ষার সময় ফটোগ্রাফি করা এই একটি ঝামেলা কখন হুট করে বৃষ্টি নেমে পড়ে। যার কারণে ক্যামেরার সাথে থাকলে আর ভালো প্রটেকশন না থাকলে বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে পানি দিয়ে।
আপনার ফটোগ্রাফি সবসময়ই অতি বেশি চমৎকার।
আজকে পাখির ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।
সেই সাথে উপস্থাপনাটা অসাধারণ করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

 last month 

আপনি আজকে একটি পাখির বিভিন্ন মুভমেন্ট এর ছবি তুলে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। আর হ্যাঁ এটা ঠিক বলেছেন পাখিরা যদি আমাদের কথা মত পোজ দিত তাহলে ছবি তুলতে আরো সুবিধা হতো। তবে কষ্ট করেও যদি একটা সুন্দর ছবি উঠে যায় তাহলে অনেক ভালো লাগা কাজ করে। যাইহোক ধন্যবাদ ভাই আপনাকে এই ছোট্ট পাখিটির সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি ধারণ করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

দাদা আপনি আজকে আমাদের মাঝে বেশ দারুন একটি পাখির ফটোগ্রাফি শেয়ার করেছেন। তারে বসে থাকা পাখির ফটোগ্রাফিটি আপনি বেশ দারুন ভাবে ক্যামেরাবন্দি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ঠিক বলেছেন দাদা এই পাখিগুলো খাবার হিসাবে সব সময় ফড়িং খেয়ে থাকে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

একটি পাখির বিভিন্ন ধরনের মুভমেন্টের ফটোগ্রাফি করেছেন দেখছি। নীল আকাশের মধ্যে তারের ওপর পাখিটি বসে আছে। ফটোগ্রাফি সাথে সাথে অনেক সুন্দর ভাবে বর্ণনা দিয়েছেন। এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

পাখিটির খুব সুন্দর এলোমেলো ফটোগ্রাফি আপনি আজ আমাদের মাঝে শেয়ার করেছেন। খুব নিঝুত হয়েছে ফটোগ্রাফি টা।বেশ সুন্দর করে আলোচনা করেছেন।অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 last month 

দাদা আপনি সব সময়ই সুন্দর ফটোগ্রাফি উপহার দিয়ে চলেছেন। আপনার ফটোগ্রাফি গুলো সব সময়ই ভালো লাগে। আজকে বেশ কিছু সুন্দর সুন্দর পাখির ফটোগ্রাফি করেছেন। এধরনের ফটোগ্রাফি গুলো করা খুব কঠিন কাজ। অনেক ধৈর্য্য সহকারে ফটোগ্রাফি গুলো করেছেন। ভালো লাগলো ফটোগ্রাফি গুলো দেখে ধন্যবাদ আপনাকে দাদা।

 last month 

আপনার ফটোগ্রাফি আমার ভীষণ ভালো লাগে কারণ আপনি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। পাখির ছবি তুলতে আমার অনেক বেশি ভালো লাগে। আপনাকে দেখে আরো অনুপ্রেরণা পায় ভালো ফটোগ্রাফি করার জন্য। কাঠফাটা রোদে পাখির ফটোগ্রাফি করা বেশ কষ্টকর। পাখিরা এক জায়গায় স্থির থাকে না, এদের ফটোগ্রাফি করতে বেশ কষ্ট করতে হয়। বিভিন্ন অ্যাঙ্গেল থেকে অত্যন্ত সুন্দরভাবে পাখির ফটোগ্রাফি ও বিস্তারিত বর্ণনা তুলে ধরেছেন। ভীষণ ভালো লাগলো।

 last month 

আসলে ফটোগ্রাফি করার মধ্যে একটা মজা রয়েছে । যেটা আমিও করতে খুবই পছন্দ করি। আপনি আজকে ছোট্ট কিউট পাখির ফটোগ্রাফি করেছেন। আসলে ভালো ক্যামেরা থাকলে এই ধরনের ফটোগ্রাফি গুলো খুব সহজে করা যায় । আপনার করা ফটোগ্রাফি গুলো দিকে অনেক সময় তাকিয়ে ছিলাম। ভালোই উপভোগ করেছি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61536.69
ETH 3445.53
USDT 1.00
SBD 2.50