স্বপ্নের ঘর। কবিতা নং :- ৯৫

in আমার বাংলা ব্লগ4 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

আমরা যদি আমাদের ভালোবাসার মানুষকে সঠিক ভাবে ভালবাসতে পারি তাহলে তার প্রতি আমাদের একটা অধিকার জন্ম নিয়ে নেয়। আসলে এসব অধিকার কখনো কারো কাছ থেকে জোর করে পাওয়া যায় না। শুধুমাত্র ভালোবাসার মানুষের প্রতি আমাদের যে অধিকার থাকে সেই অধিকার অন্যান্য মানুষের প্রতি থাকে না। আসলে ভালোবাসার মানুষকে আমাদের কাছে কখনোই আমরা জোর করে ধরে রাখতে পারি না। কারণ তাদের কাছ থেকে আমরা যদি কোন কিছু জোর করে পেতে চাই তাহলে সেই জিনিসটা হয়তোবা আমরা পেতে পারি কিন্তু মন থেকে আমরা কখনোই সেই জিনিসটা পাবো না। যদিও আমাদের জীবনে আমরা প্রিয় মানুষকে পেয়ে অনেক আনন্দে দিন কাটাতে পারি। কিন্তু এই আনন্দ ততক্ষণই থাকে যতক্ষণ এই প্রিয় মানুষটা আমাদের পাশে থাকে।



আসলে প্রিয় মানুষের কাছ থেকে আমরা কখনো কোনো কিছু চাই না। শুধুমাত্র জীবনে ভালোবাসা ছাড়া। আসলে এই প্রিয় মানুষের কাছে যখন আমরা না চাইতেই ভালোবাসা পেয়ে থাকি তখন এর থেকে সুখের আর অন্য কিছু কখনো হতে পারে না। তাইতো প্রিয় মানুষের সাথে প্রতিটা স্মৃতি আমাদের জীবনে অনেক মধুর হয়ে থাকে। আর প্রিয় মানুষের সাথে দূরে কোথাও হারিয়ে যেতে সব সময় আমাদের মন চায়। কারণ এই প্রিয় মানুষ যখন আমাদের থেকে অল্প সময়ের জন্য দূরে চলে যায় তখন মনে হয় যে আমাদের এই পৃথিবীতে আর কেউ নেই। প্রিয় মানুষ ছাড়া আমাদের মনটা সব সময় ব্যাকুল থাকে। এছাড়াও তাকে কখন কাছে পাবো এই ভাবতে ভাবতে আমাদের প্রহর কেটে যায়।

কিন্তু এই প্রিয় মানুষটি অনেকদিন পর যখন আবার আমাদের জীবনে চলে আসে তখন তাকে আর দূরে যেতে দিতে ইচ্ছা করে না। মনে হয় তাকে নিজের বুকে আগলে রেখে দিয়ে সারা জীবন। আর এই প্রিয় মানুষ ছাড়া থাকার কষ্ট একমাত্র তারাই বোঝে যাদের প্রিয় মানুষ কাছে থেকেও কাছে নেই। আবার কোন কোন মানুষের প্রিয় মানুষগুলো চিরদিনের জন্য হারিয়ে যায় এই পৃথিবী থেকে। কোন কিছুই বিনিময়ে তারা তাদের প্রিয় মানুষকে আর ফিরিয়ে আনতে পারে না। তাইতো যতক্ষণ প্রিয় মানুষগুলো আমাদের পাশে থাকে ততক্ষণ তাকে সময় দেওয়া আমাদের অবশ্যই উচিত। কারণ যখন এই প্রিয় মানুষটি আমাদের কাছে থাকবে না তখন আমরা এই প্রিয় মানুষটির অনুপস্থিতি যে কতটা কষ্টদায়ক তা বুঝতে পারবো।


✠ স্বপ্নের ঘর ✠


আমায় ছেড়ে তুমি কোথায় পালাবে,
খুঁজে নেব এই পৃথিবী থেকে তোমায়।
তোমার জন্য একাকী মনটা আজ,
ঘরে যে আর থাকতে না চায়।


লুকিয়ে থেকে আর লাভ নেই কোন,
ধরা দিতে হবে আমার সামনে এসে।
বহু কষ্টে তোমায় খুজে পেয়েছি,
রাখবো তোমায় আমি হৃদয়ের মাঝে।


ভালোবাসার বাঁধনে জড়িয়ে রাখবো,
যতই কষ্ট আসুক না এ জীবনে।
কষ্টকে আমি সহ্য করতে পারি,
তোমাকে কষ্ট পেতে দেবো না এ ভুবনে।


তোমার ওই চোখের এক ফোঁটা জল,
সেটা তো আমার বিফলের ফল।
সবকিছুই সহ্য করতে পারি,
কিন্তু তোমাকে ছাড়া আমি থাকতে না পারি।


হাতে হাত রেখে হারিয়ে যাব,
কেউ খুঁজে পাবে না আমাদের কোথাও।
জীবন তরীতে গা ভাসিয়ে দিয়ে,
ভেসে বেড়াতে চাই আমরা দুজনে।


দুজনে মিলে থাকবো সেখানে,
বাঁধবো মোরা দুজনে সুখের ঘর।
ভালোবাসায় আমরা কাটাবো সময়,
জেগে থাকবো সারা রাত ভর।


রাতের আকাশের চেয়ে থেকে আমি,
কতইনা গল্প শোনাবো নির্জনে।
ভয় পেয়ে তুমি জড়িয়ে ধরে বলবে,
তোমায় ছাড়া বাঁচতে পারব না এ ভুবনে।


সব স্বপ্ন আজই পূরণ করব,
অপূরণ রাগবো না কোন আশা।
থাকবে শুধু আমাদের মাঝে,
ভালোবাসা আর ভালোবাসা।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 4 months ago 

কবিতা মানেই কবির মনের অনুভূতি ও স্বপ্নের প্রকাশ। আপনি দারুণ স্বপ্নের প্রকাশ ঘটিয়েছেন ভাইয়া, আপনার স্বপ্নের ঘর শিরোনামে কবিতার মাধ্যমে। অনেক সুন্দর হয়েছে কবিতাটি। বেশ ভালো লেগেছে। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 4 months ago 

প্রিয় মানুষ যেন আমাদের জীবনের অপরিহার্য একটা বিষয়। কিন্তু এটা শুধু ভাগ‍্যবান এর কপালেই থাকে। আর না চাইতেই যারা ভালোবাসা পেয়ে থাকে তারা পৃথিবীর সবচাইতে সুখী মানুষ তারা পৃথিবীর সবচাইতে ভাগ‍্যবান মানুষ। যে ঘরে প্রিয় মানুষ থাকে না সেটা শুধু ঘর যেখানে কোন প্রাণ থাকে না। কবিতা টা চমৎকার লিখেছেন দাদা। এককথায় অসাধারণ লেগেছে আমার কাছে। ধন্যবাদ আমাদের সাথে কবিতা টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে ভালোবাসার মানুষের প্রতি যে অধিকার এই অধিকার অন্য মানুষের প্রতি থাকে না। কথাগুলো একদম সত্য আর ভালোবাসার মানুষকে নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। মনের অনুভূতি থেকে এই কবিতা আপনি লিখেছেন। কবিতার ভাষাগুলো অসাধারণ ছিল।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57810.45
ETH 3116.57
USDT 1.00
SBD 2.43