বহু জন্মের আপন। কবিতা নং :- ১০০

in আমার বাংলা ব্লগ2 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে অনেকের কাছে মনে হয় যে এই পৃথিবীতে জন্মান্তর বলে কোন কিছুই নেই। আসলে সত্যি কথা বলতে যে জন্মান্তরবাদ মনে হয় এই পৃথিবীতে আছে। কারণ কিছু কিছু জিনিস হঠাৎ আমাদের অবচেতন মনে কল্পনা করতে থাকি যে প্রিয় মানুষটি হয়তোবা তার বহু দিনের চেনা। আসলে অনেকে বলে যে জন্ম, মৃত্যু এবং বিয়ে তিন বিধাতা নিয়ে। আর এই প্রিয় মানুষের সাথে আমাদের পরিচয় শুধুমাত্র এক জনমে হয় না। আসলে তাদের সাথে আমাদের পরিচয় প্রায় সাত জনমের। আসলে এই পৃথিবীতে মানুষ যখন তার মনের মানুষটিকে খুঁজে পায় তখন তার ভাবনা চিন্তার কোন শেষ থাকে না। সে তাকে নিয়ে যত স্বপ্ন দেখতে শুরু করে। তবুও তার মনের ঘোর কাটে না। সে তার প্রিয় মানুষটিকে কাছে পাওয়ার জন্য কত কিনা করে।

আসলে সত্যি কথা বলতে যে আমরা যাকে ভালোবাসি তাকে নিয়ে অনেক ধরনের চিন্তাভাবনা সবসময় করি। আমরা ভাবি যে এই মানুষটির সাথে আগে যত জনম ছিল প্রতিটা জনমে তাদের সাথে আমাদের পরিচয় হয়েছে এবং আমরা ভালবাসাটা বাঁধনে আবদ্ধ হয়ে গেছি। তবুও এই জন্মে এসে তাকে প্রথম দেখাতে যেমন আপন মনে হয় তেমনি তার আচার আচরণেরও অনেক কিছু পরিবর্তন হয়। আসলে পৃথিবীতে মানুষ ভুল করে এটা স্বাভাবিক। তাইতো সেই প্রিয় মানুষটি তার প্রিয় মানুষটিকে নিয়ে বিভিন্ন ধরনের চিন্তাভাবনা করে এবং সে চেষ্টা করে যে আগের জন্মে যদি কোন ব্যথা তার প্রিয় মানুষটিকে দিয়ে থাকে তাহলে এই জন্মে সেই ব্যথাটি আর তার প্রিয় মানুষটিকে দেবে না।


আসলে আমরা সবাই চাই যে আমাদের প্রিয় মানুষটি যাতে কোন কাজে অথবা কোন আচরণে কোন কষ্ট না পায়। কিন্তু কখনো কখনো আমাদের মনের অজান্তে আমরা সেই প্রিয় মানুষটিকে কষ্ট দিয়ে ফেলি। আসলে প্রিয় মানুষকে যদি আমরা কোন কারণে কষ্ট দিয়ে থাকি তাহলে সব থেকে বেশি কষ্ট পাই আমরা। কারন আমরা কখনো চাই না যে আমাদের প্রিয় মানুষটি কষ্টের ভিতর দিন যাপন করুক। যাইহোক সেই প্রিয় মানুষটিকে নিয়ে আমরা সব সময় সুখের সাগরে ভেসে বেড়াতে চাই। তাইতো পূর্বের জন্মের শত ভুল আর এই জন্মে যাতে না হয় সেই বিষয়ে আমরা সবসময় সচেতন থাকি এবং প্রিয় মানুষটিকে কাছে রাখার জন্য সবসময় চেষ্টা করি।


✠ বহু জন্মের আপন ✠


তুমি যে আমার চেনা মুখ,
তুমি ছিলে আমার আগের জন্মে।
তাইতো বলি কেন এত কষ্ট,
তোমাকে ছাড়া দূরে থাকলে।


জন্মান্তর নাহি বিশ্বাস করতাম,
তোমায় দেখে সেই ভুল ভাঙলো।
কত জন্মের অপেক্ষার পরে আবার,
তোমায় আমি নিজের করে পেলাম।


আমায় দেখে কি কোন কিছু,
তোমার আজও কি মনে পড়ছে।
হয়তো তুমি সব ভুলে গেছো,
নতুন জন্মে তুমি এসে।


তুমি ছিলে আমার চোখের মনি,
তুমি ছিলে আকাশের ধ্রুবতারা।
আমার কাছে জীবনের মানে,
শুধু তুমি ছাড়া আর কেউ না।


কোন কষ্ট নাহি দিও প্রিয়,
তোমার কষ্ট সহ্য করতে পারিনা।
অন্য যত আঘাত আসুক বুকেতে,
তোমায় আমি কষ্ট পেতে দেব না।


হঠাৎ যেন সব অন্ধকার হয়ে যায়,
তুমি যখন আমার পাশেতে থাকো না।
শুধু শুধু কেন কষ্ট দাও আমায়,
তোমায় ছাড়া আর থাকতে পারিনা।


পূর্বের জন্মের যত ভুল ছিল,
সে ভুল আর আমি করবো না।
এ জীবনে রাখবো তোমায়,
সুখের সাগরে ভাসিয়ে ভেলা।


অপরাধ যত ছিল আমার,
সবকিছু ক্ষমা করে দাও এ জনমে।
আবার যেহেতু পেয়েছি তোমায়,
সাত জনম থাকতে চাই তোমার সনে।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 2 months ago 

সত্যি দাদা মাঝে মাঝে অনেক কিছু দেখে মনে হয় সেটা মনে হয় আমার জন্ম জন্মান্তরের চেনা। হয়তো অনেকবার দেখেছি। কিন্তু আসলে কোনোভাবেই সেটা দেখা সম্ভব নয়। দাদা আপনার লেখা কবিতার লাইন গুলো দারুন ছিল। আমার কাছে বেশ ভালো লেগেছে।

 2 months ago 

চমৎকার একটি কবিতা পড়ে ফেললাম। খুব সুন্দর লিখেছেন কবিতা। কবিতার লাইনগুলো অসাধারণ ছিল ভাই। দারুন উপভোগ করলাম আপনার কবিতা আবৃত্তি করে। এমন সুন্দর সুন্দর কবিতা গুলো আমার খুবই ভালো লাগে। আশা করব এভাবে আরও সুন্দর কবিতা লিখে শেয়ার করবেন।

 2 months ago 

এটা নিয়ে দারুণ একটা কথা আছে দাদা। যাদের দেখে মনে হয় এরা আমার অনেক আপন এদের সাথে জন্ম জন্মান্তরের সম্পর্ক। এরকম হওয়ার কারণ আমরা সৃষ্টি হওয়ার আগে ঐ মানুষটার সাথেই আমাদের রুহ অর্থাৎ আত্মা ছিল। এবং সম্পর্ক টা ওখান থেকেই শুরু। এজন্যই মনে হয় আমাদের প্রিয় মানুষের সাথে আমাদের জন্ম জন্মান্তরের সম্পর্ক। ভালোবাসার মানুষ সম্পর্কে অনূভুতি ভালোবাসা বল প্রকাশ করা যায় না। দারুণ লিখেছেন কবিতা টা দাদা। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 59198.54
ETH 3287.69
USDT 1.00
SBD 2.43