ছোটবেলার একটি স্মৃতি।

in আমার বাংলা ব্লগ4 days ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আসলে আজ ছোটবেলার একটি স্মৃতি সম্পর্কে আমার কিছু কথা আপনাদের সাথে শেয়ার করছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে আমাদের ছোটবেলায় বিভিন্ন ধরনের ঘটনা ঘটে যা আমরা কখনো ভুলতে পারিনা। এই ঘটনাগুলো যখন আমরা নিজেরা নিজেরা ভাবি তখন আমাদের খুব হাসি পায়। আসলে আমরা যেমন কষ্টের ঘটনাগুলো সহজে ভুলতে পারি না। ঠিক তেমনি আমরা আনন্দের ঘটনাগুলো সহজে ভুলতে পারি না। তো বেশি কথা না বলে আমার সেই ছোটবেলার ঘটনাটিতে চলে যাই। আসলে তখন আমার বয়স প্রায় সাত থেকে আট বছর। আর ছুটির দিনগুলোতে আমরা সবাই মিলে খুব আনন্দ ফুর্তি করতাম। যেহেতু আমার জন্ম গ্রামের দিকে তাই আমরা যখন স্কুলে যেতাম তখন সবাই ঝাঁক বেঁধে স্কুলে যেতাম এবং তখন স্কুল থেকে ফিরতাম তখন সবাই একসাথে ঝাঁক বেঁধে স্কুল থেকে ফিরতাম। আসলে সব সময় অপেক্ষায় থাকতাম যে কবে রবিবার আসবে এবং আমরা বন্ধু বান্ধবীরা মিলে সবাই বিভিন্ন ধরনের খেলাধুলা করব। আসলে প্রতি রবিবার আমরা এমনিতেই খুব সকালবেলা ভোরে উঠে যাই।


আসলে স্কুলের দিনগুলোতে মোটেও ঘুম ভাঙতে চায় না। আর যেদিন ছুটি থাকে সেদিন খুব সকালবেলা আমাদের ঘুম ভেঙ্গে যায়। একটা আশ্চর্যকর ব্যাপার। যাইহোক আমরা এক ছুটির দিনে বিশেষ করে আমাদের বাড়ির পাশে আমার এক বন্ধু এবং আমরা দুই তিন জন মিলে বিভিন্ন ধরনের খেলাধুলা করতাম। এছাড়াও মাঝে মাঝে আমরা বিভিন্ন মাঠে-ঘাটে চলে যেতাম এবং সেখানে গিয়ে বিভিন্ন ধরনের দুষ্টুমি করতাম। মাঝে মাঝে তো আমরা বিভিন্ন মানুষের গাছে গিয়ে বিভিন্ন ধরনের ফল পেড়ে খেতাম। যদিও আমাদের গ্রামটিতে আমরা যদি না বলেও কোন কিছু খাই তাহলে কেউ কখনো রাগ করে না। আসলে আপনারা সবাই জানেন যে গ্রামের মানুষগুলোর মন সবথেকে ভালো। যাইহোক একদিন আমি আর আমার কয়েকজন বন্ধু মিলে দুপুরের রোদে একটা বাগানের ভিতর বসে বিভিন্ন ধরনের লুকোচুরি খেলা খেলছিলাম।


আসলে আপনারা সবাই গাব গাছ চেনেন। আসলে গাব হল এমন একটি ফল যে ফলটি কাঁচা অবস্থাতে জালের মার দেওয়ার জন্য ব্যবহৃত হয়। অর্থাৎ কাঁচা গাব কেটে সেই গাব গুলো কেটে কেটে টুকরো করে জলের ভিতর ভিজিয়ে রাখা হয়। আসলে জলের ভিতরে একদিন ভিজিয়ে রাখলে সেই জলের কালার কুচকুচে কালো হয়ে যায়। আর যখন ওই জলের ভিতরে মাছ ধরার জাল দুইদিন ভিজিয়ে রাখা হয় এবং সেই জাল পুনরায় শুকাতে দেওয়া হয় তখন জালের উপরে অর্থাৎ জাল যে দড়ি দিয়ে তৈরি করা হয় সেই দড়ির উপরে একটা আস্তরণ পড়ে যায়। আর এই আস্তরণের জন্য এই মাছ ধরার জাল অনেকদিন ভালো থাকে। তাইতো গ্রামের প্রায় প্রতিটা ঘরে বড় মাটির হাঁড়ির ভিতর এই কাঁচা গাব ভিজিয়ে রাখা হতো। আসলে গল্পটা সেটি নয়।


যেহেতু গরমের সময় সেই গাব গাছে গাব গুলো পেকে একদম হলুদ হয়ে যায়। আপনারা যারা এই গাব ফলটি খেয়েছেন তারা সবাই এর স্বাদ বুঝতে পারছেন। আসলে গাছে যখন পাকে তখন সারা গাছটা প্রায় হলুদ হয়ে যায়। এছাড়াও এই গাবের ভিতরে বড় বড় বীজ থাকে। যদিও আমরা সেই বীজ গুলো চুষে চুষে খেয়ে ফেলে দিই। আর এই ফলটি খেতে খুবই মিষ্টি। এছাড়াও এই ফল যদি বেশি খাওয়া হয় তাহলে আমাদের মুখের অর্থাৎ ঠোঁটের এবং মুখের ভেতরের কালার পরিবর্তন হয়ে যায়। মাঝে মাঝে তো কখনো কখনো এই ফল খেতে খেতে দুই একটা বীজ আমরা গিলে খেয়ে ফেলতাম। যাইহোক এই ফলটিকে বিভিন্ন এলাকায় বিভিন্ন ফল নামে চেনে। এরপর আমরা বন্ধুরা মিলে সেই গাছের উপরে উঠে গেলাম।


যেহেতু বাগানের ভিতর তাই গাছে বিভিন্ন ধরনের লতাপাতা দিয়ে পুরো গাছটি আবৃত রয়েছে। আর এজন্য আমরা খুব সাবধানে গাছে উঠছিলাম। কিছুক্ষণ ফল খেতে খেতে হঠাৎ দেখলাম যে একজন বন্ধু গাছের মগডালে উঠে গেছে। তখন আমরা সবাই ওকে বারন করলাম যে এত উপরেও যাস না গাছের ডাল ভেঙে তুই পড়ে যাবি। যাই হোক আমাদের কারো কথায় কর্ণপাত না করে সে গাছের একদম উপরে চলে গেল। আর কিছুক্ষণ পরে ঘটে গেল একটা ঘটনা। হঠাৎ করে সেই বন্ধুটি গাছের ডাল ভেঙে নিচে পড়তে শুরু করল। আসলে আমরা সবাই খুব ভয় পেয়ে গেলাম। কেননা এত উঁচু থেকে যদি নিচে পড়ে তাহলে হাত-পা আর আসতে থাকবে না। কিন্তু পরম মুহূর্তে সে যখন গাছ থেকে পড়ছিল তখন গাছের ভিতরে যে লতাপাতা ছিল সেই লতা পাতায় সেই আটকে গেল। অর্থাৎ সে গাছের একটা ডালে ঝুলে রইল লতাপাতার ভিতর। আসলে পরক্ষণে আমরা একটু স্বস্তির নিঃশ্বাস ফেললাম এবং আস্তে আস্তে ওই বন্ধুটিকে ধরে গাছ থেকে নামালাম। যাইহোক এবারের মত বড় একটা ধোলাই এর হাত থেকে বেঁচে গেলাম। কারণ মা-বাবা যদি জানতে পারে যে আমি গাছে উঠেছিলাম তাহলে আমি গাছ থেকে না পড়লেও অটোমেটিক হাত-পা ভেঙে দেবে আমার মা। আসলে সেদিন খুব একটা বিপদ কেটে গেল। যদিও আমরা অনেকক্ষণ হাঁসাহাঁসি করেছিলাম ব্যাপারটা নিয়ে। তো এই ছিল আমার শৈশবের একটা মজাদার এবং বিপদজনক স্মৃতি।



আশাকরি আজকের এই পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।



11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। আমার ভাষা হলো বাংলা। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 3 days ago 

কথাটা একেবারে ঠিক ভাই ছুটির দিনে সত্যি তাড়াতাড়ি ঘুম ভেঙে যায় আমাদের হা হা। একটা গাব গাছ আমাদের এলাকায় ছিল আগে। এখন আর নেই। আর এই গাব গাছ অনেক উচু হয়ে থাকে। আপনার বন্ধু তো বেশ বড় বিপদের হাতে থেকে বেঁচে গিয়েছে দাদা। আপনার মুখে আপনার ছোটবেলার ঘটনা টা শুনে বেশ ভালো লাগল। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

ঠিক বলেছেন দাদা ছুটির দিন গুলোতে খুব সকালে জাগনা পেলেও স্কুলের দিনগুলোতে যেন ঘুম ভাংতেই চায় না।গাব সম্পর্কে অনেক কিছু জানতে পেলাম। ভাগ্যিস আপনার বন্ধটি মাটিতে পড়েনি।ধন্যবাদ পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 65566.66
ETH 3559.87
USDT 1.00
SBD 2.48