বাংলাদেশ ভ্রমণ। পর্ব : ২৯

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে এবং সৃষ্টিকর্তার কৃপায় আমিও খুব ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার বাংলাদেশ অন্যতম একটা আনন্দের মুহূর্ত শেয়ার করব। আশাকরি আপনাদের সবার খুব ভালো লাগবে।


IMG_20230105_154012.jpg


আসলে সিলেটের এই গ্যাস ফিল্ডে আমার নতুন রকমের এক অভিজ্ঞতা হলো। কারণ এর আগে আমি কখনো এরকম গ্যাসের জায়গা কখনো দেখা হয়নি এবং আমার এই জায়গাটি বেশ ভালো লেগেছে। যাইহোক আমরা আর বেশিক্ষণ সময় নষ্ট করলাম না। কারণ আমাদের আরো একটি জায়গায় যেতে হবে। আমাদের এখান থেকে যেতে প্রায় দেড় ঘন্টার উপরে সময় লাগবে। আর রাস্তা ভালো থাকার কারণে আমাদের এই যাতায়াতের সময়টা অনেক কম লাগবে।


IMG_20230105_131047.jpg


আসলে সম্পর্কে আমার ওই কাকা উনি সিলেট শহরের একজন শিক্ষা সচিব ছিলেন। বর্তমানে তিনি রিটার্ড করেছেন। কিন্তু যাই হোক উনি সিলেট শহরে যে ঘুরছেন তা অন্যান্য বিদ্যালয়ের শিক্ষকরা জানতে পেরেছিলেন। আর এর ফলে আমাদের গন্তব্য স্থানে যাওয়ার সময় এক স্কুলের প্রধান শিক্ষক ওনাকে কল করে উনার স্কুলে আসার জন্য অনুরোধ জানাচ্ছি। আসলে কাকার প্রতি এরকম সিলেট শহরের শিক্ষকদের ভালোবাসা দেখে আমার সত্যি খুব ভালো লেগেছিল।


IMG_20230105_140653.jpg


যাইহোক আমাদের গন্তব্য স্থানে যাওয়ার সময় আমরা এক বিদ্যালয়ে প্রবেশ করলাম এবং ওই বিদ্যালয়ে ঢুকে দেখি তারা আমাদের জন্য বড় রকমের আয়োজন করে রেখেছেন। যেহেতু কাকা সিলেট শহরের শিক্ষা সচিব ছিলেন তাই তার জন্য এই অল্প সময়ে স্কুলের শিক্ষক এবং প্রধান শিক্ষিকা মিলে খুব বড় একটা আয়োজন করে ফেলেছিলেন। যাইহোক কাকার প্রতি এরকম ভালোবাসা দেখে আমারও খুব গর্ববোধ হলো। আমরা কিছুটা সময় ওই বিদ্যালয়ে কাটালাম এবং বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে কাকা তার মূল্যবান কিছু বক্তব্য রাখলেন।


IMG_20230105_143334.jpg


আসলে কাকার বক্তব্য গুলোর ভিতরে অনেক ধরনের জ্ঞানমূলক কথাও ছিল। যেসব কথা আমিও আমার জীবনে পরবর্তীতে প্রয়োগ করার চেষ্টা করব। যাইহোক আমরা খুব দ্রুত ওই বিদ্যালয় থেকে আবার বেরিয়ে আসলাম আমাদের গন্তব্য স্থানে যাওয়ার জন্য এবং পরবর্তীতে ওই স্কুলের প্রধান শিক্ষিকা আমাদের আবার ওই স্কুলে অন্য একদিন আসার জন্য অনুরোধ জানালেন।


IMG_20230105_144528.jpg


তো শহর ছেড়ে যখন আমরা একটু ফাঁকা এলাকায় এসে পড়লাম তখন আমি দূর থেকে আমাদের ইন্ডিয়ান পাহাড় গুলো দেখতে পাচ্ছিলাম। আসলে আমরা জাফলং এ যাচ্ছিলাম। লোকের মুখে শোনা কথা যে, জাফলং জায়গাটি নাকি খুব সুন্দর। যাই হোক আমি বাংলাদেশে বসে আমাদের ইন্ডিয়া বর্ডার দেখতে পেয়ে খুব ভালো লাগছিল।


আসলে বাংলাদেশের সীমানা শেষ হয় ইন্ডিয়ান পাহাড় গুলোর পাদদেশে। দূর থেকে ইন্ডিয়াকে দেখে আমার অবশ্যই খুব ভালো লাগছিল। এর কিছুক্ষণ পর আরেকটু সামনে এগোতেই আমি দেখলাম আমার মোবাইলে ইন্ডিয়ান সিমের নেটওয়ার্ক পেয়ে গেছে এবং আমরা ইন্ডিয়ান সিম দিয়ে মোবাইলে ইন্টারনেট চালাতে পারছিলাম। যাইহোক আমি আর সময় নষ্ট না করে ইন্ডিয়ান বিভিন্ন বন্ধু-বান্ধব এবং আমার ভাইকে কল করলাম। ওরা তো প্রথমে ভেবেছিল যে আমি বোধহয় ইন্ডিয়ায় চলে এসেছি।


IMG_20230105_144759.jpg


যাইহোক দেখতে দেখতে আমরা জাফলং এ পৌঁছে গেলাম। জাফলং আসলে বাংলাদেশ বর্ডারের শেষ সীমান্ত। এরপর আমরা একটা নির্দিষ্ট জায়গায় গাড়িটিকে নিয়ে গিয়ে রাখলাম। আসলে জায়গাটি কিন্তু দেখতে খুব সুন্দর ছিল। যাই হোক আমার জাফলং ভ্রমণের শখটা পূরণ হলো। আমরা আর দেরি না করে গাড়ি থেকে নেমে পড়লাম।


আসলে বাংলাদেশ থেকে ইন্ডিয়াকে দেখে আমার খুব কষ্ট হচ্ছিল কারণ আমি এখান থেকে আমার নিজের দেশে যেতে পারবো না। আর ইন্ডিয়ান বর্ডারটা হল মেঘালয়। যাই হোক তখন সবাইকে বললাম ওই দেখো আমার দেশ। এরপর আমরা এক এক করে নিচের দিকে নামতে শুরু করলাম। আসলে আমাদের সাথে অন্য এক স্কুলের প্রধান শিক্ষক যোগদান করলেন ঘোরার জন্য। আসলে উনি স্থানীয় শিক্ষক হওয়ায় সবকিছু আমাদের জন্য খুবই সহজ হলো।


IMG_20230105_151321.jpg


উনি আগে থেকেই আমাদের জন্য একটা নৌকা ঠিক করে রেখেছিলেন। তো আমরা আর দেরি না করে ওখানে ওই শিক্ষকের ভাড়া করা নৌকায় উঠে পড়লাম। আসলে একটা নৌকায় অনেক লোক ওঠার কারণে আমাদের একটু ভয়ও করছিল।


ক্যামেরা পরিচিতি : HUAWEI
ক্যামেরা মডেল : BKK-AL 10
ক্যামেরা লেংথ : 3 mm
তারিখ : 10/11/2022


তো এই ছিল আজ আমার পোস্ট। আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে। আর আজকের পোস্টটি ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।


সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

ভাইয়া আপনার চাচা সিলেট বিভাগের শিক্ষা সচিব হওয়ার কারনে অনেক ভাল হয়েছে। এখনো তিনিকে সবাই চিনে। আরেকটি বিষয় হলো জাফলং আপনাদের দেশের লাষ্ট বর্ডারে। যার ফলে ঐখানে যাওয়ার ফলে আপনার মোবাইলে আপনাদের দেশের নেটওয়াক পেয়েছেন। যায়েহোক চাচার সাথে ঘুরে ভালই সময় কাটিয়েছেন। ধন্যবাদ ভাইয়া।

 last year 

বাংলাদেশ আর ভারত যেহেতু পাশাপাশি তাই কিছু কিছু অঞ্চল রয়েছে সেখান থেকে ভারতের অনেক কিছু দেখা যায় এভাবে। অনেকদিন ধরে আপনি আমাদের মাঝে বাংলাদেশ ভ্রমণের পর্ব শেয়ার করে চলেছেন তাই আমার অনেক ভালো লাগে এই সমস্ত পোস্ট গুলো দেখতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58544.56
ETH 2629.02
USDT 1.00
SBD 2.44