গরু এবং মহিষের খামার। পর্ব: ০২

in আমার বাংলা ব্লগ2 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আসলে আজ গরু এবং মহিষের খামারে গিয়ে আমার কিছু অনুভূতি আপনাদের সাথে শেয়ার করছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


IMG_20240427_091244.jpg


আসলে সেদিন একটু সমস্যা হয়ে গেছিল। কারণ আমি যাবার আগে ওই দাদা গরুর দুধ সব বিক্রি করে দিয়েছিল। যেহেতু সকালবেলায় আমি উনার সাথে মোবাইল ফোনে কথা বলতে পারিনি তাই উনি ভেবেছিলেন যে আজ আমি আর দুধ নেব না। যাই হোক আমি ওনার কাছে গিয়ে বললাম যে আমি তোমাকে সকাল থেকে প্রায় চার-পাঁচ বার কল করেছি। তখন উনি আমাকে বলল যে উনি বাইরে কাজে ব্যস্ত ছিলেন। এজন্য মোবাইল ফোনটি সঙ্গে নিতে ভুলে গিয়েছিলেন। আসলে এর পর মুহুর্তে আমি যখন দুধের কথা বললাম তখন উনি বললেন যে এই কিছুক্ষণ আগে উনি গরুর দুধ বিক্রি করে দিয়েছেন। যাইহোক উনার কথা শুনে আমার একটু রাগ হচ্ছিল।


IMG_20240427_091214.jpg


কারণ এক দিক থেকে এই রোদের ভিতর আমি এত দূরে দুধ কিনতে এসেছি এবং উনি দুধ বিক্রি করে দিয়েছেন এই জেনে আমার খুব কষ্ট হচ্ছিল এবং রাগ হচ্ছিল। যাইহোক আমি ওই দাদাকে বললাম যে আমার আজ দুধের খুব প্রয়োজন। আপনি যে করেই হোক আমাকে আজ গরুর দুধ দিতেই হবে। আর যেহেতু দাদা অনেক সকাল থেকে কাজ করছিল তাই ওনার অনেক বেশি কষ্ট হয়ে গিয়েছিল। আসলে উনিও বুঝতে পারেননি যে আমি আর আসবো। যাইহোক তখন দাদা আমাকে বলল যে, তুমি কিছুক্ষণ দাড়াও আমি দেখি চেষ্টা করে।


IMG_20240427_091247.jpg


আসলে চারিদিকে রোদের তেজ এতটাই বেশি ছিল যে আমি বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছিলাম। কারণ এক জায়গায় দাঁড়িয়ে থাকলে বেশি কষ্ট হচ্ছিল। যাই হোক আমি একটা গরুর ছাউনির নিচে দাঁড়িয়ে পড়লাম এবং চারিদিকের বিভিন্ন ধরনের ছবি তুলতে শুরু করে দিলাম। একটি কালো এবং সাদা রংয়ের গরুর পাশে দাঁড়াতেই গরুটি আমায় দেখে ফুসফুস করতে শুরু করে দিল। হয়তোবা তার কাছে দাঁড়ানোতে গরুটি একটু অস্বস্তি বোধ করছিল এবং মাঝে মাঝে আমাকে গুতো দেওয়ার জন্য তেরে আসছিল। যেহেতু গরুটি দড়ি দিয়ে বাঁধা ছিল তাই আমার আর ওই স্থান থেকে সরার কোনো প্রয়োজন মনে হলো না।



IMG_20240427_091251.jpg


পাশে অন্য একটি জায়গায় দেখতে পেলাম যে একটি লোক একটি বড় ড্রামের ভিতরে জল দিয়ে সেখানে বিভিন্ন ধরনের খাবারের মিশ্রণ করছে এবং তার সামনে অনেক খড় রাখা রয়েছে। আসলে এই খড়গুলো উনি জল মেশানো শেষ করে এগুলো কাটতে শুরু করে দেবেন। অর্থাৎ ছোট ছোট সাইজ করে কেটে সেই খড় গরুকে আলাদা আলাদা করে খেতে দেবেন। আসলে শুধুমাত্র আমরা দেখি যে গরু পালন অনেক লাভজনক। কিন্তু এই গরু লালন-পালন করতে যে কতটা বেশি কষ্ট তা একমাত্র যারা গরু পালে তারাই বুঝতে পারে।



IMG_20240427_091253.jpg


আর একদিকে দেখতে পেলাম যে বড় বড় ড্রামের ভিতরে মহিষের দুধ এনে সেই ড্রামে রাখা হচ্ছিল। আসলে এখান থেকে যারা দুধ কিনে নিয়ে যায় তারা কিন্তু একদম খাঁটি দুধ পায়। কারণ এনারা দুধে কোন প্রকার জল মেশায় না। কারণ এর আগে আমি এতক্ষন এই খামারে দাঁড়িয়ে থাকিনি কোনোদিন। যেহেতু আজ অনেক দেরি হচ্ছিল তাই চারিদিকে পর্যবেক্ষণ করে দেখতে লাগলাম। একজন লোক খালি বালতি করে দুধ দুইয়ে এনে আবার সেই দুধ এনে সেই বড় ড্রামে রাখছিলেন। আসলে কিছু কিছু অসাধু ব্যবসায়ীরা এখান থেকে দুধ কিনে সেই দুধে বিভিন্ন প্রকার ভেজাল এবং জল মেশায়। যাই হোক আমি ঘুরে দেখছিলাম চারিদিকটা।


IMG_20240427_091353.jpg


এছাড়াও এই বাড়িতে যেমন প্রচুর পরিমাণে গরু এবং মহিষ রয়েছে ঠিক একই রকম ভাবে এই বাড়িতে অনেক গুলো কবুতর আমি দেখতে পেলাম। আসলে এই বাড়ির লোকজন এই কবুতরের জন্য আলাদা করে একটা জায়গা তৈরি করে দিয়েছে। আসলে এভাবে এনারা একই সাথে কবুতর এবং গরু পালন করেন। আর কবুতরগুলো মাঝে মাঝে উড়ে উড়ে চারিপাশে ঘুরে বেড়াচ্ছে। যেহেতু কবুতরগুলো পোষা তাই মাঝে মাঝে দুই একটা কবুতর আমার কাছে এসে পাশে একটা গাছের ছোট ডালে বসে পড়ছিল। আসলে এই বাড়িটা মনে হয় একটা জীবজন্তুর এর কারখানা। আসলে সত্যিই ভাল লাগল এত ধরনের জীবজন্তুর একই বাড়িতে বসবাস করতে দেখে।


ক্যামেরা পরিচিতি : HUAWEI
ক্যামেরা মডেল : BKK-AL 10
ক্যামেরা লেংথ : 3 mm
তারিখ : 27/04/2024



আশাকরি আজকের এই পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।



11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। আমার ভাষা হলো বাংলা। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 2 months ago (edited)

গরু মহিষের খামার নিয়ে খুব সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন তবে দূরদূরান্ত থেকে কোথাও কোন কিছু পাওয়ার প্রত্যাশায় গেলে, যদি না পাওয়া যায় খুবই বিরক্ত লাগে। ঠিক তেমনি আপনার আজকের এই দুধ পাওয়ার বিষয়টা। যাহোক পোস্ট পড়ে অনেক ভালো লাগলো।

 2 months ago 

বেশ বিরক্তকর একটা বিষয়। যখন কোন উদ্দেশ্যে কোথাও যাওয়া হয় আর সেখানে যদি সে উদ্দেশ্য পূরণ না হয় তাহলে খুবই খারাপ লাগে। প্রচন্ড এ রোদ গরমে দুধ আনতে গিয়ে না পাওয়াটা সত্যিই দুর্ভাগ্য ও কষ্টদায়ক। তবে গরু খামার দেখে ভালো লাগলো আমার। খুব সুন্দর বর্ণনা এবং ফটোগ্রাফি ছিল এই পোস্টে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 62274.69
ETH 3366.73
USDT 1.00
SBD 2.43