এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৬৩

in আমার বাংলা ব্লগlast month

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


IMG_1506.jpg


আসলে আজকে আমি আপনাদের মাঝে শুধুমাত্র পাখির ফটোগ্রাফি নিয়ে চলে এসেছি। আসলে অনেকদিন কোন ফটোগ্রাফির পোস্ট দেয়া হয় না। আসলে ফটোগ্রাফি করতে যাওয়ার কোন সময়ই পাওয়া যায় না। তাইতো আমি আমার পুরনো গ্যালারি থেকে আপনাদের মাঝে কিছু আমার ফটোগ্রাফির স্মৃতি আপনাদের মাঝে শেয়ার করছি। আসলে এই ছবিগুলো যখন শেয়ার করছিলাম তখন আমার সেই সব দিনের কথা মনে পড়ে গেল যখন ফটোগ্রাফি আমার জন্য একটা নেশা ছিল। আর এই নেশার জন্য আমি দিনরাত বাইরে ঘোরাফেরা করতাম এবং বিভিন্ন ধরনের ফটোগ্রাফি করতাম। আসলে এই পাখিটি হলো বি-ইটার। যেহেতু আমার আগের অনেক পোস্টে এই পাখিকে নিয়ে আমি বিভিন্ন ফটোগ্রাফি শেয়ার করেছি।


IMG_1507.jpg


আসলে আমি যেখানেই যাই না কেন সেখানে একই ধরনের বিভিন্ন পাখি থাকে। আসলে এই এক পাখিকে আমি বিভিন্নভাবে আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করি। যদিও পাখি স্থান ভেদে এক এক ধরনের হয়ে থাকে। আসলে এই পাখিটি সবথেকে বেশি বিভিন্ন জলাশয়ের পাশে থাকে। এছাড়াও বিভিন্ন ফসলের ক্ষেতে এই পাখি দেখা যায়। কারণ এরা সেইসব ফসল থেকে বিভিন্ন ধরনের পোকামাকড় শিকার করে খায়। আসলে এই পাখিদের প্রধান খাদ্য হলো বিভিন্ন ধরনের পোকামাকড়।


IMG_1510.jpg


এছাড়াও আমি আগেও বলেছি যে এই ধরনের পাখির ফটোগ্রাফি করতে অনেক বেশি কষ্ট হয় কারণ এরা এটা জায়গায় চুপচাপ বসে থাকে না। আর যদিও কোন জায়গায় বসে সেটি হল গাছের একদম উঁচু ডালে। কারণ আপনি যতই চেষ্টা করুন না কেন আপনার লেজ জুম করে ততদূর অবধি আপনি পৌঁছাতে পারবেন না। যাই হোক যখন ছোট কোন গাছের ডালে এই পাখি বসে তখন আমি এই পাখির ফটোগ্রাফি করতে সক্ষম হই।


IMG_1511.jpg


আসলে এই পাখিটির নাম আমার জানা নেই। কিন্তু এই পাখিটি অনেকটা ছোট এবং এরা বিভিন্ন গাছে উড়ে উড়ে ফুলের মধু সংগ্রহ করে খায়। আসলে এই পাখিটা তিরিং বিরিং করে চারদিকে ঘুরে বেড়ায়। আসলে এই পাখিটা এত দ্রুত পাখা উঠানামা করে যে তাদের উড়ন্ত অবস্থায় তাদের সঠিকভাবে ছবি তোলা খুব মুশকিল হয়ে যায়। এছাড়াও এই পাখিটি কোথাও এক জায়গায় স্থির ভাবে বসে থাকে না। একডাল থেকে অন্য ডালে লাফা লাফি করে বেড়ায়। যাইহোক অনেক কষ্টের পরে আমি ওই পাখির ছবি তুলতে সক্ষম হই।


IMG_1512.jpg


আসলে এই পাখি এক জায়গায় যেমন স্থির ভাবে দাঁড়িয়ে থাকে না তেমনি যদিও কোথাও দাঁড়িয়ে থাকে তাও সে মাথা একবার এদিক একবার ওদিকে ঘোরাঘুরি করতে থাকে। আসলে এই পাখিটির গায়ের রং একটু হলদে ধরনের। এছাড়াও দুপুরের রোদের তেজে আমি যখন ছবি তুলছিলাম তখন বুঝতে পারিনি যে আমার ক্যামেরার শাটার স্পিড একটু বেশি ছিল। আর এজন্য ছবিটি বেশি উজ্জ্বল হয়নি। আসলে আপনারা যারা ক্যামেরা ইউজ করেন তারা হয়তোবা আমার এই সেটিং এর কথাটি বুঝতে পারবেন।


IMG_1513.jpg


যাইহোক অবশেষে আমি এই পাখিটির একটি ভালো ছবি তুলতে সক্ষম হলাম। বিশেষ করে যখন আপনি বাইরে ফটো তুলতে যাবেন তখন আপনি রোদের আলোতে ডিসপ্লেতে কিছু দেখতে পারবেন না। কেননা রোদের আলো এতটা প্রখর থাকে যে এই রোদের আলোর মধ্যে আপনি আপনার ক্যামেরার স্ক্রিনে কোন ছবি ভালোভাবে দেখতে পারবেন না। তাইতো আপনাকে সব সময় সেটিং মনে রাখতে হবে যে কোন আলোতে কতটুকু সেটিং উঠানামা করলে ছবি ভালো হবে। যদিও তখনকার সময় আমার ক্যামেরার সম্পর্কে তেমন একটা বেশি ধারণা ছিল না

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা, ভারত।



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last month 

অসাধারণ কিছু ফটোগ্রাফি আপনি আজ আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই।অনেক সুন্দর ছিলো আপনার করা ফটোগ্রাফি গুলো। বেশ দারুন ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো আপনার জন্য।

 last month 

বরাবরই আপনার ফটোগ্রাফি আমার কাছে অসাধারণ লাগে।
আজকের পর্বের ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার।
ফটোগ্রাফি করতে যেমন ভাল লাগে তেমনি অন্যের ফটোগ্রাফি থেকে সৌন্দর্য উপভোগ করে আরো ভালো ফটোগ্রাফি করার আইডিয়া নিতে আরো বেশি ভালো লাগে।
সুন্দর উপস্থাপনা করেছেন ফটোগ্রাফি গুলো সম্পর্কে শুভেচ্ছা রইল আপনার জন্য।

 last month 

আপনার ধারণ করা আজকের এলোমেলো ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে ভাইয়া। অনেক সুন্দর ভাবে আপনি ফটোগুলো ধারণ করেছেন এবং তা আমাদের মাঝে দেখানোর সুযোগ করে দিয়েছেন। তবে পাখির দৃশ্য গুলা আমার কাছে বেশ দারুন লেগেছে।

 last month 

ভাই নতুন করে আপনার ফটোগ্রাফির প্রশংসা কি আর করবো। কেননা আমরা সকলেই জানি আপনি একজন ভালো মানের ফটোগ্রাফার। আর তাইতো আপনার ফটোগ্রাফি গুলো দেখে সব সময় মুগ্ধ হয়ে যাই। তেমনি আজকের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে ভাই, শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last month 

ভাইয়া আমরা সবাই জানি যে আপনি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। আপনি সব সময় প্রকৃতি নিয়ে ফটোগ্রাফি করেন। একবার প্রতিযোগিতার মধ্যেও আপনার ফটোগ্রাফি দেখেছিলাম। আজকেও বিভিন্ন ধরনের পাখির ফটোগ্রাফি দেখলাম। সব গুলো ফটোগ্রাফিই দারুন ছিল। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.030
BTC 60843.73
ETH 3406.11
USDT 1.00
SBD 2.57