ভালো হও। কবিতা নং :- ৬২

in আমার বাংলা ব্লগ9 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স



আসলে আমাদের এই পৃথিবীতে ভালো মানুষের তুলনায় খারাপ মানুষের সংখ্যা অনেক বেশি। আমরা যেদিকেই দেখতে পাই শুধু খারাপ মানুষের ভিড়। আসলে খারাপ মানুষের জন্যই আমাদের পৃথিবীতে মানুষ নামের এত কলঙ্ক হচ্ছে সব সময়। আসলে এই খারাপ মানুষের ভিড় থেকে আপনি ভালো মানুষকে খুঁজে বের করতে হলে আপনাকে যথেষ্ট ধোকা খেতে হবে। কারণ খারাপ মানুষের সংখ্যা এতটাই বেশি যে আপনি তার ভিতর থেকে ভাল মানুষকে খুঁজে বের করতে হলে আপনাকে এর আগে অনেক খারাপ মানুষের সম্মুখীন হতে হবে। আর আপনার যদি ভাগ্যে থাকে তাহলে আপনি প্রথমবার ভাল মানুষের সাথে সাক্ষাৎকার করতে পারবেন। কিন্তু আমরা মানুষ জাতি এরকম কেন হলাম।


আমরা কি কখনোই ভালো হতে পারব না। আসলে এই খারাপ শ্রেণীর লোক মানুষের ক্ষতি দেখলে এতটাই খুশি হয় যে এই খুশির মতো খুশি তারা পৃথিবীতে আর কোন কিছু করেই পায় না। আসলে মানুষের ক্ষতি করাতেই এই খারাপ মানুষদের সুখ। আমরা কি পারিনা আমাদের নিজেদের এই খারাপ মুখোশ থেকে বেরিয়ে এসে ভালো মানুষের মতো অন্যের উপকার করতে। আসলে খারাপ কাজ করার ভিতরে কোন শান্তি কখনোই থাকে না। কিন্তু এই খারাপ ব্যক্তিরা অন্যের বিপদে সবসময় শান্তি খুঁজে পায়। আসলে মানুষের মত হিংস্র প্রাণী আমার মনে হয় পৃথিবীতে আর একটিও নেই। কিন্তু আমরা যদি আমাদের এই আচরণ পরিবর্তন না করি তাহলে আমাদের পৃথিবীতে কখনোই শান্তি থাকবে না।


আসলে প্রকৃত শান্তি রয়েছে অন্যকে সাহায্য করার মধ্যে। আপনি যদি কাউকে কখনো সামান্য টুকু সাহায্য করে থাকেন তাহলে তার পরবর্তীতে আপনার মনে যে শান্তির উদয় হবে সে শান্তির মতো শান্তি আমার মনে হয় পৃথিবীতে আর কোথাও নেই। আসলে আমরা মানব জাতি যদি এই মানবজাতিকে সাহায্য না করি তাহলে একসময় আমরা বিলুপ্ত হয়ে যাবো এই পৃথিবী থেকে। তাইতো আমাদের সকল মনের নোংরা পরিষ্কার করে ফেলে আমাদের সবসময় অন্যের সাহায্যে এগিয়ে আসতে হবে এবং অন্যকে সবসময় ভালোবাসতে হবে। আসলে অন্যকে ক্ষতি করে নিজের কোন উপকার কখনোই হয় না। তাইতো এই হিংস্র মন মানসিকতাকে ত্যাগ করা আমাদের অবশ্যই উচিত। আর এই পৃথিবীতে ভালো মানুষ হিসেবে নিজেদের গড়ে অবশ্যই তুলতে হবে।


✠ ভালো হও ✠


ঘৃণায় ভরা বুকটা নিয়ে,
ভাবছি বসে আমি একা।
মানুষ কেন অমানুষ হয়,
মনুষত্ব যায় না আর দেখা।


মনুষত্ব এখন হারিয়ে গেছে,
হাজারো অমানুষের ভিড়ে।
মানুষ খুঁজতে অমানুষ হলাম,
সবাই ঘৃণা করে আমারে।


ঘৃণার পাত্র হলাম আমি,
সবাই অবহেলা করে দেখলে।
নিজেকে আবার শুধরাতে চাই,
প্রায়শ্চিত্ত করতে চাই এবারে।


খারাপ হয়ে অন্যের ক্ষতি,
করেছি আমরা সব সময়।
অন্যের খুশি দেখলে পরে,
হিংসা হতো সব সময় আমাদের।


অন্যের খারাপ করা সহজ,
ভালো করা অতটা সহজ নয়।
ভালো যদি কারো করতে পারো,
মনে আনন্দ পাবে সব সময়।


অমানুষ হয়ে কি লাভ,
এই সংসারের মাঝেতে।
ভালো কাজ করে দেখোনা একবার,
কত মজা পাবে এই দুনিয়াতে।


মানুষ পারেনা এমন কিছু নেই,
এই বিশাল সংসারের মাঝেতে।
তাইতো নিজেকে পরিবর্তন করো,
উপকার করো সবারে।


ভালো মানুষ এখনো বেঁচে আছে,
তাদের দেখে তোমরা শিক্ষা নাও।
তাদের সঙ্গে মেলামেশা করো,
তাহলে হবে তোমার জয় জয়।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 9 months ago 

দাদা আপনি আজকে আমাদের মাঝে দারুণ একটি কবিতা শেয়ার করেছেন। আপনার শেয়ার করা কবিতা আমার কাছে পড়তে বেশ ভালো লেগেছে। কবিতার প্রতিটি লাইন আমাকে বেশ মুগ্ধ করেছে। আপনি ঠিক বলেছেন দাদা মানুষ পারেনা এমন কিছু নেই এই সমগ্র পৃথিবীতে মানুষ অনেক কিছু করে দেখিয়েছে। ঠিক বলেছেন দাদা আপনি ভালো মানুষ পৃথিবীতে এখনো অনেক বেঁচে আছে তাদের দেখে আমাদের শিক্ষা নেওয়া উচিত। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 9 months ago 

দাদা দারুন একটি কবিতা লিখেছেন। আসলে পৃথিবীতে ভালো মানুষের তুলনায় খারাপ মানুষের সংখ্যা বেশি এটি আপনি ঠিক কথা বলেছেন।তারপরও এই পৃথিবীতে কিছু ভালো মানুষ আছে। আপনার কবিতার প্রতিটি লাইন আমাকে মুগ্ধ করেছে। কবিতাটি অসাধারণ ছিল দাদা ধন্যবাদ সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54336.36
ETH 2283.81
USDT 1.00
SBD 2.34