বাংলাদেশ ভ্রমণ। পর্ব : ৩৩

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে এবং সৃষ্টিকর্তার কৃপায় আমিও খুব ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার বাংলাদেশ অন্যতম একটা আনন্দের মুহূর্ত শেয়ার করব। আশাকরি আপনাদের সবার খুব ভালো লাগবে।


IMG_20230106_130215.jpg


কিছুক্ষণ পর আমরা একটি ইঞ্জিন চালিত নৌকা পেলাম। আসলে অনেক কষ্টের পর এই ইঞ্জিন চালিত নৌকাটি আমাদের জোগাড় করতে হয়েছিল। আমরা একটু টেনশনে পড়ে গেছিলাম কারণ এত লোক এখানে ঘুরতে আসে যে আমরা ইঞ্জিন চালিত নৌকা পাব কিনা এই সন্দেহ মনে বারবার ঘুরছিল। তখন আমরা সবাই খুব খুশি হয়ে গেলাম। যদিও আমাদের অতিরিক্ত টাকা দিয়ে এই ইঞ্জিন চালিত নৌকাটি ভাড়া করতে হয়েছিল।

IMG_20230106_124856.jpg


এরপর আমরা কিছু খাবার দাবার কিনে নিলাম। কারণ ওখানের এক স্থানীয় লোক বলেছিল যে, যে জায়গাটাতে আমরা ঘুরতে যাচ্ছি সেখানে খাবারের মূল্য এখানকার থেকে একটু বেশি। তাই আমরা কিছু শুকনো খাবার এবং আমি কিন্তু আবারও সেই শশা কিনে নিলাম। যদিও আমি নিজের জন্য শসা কিনেছিলাম। কিন্তু যখন ওই ইঞ্জিন চালিত নৌকায় উঠলাম তখন সবাই আমার ওই শশায় ভাগ বসাতে শুরু করল।


IMG_20230106_124900.jpg


আসলে নৌকো গুলো খুব সুন্দর দেখতে। কারণ নৌকার উপরের ছাউনি এবং নৌকার ডেকরেশন খুবই সুন্দর ছিল। এরপর আমরা আমাদের সেই গন্তব্যস্থানের দিকে রওনা দিলাম। আসলে এখানের ইঞ্জিন চালিত নৌকার ভাড়া একটু বেশি কারণ এখানে যে নদী পথ দিয়ে আমাদের যেতে হবে সেই নদী পথ বারবার বন্ধ হয়ে যায়। কারণ এত নৌকা চলাচলের ফলে আশেপাশের বালি ধুয়ে এই নদীর গভীরতা অনেক কমিয়ে দেয়।


IMG_20230106_125522.jpg


তাই এখানকার ওই নৌকা সমিতির লোকেরা প্রায় দু মাস অন্তর অন্তর এখানের নদী খনন করতে হয়। ব্যাপারটা আমরা প্রথমে বুঝতে পারলাম না কিন্তু কিছুক্ষণ পর নৌকার মাঝি আমাদের বললেন তাদের এত খরচের কেন কারণ। আসলে নৌকা চড়তে চড়তে আমার সেই কাকা যে সিলেটে বাস করে সে সিলেটি ভাষায় গান শুরু করল। আসলে গানের এক লাইনও আমি বুঝতে পারিনি।


IMG_20230106_125526.jpg


কারণ এখানকার ভাষা বাংলা ভাষা থেকে সম্পূর্ণ আলাদা। যদিও এটি বাংলা ভাষার ভিতরে পড়ে। আর বাংলাদেশের প্রায় এক এক জেলাতে এক এক ধরনের ভাষা প্রচলিত রয়েছে। আসলে বাংলাদেশের মতো আমাদের ইন্ডিয়াতে বিভিন্ন জেলাগুলোতে বিভিন্ন ধরনের ভাষা প্রচলিত রয়েছে। কিন্তু সেসব ভাষা আমরা বুঝতে পারলেও সিলেটি ভাষা কিন্তু আমরা মোটেও বুঝতে পারছিলাম না।


IMG_20230106_125540.jpg


মাঝে মাঝে নৌকার চালকটি আমাকে কিছু কথা বলতে চাচ্ছিল। আসলে আমি উনার কথা কিছুই বুঝতে পারছিলাম না। যদিও আমি উনার কথায় সম্মতি জ্ঞাপন করছিলাম। নৌকার চালক কি ভাবছিল যে আমি উনার কথা বুঝতে পারছি। আসলে নৌকায় চলতে চলতে চারদিকের আবহাওয়াটা খুব ভালো লাগছিল। দূর থেকে আমরা ইন্ডিয়ান পাহাড় গুলোকে দেখতে পেলাম। আসলে ইন্ডিয়ান পাহাড় গুলোর শেষ থেকেই বাংলাদেশের সীমানা শুরু হয়েছে।


IMG_20230106_125722.jpg


যদিও আমরা আমাদের ম্যাপে দেখতে পাই যে বাংলাদেশের প্রায় অধিকাংশ স্থান জুড়ে ভারত বাংলাদেশকে ঘিরে রেখেছে। তাই বাংলাদেশের প্রায় সীমানাতেই আমরা ভারতের বর্ডার দেখতে পাই। আর এদিকে তো আমার সেই কেনা শসা শেষ। যদি আমি মনে মনে ভাবছিলাম যে ওই স্থানটিতে গিয়ে আমি শসা খাব এবং ঘুরে বেড়াবো সে সৌভাগ্য আর আমার হলো না।


IMG_20230106_125738.jpg


যাইহোক আমরা সবাই মিলে নৌকার ভিতর খুব আনন্দ করতে লাগলাম। মাঝে মাঝে নৌকাটি একটু স্লো হয়ে যাচ্ছিল। কারণ এই নদীপথের মাঝে মাঝে বালি নদীর গভীরতাকে এত কমিয়ে দিয়েছে যে এই ইঞ্জিন চালিত নৌকা যেতে খুব কষ্ট হচ্ছিল। আর অন্য পাশ দিয়ে যখন দুটো নৌকা ক্রস করছিল তখনো নৌকাটি প্রায় থেমে যাচ্ছিল। মাঝে মাঝে নৌকার মাঝিটি একটা বাঁশের লাঠি দিয়ে জোরে জোরে সামনের দিকে এগোনোর জন্য ধাক্কা দিচ্ছিল।


IMG_20230106_125902.jpg


এরপর আমরা প্রায় এক ঘন্টা জার্নি শেষে আমরা আমাদের গন্তব্য স্থানটিতে পৌঁছে গেলাম। আসলে জার্নিটা সময় বেশি লাগলেও পথ কিন্তু বেশি দূরে ছিল না। আমাদের এই বেশি সময় লাগার প্রধান কারণ হলো এই নৌকাটি অনেক ধীর গতিতে চলছিল নিচের বালির স্তর বেড়ে যাওয়ার কারণে। যাই হোক আমরা পুরো নৌকাটিতে বসে আমরা আনন্দের সময় কাটাতে লাগলাম।


IMG_20230106_130212.jpg



কিছুক্ষণ পর আমরা আমাদের সেই গন্তব্য স্থানটিতে পৌঁছে গেলাম। আসলে এখানে নেমে আমার খুব ভালো লাগছিল। তাই আমি আগে নেমে সবাইকে সাহায্য করছিলাম সেই ইঞ্জিন চালিত নৌকা থেকে নামার জন্য। আসলে এখানে ঘুরতে আসা এবং এখানকার প্রকৃতি উপভোগ করা সত্যিই সৌভাগ্যের ব্যাপার


ক্যামেরা পরিচিতি : HUAWEI
ক্যামেরা মডেল : BKK-AL 10
ক্যামেরা লেংথ : 3 mm
তারিখ : 12/11/2022


তো এই ছিল আজ আমার পোস্ট। আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে। আর আজকের পোস্টটি ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।


সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

দিন যাচ্ছে আর নদীর গভীরতা হারাচ্ছে। সত্যি দাদা সিলেটের ভাষা কিছুই বোঝা যায় না শুধু বুঝার ভাব করে মাথা নাড়াতে হয় হা হা হা হা। বোঝাই যাচ্ছে নৌকায় খুব ভালোই ভ্রমণ হয়েছে। ধন্যবাদ দাদা নৌকা ভ্রমণের আনন্দ আমাদের সবার সাথে ভাগ করে নেওয়ার জন্য।

স্বাগতম আমাদের দেশে আপনাকে।
আসলে দাদা সিলেট আর চিটাগং এর ভাষা বুঝার চেয়ে যুদ্ধ করা মনে হয় বেশি সহজ । আমাদের দেশে একটা প্রচলিত আছে যে বাংলা ভাষা সিলেটে যেয়ে আহত হয়েছে আর চিটাগং এ নিহত হয়েছে।

আপনার সময়টা বাংলাদেশে সুন্দর কেটেছে জেনে ভালো লাগলো।

ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59824.84
ETH 2666.86
USDT 1.00
SBD 2.48