জীবনের শেষ পরিণতি।

in আমার বাংলা ব্লগ2 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আসলে আজ জীবনের শেষ পরিণতি সম্পর্কে আমার কিছু কথা আপনাদের সাথে শেয়ার করছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে জীবনের শেষ পরিণতি আমাদের কি হবে তা আমরা কখনো বুঝতে পারি না। আমার কাছে মনে হয় যে জীবনের শেষ পরিণতি নির্ভর করে জীবনের শুরুর ওপর। কেননা যারা জীবনে প্রথমে কঠোর পরিশ্রম করে এবং নিজেদের জীবনকে উন্নত করার চেষ্টা করে তাদের জীবনের শেষ পরিণতি তেমন একটা বেশি কষ্ট হয় না। আসলে এই পৃথিবীতে আমরা মানুষ হিসেবে বিভিন্ন পরিবারের জন্ম গ্রহণ করি। মানুষ যেখানে জন্মগ্রহণ করুক না কেন সেই অবস্থান থেকে মানুষকে উপরের দিকে উঠে আসার জন্য সর্বপ্রথম কঠোর পরিশ্রম দরকার। কেননা মানুষ যদি অলস ভাবে তাদের দিন কাটায় তাহলে তাদের জীবনের শেষ পরিণতি অনেক বেশি কষ্টের হয়। আসলে জীবনের শেষে এসে যদি আমরা প্রথম অবস্থার ভুলগুলো মনে পড়ে সেই ভুলগুলো শুধরানোর চেষ্টা করি তাহলে কিন্তু তা আমরা কখনোই পারবো না।


এই পৃথিবীতে কেউ জন্মগ্রহণ করে ধনী পরিবারের আবার কেউ জন্মগ্রহণ করে গরিব পরিবারের। আসলে ধনী হোক বা গরীব হোক যে পরিবারেই জন্মগ্রহণ করুক না কেন তারা যদি জীবনের প্রতিটা সময়কে সঠিকভাবে কাজে লাগাতে না পারে তাহলে তারা কখনোই জীবনে উন্নতি লাভ করতে পারে না। আসলে যারা বিভিন্ন ধরনের কাজকর্মের ভিতর সব সময় লিপ্ত থাকে তাদের জীবনের কষ্ট খুব কমই হয়। কেননা কঠোর পরিশ্রমে একজন মানুষকে এই পৃথিবীর সকল বাঁধাকে উপেক্ষা করাতে পারে। আসলে মানুষ হিসেবে আমরা সব সময় নিজেদের ভাগ্যের উপর নির্ভর করে। আসলে আমার মনে হয় যে আমাদের জীবনে ভাগ্য বলে কিছুই নেই। কেননা মানুষ তার নিজের ভাগ্য নিজে তৈরি করে। এই পৃথিবীতে মানুষ যদি ভালো কর্ম করে তাহলে তার শেষের সময়টা অনেক বেশি ভালো যায়।


অনেক মানুষ আছে যারা সারা জীবন সময় নষ্ট করে এবং বিভিন্ন ধরনের খারাপ কর্ম করে। আসলে যারা এই পৃথিবীতে খারাপ কর্ম করে জীবনে বড় হওয়ার চেষ্টা করে তারা কিন্তু কখনোই প্রকৃতভাবে বড় হতে পারে না। হয়তোবা আপনার কাছে প্রচুর পরিমাণ টাকা হল কিন্তু শেষ জীবনে আপনি কখনো কোন শান্তি পাবেন না। আসলে যারা এই পৃথিবীতে সৎকর্ম করে কোনভাবে অল্প একটু আয় করে জীবন যাপনের চেষ্টা করে তারা কিন্তু পুরো জীবনটা শান্তির ভিতরে কাটাতে পারে। কেননা অসৎ উপায় অবলম্বন করে উপার্জিত অর্থ জীবনের কোন কাজে লাগে না। আসলে আমরা যদি আমাদের সন্তানদেরকে ভালো শিক্ষা দিয়ে থাকি তাহলে তারা শেষ বয়সে আমাদের দেখাশোনা করবে এবং আমাদের সকল ধরনের চাহিদা মিটানোর জন্য তারা সব সময় চেষ্টা করবে। আর শেষ বয়সে কোন কিছু করার থাকে না আমাদের।


একটা মানুষ তার প্রথম জীবন থেকে কঠোর পরিশ্রম করতে থাকলে সে জীবনের যেকোনো কিছু পরিবর্তন করতে পারে। কিন্তু সে যদি কঠোর পরিশ্রম না করে ঘরে বসে থাকে তাহলে শেষ বয়সে এসে কোন কিছুই পরিবর্তন করতে পারবে না। কেননা শেষ বয়সে তার হাতে আর কোনো সময় থাকবে না। মানুষের এই জীবনটা একটা ক্ষণস্থায়ী সময়। আর এই অল্প সময়ে মানুষ সব সময় তাদের নিজেদের উন্নতির জন্য চেষ্টা করে এবং দেশ ও দশের সেবার জন্য কাজ করে। আসলে আপনি যদি মানুষের উপকার করেন তাহলে মানুষ আপনাকে সবসময় ভালোবাসবে। কেননা মানুষের ভালোবাসা পেতে হলে আপনাকে তাদেরকে সর্বপ্রথম ভালবাসতে হবে। আর এর ফলে আমরা এই পৃথিবী ছেড়ে যখন চলে যাব তখন মানুষ শুধু আমাদের নামটাই মনে রাখবে এবং আমাদের ভালোবাসার কথা তারা কখনো ভুলতে পারবে না।



আশাকরি আজকের এই পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।



11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। আমার ভাষা হলো বাংলা। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67661.55
ETH 2619.39
USDT 1.00
SBD 2.72