রাস্তার খারাপ অবস্থা।

in আমার বাংলা ব্লগ20 hours ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আসলে আজ রাস্তার খারাপ অবস্থা সম্পর্কে আমার কিছু কথা আপনাদের সাথে শেয়ার করছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে প্রতিদিনকার জীবনে আমরা বিভিন্ন জায়গায় বিভিন্ন কাজের জন্য বেরিয়ে থাকি। আসলে আমরা কেউবা ট্রেনে করে অফিসে যাই অথবা বাসে করে বিভিন্ন কাজে যাই। এছাড়াও মোটরসাইকেলেও আমরা কিন্তু কাজের জন্য প্রতিদিন বের হই। আসলে আমরা যে রাস্তা দিয়ে চলাচল করি তার সব রাস্তা কিন্তু কখনোই ভালো নয়। আসলে আপনি একটা জিনিস কখনো খেয়াল করে দেখেছেন যে যখন আপনি কোন গাড়ি অথবা বাইকে করে কাজের উদ্দেশ্যে বের হলেন তখন আপনি যতই ভালো রাস্তা দিয়ে যান না কেন মাঝে মাঝে দু একটা জায়গায় খুব খারাপ অবস্থা আপনি দেখতে পান। আসলে একটা খারাপ রাস্তা দিয়ে চলাচল করলে আমরা খুব সাবধান হয়ে চলাচল করি। আবার একটা ভাল রাস্তা দিয়ে যখন চলাচল করি তখন সাবধানতা ততটা অবলম্বন করি না।


বিশেষ করে কোন একটা ভালো রাস্তার মাঝে যদি কিছুটা জায়গা হঠাৎ করে খারাপ হয় তখন কিন্তু সেই খারাপ জায়গাটা অনেক বেশি ভয়ংকর হতে পারে। বিশেষ করে হাইওয়েতে যখন আমরা চলাচল করি তখন কিছু কিছু জায়গায় অনেক বড় গর্তের সৃষ্টি হয়। যদিও চার চাকার গাড়িগুলো গেলেও হয়তোবা তেমন কোন একটা বেশি ক্ষতি হয় না। কিন্তু ধরুন আপনি বাইক নিয়ে চলাচল করছেন তখন হঠাৎ করে আপনার সামনে একটি গর্ত এল তখন আপনি কি করবেন। আসলে এই অবস্থায় বেশিরভাগ ক্ষেত্রে বড় ধরনের একটা এক্সিডেন্ট ঘটে। কেননা একটু ভালো রাস্তা দিয়ে আমাদের গাড়ির স্পিডটা সামান্য একটু বেশি থাকে। আর এই স্পিডের এর মাঝে হঠাৎ করে কোন একটা খারাপ জায়গা চলে এলে তখন আমরা আমাদের গতিকে আর কন্ট্রোল করতে পারি না।


আসলে প্রায় প্রতিবছর প্রচুর মানুষ মারা যায় এই খারাপ রাস্তার কারণে। আসলে একটা জিনিস আমরা সব সময় খেয়াল করে দেখেছি যে আমরা যদি গাড়ির কাগজপত্র না নিয়ে অথবা গাড়ির কাগজপত্র যদি ঠিক না থাকে তখন আমরা যদি সেই গাড়ি নিয়ে রাস্তায় বের হই তাহলে প্রশাসন কিন্তু সত্যিই আমাদের জরিমানা করে। কিন্তু এই রাস্তা খারাপের কারণে যদি বড় একটা এক্সিডেন্ট হয় তখন এর জরিমানা আমরা কার কাছে করবো। আসলে এই রাস্তা খারাপের ফলে যে প্রাণটা চলে যায় সেই প্রাণটাকে আমরা আর কখনো ফিরিয়ে আনতে পারব না। আসলে এক্ষেত্রে আমি পুরোটা সরকার এবং প্রশাসনকে দায়ী করবো। কেননা আপনারা অন্যের বেলায় ঠিকঠাক তাদের জরিমানা করেন কিন্তু আপনাদের বেলায় যদি কোন ভুল হয় তখন আপনারা সেখানে চোখ বন্ধ করে ঘুমিয়ে থাকেন।


আসলে বিভিন্ন খারাপ রাস্তা রয়েছে যেখানে মানুষ চলাচল করতে অনেক বেশি কষ্ট হয়। তাহলে সেখানে গাড়ি কি করে চলাচল করবে। আসলে জনগণের ট্যাক্স কাটার বেলায় তারা কিন্তু খুব কঠোর। কিন্তু এসব রাস্তা তৈরির জন্য জনগণের কাছ থেকে ট্যাক্স কাটা হয়। আসলে জনগণের টাকায় তাদের জন্য এসব রাস্তাঘাট এবং বিভিন্ন সুযোগ-সুবিধা তৈরি করা হয়। আসলে এরপরেও যদি জনগণকে এরকম দুরবস্থার মধ্যে চলাচল করতে হয় তাহলে এর দায়ভার কে নেবে। আসলে এক্ষেত্রে আমরা সরকারের কোন বার্তা কখনোই পাই না। সাধারণ জনগণের কোন ভুল হলে তারা তাদেরকে কখনো ক্ষমা করে না তাহলে তাদের ভুলকে আমরা কি করে ক্ষমা করব। আসলে আমরা যদি সবাই মিলে প্রতিবাদ জানাই তাহলে হয়তোবা তারা এসব রাস্তাঘাট সবসময় ঠিকঠাক করার চেষ্টা করবে।


আসলে শুধুমাত্র আমার একার ক্ষেত্রে নয়। কেননা আমার মত আরও অনেকে রয়েছে যারা প্রতিদিন বাইক অথবা গাড়িতে করে বিভিন্ন জায়গায় যাতায়াত করে। আসলে এগুলো আমরা চোখ বন্ধ করে সহ্য করতে করতে এই আমাদের সহ্যের সময় একদম অতিক্রম করে যাচ্ছে দিন দিন। আসলে এখনো যদি আমরা সচেতন না হয়ে এর বিরুদ্ধে প্রতিবাদ করে না তুলি তাহলে কিন্তু এভাবে রোড এক্সিডেন্টে প্রতিদিন অনেক লোক মারা যাবে। আসলে আমাদেরকে অবশ্যই সচেতন হয়ে সকল রাস্তা দিয়ে গাড়ি চালাতে হবে। আসলে সরকার তাদের ভুলগুলো কখনো ঠিক করার চেষ্টা করবে না তাই আমাদেরকে অবশ্যই সতর্ক হয়ে রাস্তাঘাট দিয়ে চলাচল করতে হবে। কেননা আমাদের জীবন চলে গেলে দেশের সরকারের হয়তোবা কোন যায় আসে না।


কিন্তু একটা পরিবারের একটা সদস্য যখন চলে যায় তখন সেই পরিবারটার কত খারাপ অবস্থা হয় একমাত্র তারাই বোঝে। আর এজন্য দেশের সরকারের কাছে আমাদের আবেদন যে তারা যেন রাস্তাঘাট গুলো ভালো রাখার জন্য সব সময় চেষ্টা করে। আসলে সরকারেরও কিভাবে দোষ দেবো তা আমি বুঝে উঠতে পারি না। কেননা সরকার সব সময় ভালো রাস্তা তৈরি করার জন্য টাকা দেয়। কিন্তু কিছু কিছু খারাপ লোক যখন এই কাজগুলো করে তখন তারা সেখান থেকে প্রচুর পরিমাণ অর্থ সরিয়ে নিয়ে কম টাকা দিয়ে রাস্তাঘাট তৈরি করে। আসলে এর ফলে একটা রাস্তা বেশি দিন ভালো থাকে না। আর এজন্য আমরা যদি সবাই মিলে প্রতিবাদ করে তুলি তাহলে সবাই ভালো কাজ করতে বাধ্য থাকবে এবং এর মাধ্যমে এক্সিডেন্ট এর পরিমাণ আরও দিন দিন কমে যাবে।


আশাকরি আজকের এই পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।



11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। আমার ভাষা হলো বাংলা। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 20 hours ago 

খারাপ মানে অনেক খারাপ দাদা। সকালে বাসে উঠলে তো লক্কর বক্কর করতে থাকে পুরো বাস। বেশ কষ্ট হয় তখন অফিসে যেতে। সেটাই তো টেন্ডার পাশ করে সরকারি অর্থ নেওয়া হলেও রাস্তার কেমন বেহাল দশা। আল্লাহ্ই জানেন কবে আমরা এমন অবস্থা হতে পরিত্রাণ পাবো?

 9 minutes ago 

আপনার পোস্ট টা পড়ে অক্ষয় কুমারের Khetta Mehta মুভির একটা সংলাপ মনে পড়ে গেল। যেখানে অক্ষয় বলে " আমাদের দেশের অধিকাংশ কন্টাকটার একই রাস্তা বার বার বানিয়ে তাদের জীবন অতিবাহিত করে দেয়। আমি ভালো রাস্তা তৈরি করলে তাদের সামনে মুখ দেখাব কী করে"। কথাটা যেন এখন
একেবারে বাস্তব। সড়কের বেহাল অবস্থা আমাদের দেশেও আছে। এরা ঠিকমতো কাজ না করার ফলাফল ভোগ করতে হয় আমাকে আপনাকে।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 64821.33
ETH 3466.08
USDT 1.00
SBD 2.51