জীবনের শেষ ক্ষণে। কবিতা নং :- ১১১

in আমার বাংলা ব্লগlast month

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে আজকে আমি আপনাদের মাঝে একটু অন্য ধরনের কবিতা নিয়ে হাজির হলাম। যেহেতু প্রতিনিয়ত বিভিন্ন ধরনের বিষয়বস্তুর উপর ভিত্তি করে আমি কবিতা লিখি। তাই ভাবলাম যে আজ আমি আপনাদের মাঝে জীবনের শেষ ক্ষণে বসে ভাবা কিছু কথা আপনাদের মাঝে কবিতার মাধ্যমে প্রকাশ করলাম। আসলে মানুষ সারা জীবন কঠোর পরিশ্রম করে। আর এই পরিশ্রম করতে করতে সে যতই ক্লান্ত হয়ে যাক না কেন তবুও সে পরিশ্রম করে যায়। আসলে আমরা একটা জিনিস ভেবে দেখেছি যে আমাদের জীবনে আমরা যদি পরিশ্রম না করি তাহলে কেউ আমাদের কখনো সাহায্য করতে এগিয়ে আসবে না। এছাড়াও আমাদের মাতা পিতারা আমাদের জন্য কিন্তু প্রচুর সম্পত্তি এই পৃথিবীতে রেখে যেতে পারেনি। কারণ আমরা সবাই মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেছি। আর এই মধ্যবিত্ত পরিবারের জন্মগ্রহণ করে আমাদের বাইরের পরিবেশের সঙ্গে অনেক বেশি সংগ্রাম করতে হয়।


আসলে আমরা এত বেশি পরিশ্রম করি কারণ আমরা যদি এখনই ভবিষ্যতের জন্য কিছু অর্থ সঞ্চয় করে যেতে না পারি তাহলে ভবিষ্যতে যখন আমরা দুর্বল হয়ে পড়বো তখন কিন্তু আমাদেরকেও একটুও সাহায্য করতে এগিয়ে আসবে না। আসলে আমাদের নিজেদের দেখার দায়িত্ব কিন্তু এখন আমাদেরই। কেননা আমরা আমাদের পরবর্তী জেনারেশন অর্থাৎ আমাদের সন্তানদের উপর কখনোই নির্ভর করতে পারি না। কারণ সেই আগের মত পরিস্থিতি এখন আর নেই। এখন সবকিছু বদলে গেছে। আসলে আমাদের বয়স্ক সময়ে যে আমাদের সন্তানরা আমাদের দেখবে এমন কোন কথা নেই। আসলে এসব কথা চিন্তাভাবনা করে আমরা সব সময় অনেক বেশি কঠিন পরিশ্রম করি। আসলে জীবনের শেষ সময়ে এসে যখন আমরা হাজির হই তখন দেখি যে আমাদের অনেক প্রিয় মানুষগুলো আমাদের ছেড়ে চলে যাচ্ছে। আসলে তখন আমাদের ভয় হয় যে কবে আমাদের পালা আসবে এই পৃথিবী ছেড়ে চলে যাওয়ার জন্য।


তবুও আমরা ভাবতে থাকি সারা জীবন আমরা কি করলাম এবং শেষ বয়সে এসে আমরা কতটুকুই বা শান্তি পাচ্ছি। আসলে আমাদের সকল ভুল ভ্রান্তি গুলো তখন আমরা উপলব্ধি করতে পারি। কেননা শুধুমাত্র আমাদের ভুলগুলো উপলব্ধি করা ছাড়া আমাদের আর কোন কাজ থাকে না। কারণ তখন তো আমাদের চলে যাওয়ার সময় হয় এবং আমাদের দ্বারা তখন আর কোন রকমের কাজ হয় না। আমরা এই পৃথিবীতে তখন অনেকটা জড় বস্তুর মত হয়ে যাই। আসলে তখন ভাবতে থাকি জীবনের সেই মূল্যবান সময় গুলো আমরা কিভাবে কাটিয়েছি। হয়তোবা তখন যদি আমরা আরেকটু বেশি পরিশ্রম করতাম তাহলে এই শেষ বয়সে এসে এত কষ্ট আর কখনোই পেতে হতো না। যদিও এইসব কথাবার্তা ভেবে ভেবে কোন লাভ হয় না। আসলে তখন শুধু আফসোস করে যেতে হয়। তাইতো আমরা জীবনে সব সময় সৎ পথে থাকার চেষ্টা করবো এবং ভালো কাজ করার চেষ্টা করব। যাতে করে আমরা এই পৃথিবী থেকে চলে গেলেও সবাই আমাদেরকে মনে রাখে সারা জীবন।


✠ জীবনের শেষ ক্ষণে ✠


জীবনের এই শেষ খেয়া ঘাটে,
বসে রয়েছি শুধুই আমি একা।
কত তরী পাশ দিয়ে যাচ্ছে,
হচ্ছে তাদের সাথে শেষ দেখা।


সারা জীবন কি করেছি আমি,
এখন বসে তার হিসাব গুণী।
হিসাব গুলো যেন এলোমেলো হয়,
সাহায্য করে না কেউ একটুখানি।


কত কিছুই করেছি সারা জীবনে,
কেউ তো এখন আর মনে করে না।
অবহেলিত হয়ে ঘুরে বেড়াই,
পাই না কোন স্থায়ী ঠিকানা।


সারা জীবন কি তাহলে ভুল করলাম,
ভেবে পাইনা আমি কোন কূল।
এদিকে আমার তরী ভেসে যায়,
তরী আমার জন্য নাহি দাঁড়ায়।


কষ্টে আমার বুক ভেসে যায়,
পাইনা খুজে আমি কোন উপায়।
জীবনের কথা ভেবে ভেবে,
শেষ সময়টা আমার কষ্টে কেটে যায়।


সারা জীবন এত কাজ করেছি,
ভেবেছি শেষে এসে আরাম করব।
সব পরিশ্রম বৃথা হয়ে গেল,
সুখ শান্তি গুলো জালনা দিয়ে পালালো।


স্বার্থপরের এই পৃথিবীর মাঝে,
কেহত আর ভালোবাসে না আমায়।
ভালোবেসে তারার সুযোগ খোঁজে,
স্বার্থহীন ভালোবাসা পাওয়া না যায়।


কবে যে আমার সময়ের শেষ হবে,
এই পৃথিবীতে আর বাঁচতে চাই না।
স্বার্থপর এই পৃথিবী ছেড়ে একবার গেলে,
সেখানে আর কখনো ফিরতে চাই না।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last month 

ভবিষ্যতের কথা চিন্তা করে অনেকে আবার বর্তমানকে একেবারেই নষ্ট করে দেয়। ভবিষ্যতের জন্য সঞ্চয় করার দরকার আছে কিন্তু বর্তমানকে নষ্ট করে নয়। কারন ভবিষ্যতের কোন ভরসা নেই। আগামীকাল আমরা নাও দেখতে পারি। তারপরও যদি এ পথ চলা দীর্ঘ হয় সে ক্ষেত্রে বিপদে যাতে না পড়ি সেজন্য ভবিষ্যতের সঞ্চয় করা প্রয়োজন। যাইহোক ভাইয়া আপনার আজকের কবিতাটি খুব ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

প্রত্যেকটা মানুষ তার নিজের জায়গা থেকে প্রচুর পরিশ্রম করে। আর পরিশ্রম না করলে তো হয় না। আপনি যাই করেন না কেন উন্নতি করতে হলে আপনাকে পরিশ্রম করতেই হবে। জীবনের শেষ পর্যন্ত পরিশ্রম করতে হবে। আপনি আজকে জীবনের শেষ ক্ষনে নিয়ে খুব চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে বেশ ভালো লেগেছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

জীবনের হিসাব মিলানো বড্ড কঠিন। মধ্যবিত্ত পরিবারের সন্তানদের অনেক বেশি কষ্ট হয়। কারণ তাদেরকে বাইরের জগতের সাথে সংগ্রাম করে জীবন যাপন করতে হয়। একা একা বসে যদিও জীবনের সমীকরণগুলো মিলাতে চাই। তা কখনো মিলানো সম্ভব নয়। অনেক কিছু কবিতার মাধ্যমে প্রকাশ করার সুযোগ হয়। আপনার কবিতা পড়ে অনেক ভালো লেগেছে দাদা।

 last month 

মানুষের জীবন খুবই রহস্যময় ভাই। মানুষ তার জীবনের ভুলগুলো খুজতে গিয়ে হয়তো আর সঠিক এবং ভালো কিছু করার সুযোগই পাই না। ব‍্যাপার গুলো বেশ দুঃখজনক মনে হয়। একটা সময় গিয়ে মনে হয় আমার জীবন টা পুরোটাই বৃথা হা হা। চমৎকার লিখেছেন দাদা কবিতা টা। খুব ভালো লাগল পড়ে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64544.47
ETH 3417.27
USDT 1.00
SBD 2.48