অনু-কবিতা :- ১০

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা দশম অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


heart-700141_1280.jpg

সোর্স

প্রিয়জনের করা কোনো ভুল যদি তুমি সহ্য করতে না পারো তাহলে তুমি ভালোবেসো না। ভালোবাসার সব সময় ধৈর্য ও সহ্য এসব রাখতেই হবে। ভালোবাসার মাঝে বাঁধা-বিপত্তি এসব আসবে। এসব স্বাভাবিক। এই বাঁধা-বিপত্তিকে উপেক্ষা করে কাউকে ভালবাসলেই সেই ভালোবাসা সার্থকতা রয়েছে।

কথায় আছে না, প্রেমে মরা জলে ডুবে না। আসলো ভালোবাসা অনেকটা অন্ধের মত। ভালোবাসার মানুষের শত অন্যায় দেখেও অন্ধের মত চুপ করে থাকাটাই হল প্রকৃত ভালোবাসা।


ভালোবাসার ভুল ভ্রান্তি এসব থাকাটা স্বাভাবিক। আর এই ভুলকে কখনো বড় করে দেখা উচিত নয়। সব ভুল ভ্রান্তি গুলো নিজেদের ভিতর আলোচনা করে মিটিয়ে ফেলাটাই প্রকৃত বুদ্ধিমানের কাজ। কারণ ছোট্ট একটা ভুল যদি কেউ মনে ধরে রাখে তাহলে এই ভুল থেকেই অনেক বড় কিছু ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

অনেক কিছু ছাড় দিয়েই এগিয়ে যেতে হয় ভালোবাসার মানুষকে নিয়ে। ভালোবাসায় সন্দেহ জিনিসটা কখনোই রাখতে নেই।


ভালোবাসার ভিত সব সময় বিশ্বাসের উপরে থাকে। আর এই বিশ্বাস তাদের মাঝে অটুট থাকে তাদের ভালোবাসা কখনো মিথ্যে হওয়ার নয়। একে অন্যের প্রতি বিশ্বাস নিয়ে ভালোবাসায় এগিয়ে যেতে হয়।


আর ভালোবাসার বন্ধন অবশ্যই বন্ধুত্বমূলক হওয়া উচিত। বন্ধুর মতো ভালবাসাটাকেই প্রকৃত ভালোবাসা বলে। ভালোবাসার কোন অহংকার রাখতে নেই। আর আমরা জানি, অহংকার পতনের মূল।


আসলে প্রিয়জন কাছে থাকলে অনেক সময় আমরা তার মর্ম বুঝতে পারি না। প্রিয়জন যখন দূরে চলে যায় তখন তার অভাব আমরা বুঝতে পারি। কিন্তু তখন আমাদের আর কিছু করার থাকে না। তাই সময়ের কাজ সময় অবশ্যই করা উচিত।

০১


ভাগ্য আজ আমার,
কি রং বয়ে নিয়ে এলো।
স্বপ্ন ছিল যত আমার,
সব ধুয়ে নিয়ে গেল।


একলা বসে আমি,
ভাবছি কাটানো সেই স্মৃতিগুলো।
চলে যাবে তো কেন এসেছিলে,
তুমি আমার জীবনে।


যেন তোমার মাঝে হারিয়েছি,
আমি আমার জীবনকে।
আজ এই জীবন যেন,
পড়ে থাকে কোন অজানা জায়গাতে।


০২


যদি আমার না বলা কোন কথা,
সুরে সুরে তোমাকে শোনাই।
তুমি শুনবে কি?


যদি আমার কোন ভুল কাজের কথা,
সুরে সুরে তোমাকে জানাই।
তুমি বুঝবে কি?


যদি আমার মনের ব্যথা,
সুরে সুর তোমায় বোঝাই।
তুমি ভালবাসবে কি?


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

অনু কবিতাগুলোতে যখন মনের ক্ষুদ্র ক্ষুদ্র ভাব গুলো ফুটিয়ে তোলা যায় এবং মনের আবেগ প্রকাশ করতে পারা যায় তখন সত্যিই খুব ভালো লাগে। আর আপনি মনের অনুভূতিগুলোকে খুব সুন্দর করেই প্রশ্ন আকারে যেন কবিতায় ফুটিয়ে তুলেছেন। দারুন লিখেছেন দাদা।

 last year 

আসলে ছোট ছোট এই লাইনগুলোতে অনেক বড় কিছুই রয়েছে। আসলে মনের অনুভূতির কথা প্রকাশের জন্য বড় কোনো শব্দের বা বাক্যের কোন প্রয়োজন নেই। ছোট করে আমরা প্রকাশ করতে পারি।

 last year 

দাদা খুবই চমৎকার অনু কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার লেখা অনু কবিতা গুলো পড়ে আমার খুবই ভালো লেগেছে। আসলে ভাইয়া প্রিয় মানুষের সাথে কাটানো মুহূর্তের স্মৃতিগুলো সহজে ভোলা যায় না। এমনিতেই মনের মধ্যে স্মৃতিগুলো ভেসে ওঠে।

একলা বসে আমি,
ভাবছি কাটানো সেই স্মৃতিগুলো।
চলে যাবে তো কেন এসেছিলে,
তুমি আমার জীবনে।

 last year 

সত্যিই দাদা প্রিয় মানুষের সাথে কাটানো সময় গুলো কখনই ভুলা যায় না। আমরা যতই চেষ্টা করি না কেন এই স্মৃতি আমাদের জীবনের মনে হয় একটা অঙ্গ হিসেবেই দাড়ায়।

 last year 

মনের ভাব প্রকাশের অন্যতম মাধ্যম যেমন ভাষা ঠিক তেমন কিছু কথা মনের মধ্যে জমে থাকা যা ব্যক্ত করার অন্যতম মাধ্যম হচ্ছে কবিতা। তাই আমি বলব মনের সেই অনুভূতিগুলো প্রকাশ করার জন্য এভাবে কবিতা আকারে প্রকাশ করাটাই সবচেয়ে বেটার যা যুগ যুগ ধরে বিভিন্ন কবিরা তা প্রকাশ করে চলেছে।

 last year 

আপনি ঠিকই বলেছেন মনের যত আবেগ আমরা কিন্তু কবিতার মাধ্যমে প্রকাশ করতে পারি। আর এই কবিতাটি হল বেশি আবেগের স্বল্প একটা বিস্তার।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61952.36
ETH 2417.96
USDT 1.00
SBD 2.64