ব্যথা। কবিতা নং :- ৩৪

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে কারো কারো জীবনে ভালোবাসা সুখের হয় আবার কারো কারো জীবনে ভালবাসার দুঃখেরও হয়। কারণ সবার জীবনে ভালোবাসার সফলতা আসেনা। কেউ আবার তার ভালোবাসার মানুষের জন্য পথ চেয়ে বসে থাকে সারা জীবন। আসলে সে নিজেও জানে তার ভালোবাসার মানুষটি তার কাছে আর কখনোই ফিরে আসবে না। কিন্তু তার সত্বেও সে তার ভালোবাসার মানুষটিকে কাছে পাওয়ার জন্য প্রহর গুনতে লাগে।


আসলেই পৃথিবীতে অনেকেই আছেন যারা সঠিক মানুষকে কাছে পেয়ে তাদের জীবন ধন্য হয়েছে। যদিও ভালোবাসার মানুষটিকে কাছে পেতে গেলে একটু কষ্টের প্রয়োজন। কথায় আছে না, সহজে হীরে পেলেও সে হিরেকে কয়লা ভেবে দূরে ফেলে দেয়। আসলে ভালোবাসার মানুষটিকে যদি খুব সহজে পাওয়া যায় তাহলে তার কোন কদর থাকে না।


আর কোন কিছু যদি কষ্টের বিনিময়ে পাওয়া যায় তাহলে তার মত সুখের আর কিছুই হতে পারে না। আসলে অনেক কষ্ট করেও মানুষ তার আশার মানুষটিকে কখনোই পায় না। কিন্তু না পাওয়ার এই দুঃখ কষ্ট বুকে নিয়ে তার বাকি জীবনটা সে কাটিয়ে নেয় একাকীত্বতার মাঝে। আসলেই একাকীত্ব জীবন তার কাছে নরকের থেকেও বেশি শাস্তির মনে হয়।


এছাড়াও অনেক প্রিয় জন আছে যার কাছের মানুষটিকে সে বিভিন্নভাবে অবহেলা করে অথবা ধোকা দেয়। কিন্তু এই ধোকাদের ফলে যে অপর প্রিয় মানুষটির মনের ভেতর কি প্রভাব ফেলে তা সে কখনোই কল্পনা করতে পারে না। আসলে কেউ যদি মন থেকে কাউকে ভালোবাসে এবং সেই ভালোবাসার মানুষটি যদি তাকে আঘাত দেয় তাহলে পৃথিবীর এর থেকে বেশি কষ্ট আর কোন কিছুতেই হয় না।


ভালোবাসায় কোনো চাহিদা থাকতে নেই। ভালোবাসা হয় সাধারণত দুটি মনের মিলনে। কিন্তু এই দুটি মনের যদি মিলন না হয় তখন সেখানে কখনোই ভালোবাসা থাকে না। আসলে আমাদের পৃথিবীতে মনের মিলনের মাধ্যমে ভালোবাসা খুব কমই দেখা যায়। সাধারণত ভালোবাসা দেখা যায় টাকা দেখে। যার যত বেশি টাকা আছে তাকে সবাই তত বেশি ভালোবাসে। আর যার টাকা নেই তাকে কেউ কখনো ভালোবাসে না।


আসলে প্রিয় মানুষটি যদি তোমার খালি হাতে তোমার কাছে আসে তাহলে বুঝবে প্রিয় মানুষটির ভালোবাসায় কোনো চাহিদা নেই। সে তোমাকে তোমার মন দেখে ভালোবেসেছে। কিন্তু কেউ যদি তোমার খারাপ অবস্থাতে তোমার হাত ছেড়ে দূরে চলে যায় তাহলে বুঝে নিও সে কখনোই তোমাকে ভালোবাসিনি আর কখনো তোমাকে ভালবাসতে পারবে না।


আসলে আমরা এই পৃথিবীতে প্রকৃত ভালোবাসা খুবই কম দেখতে পাই। চারিদিকে ভালোবাসা নামের নাটক দেখতে পাই আমরা। যেসব ভালবাসা শেষ পরিণতি কখনোই ভালো হতে পারে না। আর তুমি কি ভাবছো তুমি যদি কাউকে ভালোবাসার ছলে তাকে আঘাত করো তাহলে সেই আঘাত একদিন তোমার জীবনে ফিরে আসবে।


তাই কখনো কাউকে টাকা দেখে ভালোবেসো না। ভালবাসতে হলে তার মনকে ভালোবাসো। তার অর্থ সম্পত্তি দেখে কখনোই তাকে ভালোবেসো না। আসলে ভালোবাসার মাধ্যমে পৃথিবীর যেকোনো কঠিন বস্তুকে যায়। আর যে কোন অসাধ্য কাজকে সাধন করা যায়।


ভালোবাসার শক্তি অপরিসীম। এ শক্তির কাছে সমস্ত শক্তি তুচ্ছ। আর ভালবাসায় কখনো ছলনা করতে নেই। যাকে ভালোবাসো তাকে মন দিয়ে ভালোবাসো। তার মন নিয়ে কখনোই খেলা করো না। তার মন নিয়ে খেলা করলে তুমি যে শাস্তি পাবে সেই শাস্তির কোন মাফ নেই। আর কেউ যদি তোমাকে ভালো না বাসে তাহলে তার জীবন থেকে তুমি নিজেকে সরিয়ে নিয়ে যাও। এতে তুমি সামান্য কষ্ট পেলেও ভবিষ্যতের জন্য তোমাকে কষ্ট পেতে হবে না।

✠ ব্যথা✠


একলা বসে ভাবছো তুমি,
ভাবছি তোমার কথা।
কি কারনে ভাববো আমি,
মনে দিয়েছো তুমি ব্যথা।


কি এমন দিয়েছো আমায়,
মনে রাখব তোমার কথা।
সারা জীবন আমায় তুমি,
দাওনি একটু দেখা।


তোমার জন্য প্রহর আমার,
অপেক্ষায় কেটে গেছে।
আসার কথা বলেও তুমি,
আসলেনা আমার কাছে।


এই ভেবে দিন কাটে আমার,
হয়তো তুমি আসবে।
কত মানুষের দেখা পাই,
তবুও না এসে আমায় কাঁদালে।


কত মানুষ এসেছিল,
আমার এই জীবনে।
কাউকে আমি জায়গা দিইনি,
তুমি আসবে বলে।


আসি আসি করে তুমি,
দিলে আমায় ফাঁসি।
তোমার জন্য একবার নয়,
বারবার মরতেও রাজি আছি।


তুমি ছিলে আমার প্রথম প্রেম,
প্রথম মনের মানুষ।
আমার চোখে কেন তুমি,
দেখালে সর্ষের ফুল।


শত আঘাত বুকে নিয়ে,
বসে আছি তোমার পথ চেয়ে।
হয়তো তুমি আসবেনা আর,
দিন আমার কাটবে এভাবে।


আশাকরি কবিতাটি আপনাদের সবার খুব ভালো লেগেছে। ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



তো দেখা হবে পরবর্তী পোস্টে। ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

ভালোবাসা ব্যপারটাই এরকম। কারো জীবনে কল্যাণকর হয়ে আসে আবার কারো জীবনে সারা জীবনের ব্যথা।আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া আজকে।কবিতার লাইনগুলো চমৎকার হয়েছে।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

ভালবাসা অনেকটা প্রকৃতির মতো। আমরা প্রকৃতির ক্ষতি করলে ভবিষ্যৎ এ আমাদের ক্ষতি ঠিক ভালবাসায় কারো মন নিয়ে খেলা করলে সেই খেলনা একদিন নিজের কাছে এসেই পরবে।ঠিকি বলেছেন ভালবাসায় ছলনা করতে নেই।দারুন লিখেছেন ভাই।

 last year 

আশা করি ভাই ভালো আছেন? আপনি আমাদের মাঝে খুব চমৎকার কবিতা উপস্থাপন করে থাকেন। আজকেও খুবই দুর্দান্ত কবিতা শেয়ার করেছেন। আসলে প্রিয় মানুষ ব্যথা দিলে তার হৃদয়ের মাঝে ক্ষত সৃষ্টি হয়। বিশেষ করে এই ছন্দ গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।

কত মানুষ এসেছিল,
আমার এই জীবনে।
কাউকে আমি জায়গা দিইনি,
তুমি আসবে বলে।

এত চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

ভালোবাসার মানুষের জন্য প্রহরগুনা বেশ কঠিন। যখন ভালবাসার মানুষ ভালোবেসে দেখা দেয় না দিয়ে যায় যন্ত্রণা দূরে থেকে,আর এই মুহূর্তগুলো নিজেকে মানিয়ে নেওয়া যে কতটা কষ্টকর শুধু মন ভাঙ্গা মানুষগুলোই জানে।

 last year 

দাদা কবিতাটি খুব সুন্দর লিখেছেন।ভালোবাসার মানুষ কে নিয়ে দারুন অনুভূতি আপনার কবিতায় ফুটে উঠেছে। প্রতিটি লাইনে দারুন ছন্দ ছিল।আমার কাছে ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ দাদা সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য।

 last year 

বরাবরের মতোই খুব চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন দাদা। আপনার কবিতা এক কথায় অসাধারণ। আমি অনেক পছন্দ করি আপনার কবিতা গুলো। ধন্যবাদ দাদা ভালো থাকবেন।

 last year 

অসম্ভব সুন্দর একটি কবিতা লিখেছেন দাদা। আপনার কবিতা গুলো বরাবরের মতই চমৎকার হয়ে থাকে। প্রতিনিয়ত সুন্দর সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা। ভালো থাকবেন সর্বদা এই কামনা করি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58729.26
ETH 2640.67
USDT 1.00
SBD 2.47