অপেক্ষা। কবিতা নং :- ৪৫steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স



আসলে আমরা প্রিয় মানুষটির জন্য সারা জীবন অপেক্ষা করে যেতে পারি। যতই ঝড় তুফান আসুক না কেন জীবনে, তবুও আমরা এ প্রিয় মানুষটির জন্য অপেক্ষা করে যাই। আসলে এই অপেক্ষার প্রহর যে কবে শেষ হবে সেটা আমরা কখনো বলতে পারি না। কারণ আমাদের ভালোবাসা যদি সঠিক এবং মন থেকে হয় তাহলে আমাদের এই ভালোবাসার পরিণতি সুন্দর হবে। কিন্তু আমাদের মনের ভালোবাসায় যদি কোন ঘাটতি থাকে তাহলে আমাদের ভালোবাসা সবসময় অসম্পূর্ণ থেকে যায়।


আসলে প্রিয় মানুষটির জন্য অপেক্ষার প্রহর গুনতে গুনতে কোন এক ব্যক্তি তার সারা জীবনটা তার প্রিয় মানুষটির জন্য বসে রয়েছে পথপানে চেয়ে। আসলে তার এই পথ চেয়ে থাকাটা কি তার জীবনে সুখ-শান্তি নিয়ে আসবে সে নিজেও বলতে পারেনা। কারণ হয়তোবা তার ভালোবাসার মানুষটি তার কাছে ফিরে আসতে পারে। কিন্তু তবুও কেন যেন মনে বারবার আঘাত করে যে সেই প্রিয় মানুষটি আর জীবনে কখনো ফিরে আসবে না।


আসলে আমরা যদি কাউকে কখনো ভালোবেসে ফেলি তাহলে তাকে পাবার আশায় যেন সব কিছু ছেড়ে তার কাছে চলে যাই। শুধু তার কাছে গিয়ে আমাদের একটি মাত্র প্রশ্ন থাকে যে, সে কি আমায় তার নিজের মতো করে নিতে পারবে। আসলে এই পৃথিবীতে সবাই অন্যদেরকে নিজের মত করে নিতে নাও পারে। তবুও সেই ব্যক্তির মনের আশা যে তার প্রিয় মানুষটি তাকে কাছে টেনে নেবে। সে জানে তার প্রিয় মানুষটি তাকে কখনোই কাছে টেনে নেবে না কারণ তার প্রিয় মানুষটি তাকে কখনোই ভালোবাসিনি এবং এখনো ভালবাসে না। তবুও তার মনের চিন্তা যে হয়তোবা সে প্রিয় মানুষটি তাকে ভালোবেসে কাছে টেনে নেবে।


আসলেই অপেক্ষার প্রহর কখনো শেষ হয় না। যত প্রহর যায় তত মনে হয় প্রিয় মানুষটি দূর থেকে আরও দূরে সরে যায়। এরপরে দেখতে দেখতে প্রিয় মানুষটি মনে হয় আমাদের জীবনে এক আবছা আলোর মত হয়ে যায়। কারণ সে আমাদের জীবন থেকে এতটাই দূরে সরে যায় যে তখন তাকে আমরা তেমন একটা উপলব্ধি করতে পারি না। যদিও সেই ব্যক্তিটির মনের আশা যে তার প্রিয় মানুষটি যত দূরে যাক না কেন সে একদিন তার কাছে অবশ্যই চলে আসবে।


কথায় আছে, আশায় মরে চাষা। অর্থাৎ এই প্রিয় মানুষটির আশা যে তার কাছের মানুষটি তার কাছে আবার চলে আসবে। কিন্তু তার জীবনে এটি আর কখনোই সম্ভব হয় না। কারণ তার প্রিয় মানুষটি তার জীবন থেকে এতটা দূরে চলে গেছে যে সেখান থেকে আর ফিরে আসা কখনোই সম্ভব হয় না। আসলে যেহেতু প্রিয় মানুষটি আর কখনো কাছে আসবে না তাই সেই ব্যক্তিটি তার অবুঝ মনকে বোঝায় যে তার প্রিয় মানুষটি অবশ্যই আসবে। কিন্তু সেও জানে যে তার প্রিয় মানুষটি আসবে না।


আসলে আজকের কবিতায় একজন ব্যর্থ প্রেমিকের মনের আশা আমি আমার কবিতায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। বোঝাতে চেয়েছি সবার জীবনে প্রেম সফল হয় না অর্থাৎ সুখ সহ্য হয় না। কারণ এই পৃথিবীতে সবার ভাগ্য কিন্তু ভালো নাও থাকতে পারে। তাইতো এই কবিতায় আমি ওই ব্যক্তিটির মনের ব্যথা তুলে ধরার চেষ্টা করেছি। আসলে এই মনের ব্যথা কিন্তু কখনোই যায় না। কিন্তু যত দিন যায় তত এই মনের ব্যথাটি দিন দিন বাড়তে থাকে।


✠ অপেক্ষা ✠


অচেনা পথে চলেছি আমি,
হয়তোবা পাবো তোমার দেখা।
তুমি ছাড়া লাগে একা,
আছো কি আমার কপালে লেখা।


আর কতদূর যেতে হবে,
তোমাকে পাবার জন্য।
কতটুকু অপেক্ষা করলে,
করবে আমার জীবনটা ধন্য।


কত আশায় মনে বেঁধেছি,
তোমায় নিয়ে বাঁধবো ঘর।
এত এগিয়েছি আমি এখন,
করোনা আমায় তুমি পর।


তোমাকে পেলে ধন্য হবে,
আমার এ পৃথিবীতে জন্ম নেওয়া।
তোমাকে ছাড়া জীবন আমার,
শুধুই যেন ধোঁয়া ধোঁয়া।


মাঝে মাঝে তোমার দেখা পাই,
সব সময় কেন পাই না।
অল্প দেখাতে মন ভরে না,
তাইতো তোমায় আমি কাছে চাই।


আর কত অপেক্ষা করাবে তুমি,
পরীক্ষা দিতে কি হবে আরো।
সকল পরীক্ষায় উত্তীর্ণ হলে,
আমার হবে কি তুমি এবারও।


দিবা স্বপ্ন দেখছি আমি,
তোমায় কাছে পাবো বলে।
স্বপ্ন আমার মিথ্যা হয়ে যায়,
দু চোখের ঘুম ভাঙার পরে।


এই পরীক্ষার অবসান আমি,
দেখে যেতে চাই জীবনে।
যতই কষ্ট দাওনা তুমি,
ভালোবেসে রাখবো তোমায় মনে।


এত কিছু করার পরেও,
যদি তুমি না চাও আমাকে।
সত্যি করে বলছি আমি,
চিরতরে মুক্তি দেবো তোমাকে।


আশাকরি কবিতাটি আপনাদের সবার খুব ভালো লেগেছে। ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



তো দেখা হবে পরবর্তী পোস্টে। ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

দাদা আপনার লেখা কবিতা গুলো আমি প্রতিনিয়ত অনেক বেশি পছন্দ করি। আসলেই বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় প্রিয় মানুষটা তার ভালোবাসার মানুষের জন্য অপেক্ষায় থাকে। আর সেই অপেক্ষা টা সত্যি অনেক বেশি সুন্দর, যদি সেই অপেক্ষার প্রহর সুন্দর হয়। ভালোবাসার মানুষটা যখন ফিরে আসে তখন তার থেকে আনন্দ আর কিছুতেই লাগেনা। আপনি অনেক সুন্দর টপিক তুলে ধরেছেন এই কবিতার মাধ্যমে যা আমার অনেক বেশি ভালো লেগেছে।

 last year 

একদম অসাধারণ একটি কবিতা রচনা করার মাধ্যমে আপনি আপনার কবি প্রতিভাকে তুলে ধরেছেন। এই কবিতার প্রত্যেকটি লাইন আমার অনেক বেশি পরিমাণ পছন্দ হয়েছে। বিশেষ করে আপনি সকল লাইনগুলো খুবই সুন্দর ভাবেই মিলিয়েছেন যা একদমই অতুলনীয়৷

 last year 

যৌবনের টানে সকল নারী-পুরুষ প্রেম ভালোবাসায় লিপ্ত হয়। তবে সবার জীবনে প্রেম ভালবাসা সার্থক হয় না। অনেকেই অনেক রকম স্বপ্ন দেখতে চাই। কিন্তু সেই সমস্ত স্বপ্নগুলো হয়ে যায় নিষ্ফল। ঠিক তেমনি অনুভূতি নিয়ে আজকে আপনি আমাদের মাঝে দারুন একটি কবিতা রচনা করেছেন। কবিতা আবৃত্তি করে ব্যর্থ প্রেমের অনুভূতি খুঁজে পেলাম।

 last year 

প্রতিদিনের মতো কবিতা লেখার আগে আপনি খুব চমৎকার কিছু কথা লিখে থাকেন। আপনার লেখাগুলো পড়ে বেশ ভালো লাগে ভাই। যাহোক আপনি আজকে অপেক্ষা নিয়ে খুব চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবুতরের পরে খুব ভালো লেগেছে কবুতর পড়তে চাইলে আমি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার লেখা অপেক্ষা কবিতাটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। অনেক সুন্দর করে আপনি এই কবিতাটা লিখেছেন। কবিতার লাইন গুলো অনেক বেশি দারুন ছিল। আসলে কারো জন্য অপেক্ষা করতে গেলে তার প্রহর যেন শেষ হয় না। কিন্তু সেই মানুষটা যদি আসে তখন অনেক বেশি ভালো লাগে নিজের কাছে। কবিতার লাইন গুলো দারুন ছিল এটাই বলতে হয়।

 last year 

কথায় আছে, আশায় মরে চাষা

এটা আশায় বাঁচে চাষা হবে দাদা। আসলেই প্রিয় মানুষের জন্য সারাজীবন অপেক্ষা করা যায়। এই অপেক্ষার মধ্যে আলাদা একটা আনন্দ আছে। তবে অনেক সময় এই অপেক্ষার প্রহর শেষই হতে চাই না। কিন্তু একসময় গিয়ে যদি আপনি জানতে পারেন ভুল মানুষের জন্য অপেক্ষা করে ছিলেন তাহলে আফসোসের শেষ থাকবে না।

অসাধারণ ছিল কবিতা টা দাদা। অনেক ভালো লেগেছে আমার কাছে।।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65769.61
ETH 2674.27
USDT 1.00
SBD 2.86