এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৬২

in আমার বাংলা ব্লগ17 days ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


IMG_1637_edited.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা, ইন্ডিয়া।


আসলে আমি এক জায়গাতেও বিভিন্ন ধরনের ছবি তুলেছিলাম। আর আমি যে জায়গাটিতে এসেছি সেই জায়গাটিতে প্রায় সব জায়গায় এই বি-ইটার নামক পাখিটি একদম ভরপুর ছিল। আসলে যে জায়গাতে কীটপতঙ্গের সংখ্যা বেশি থাকে সেই জায়গাতে সাধারণত এই ধরনের পাখি সব থেকে বেশি দেখা যায়। যদিও এখানে দুই পাশে বিভিন্ন ধরনের ছোট বড় অনেক পুকুর রয়েছে। তবুও এইসব ছোট ছোট বনের ভিতর এইসব পাখির কিচিরমিচির আওয়াজ সত্যিই খুব ভালো লাগছিল।


IMG_1635.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা, ইন্ডিয়া।


আসলে এই পাখিগুলোর ছবি তোলা বড়ই কঠিন। যেহেতু এই পাখি খুব দ্রুত উড়ে গিয়ে এক গাছ থেকে অন্য গাছে চলে যায়। তাই এই দ্রুত অবস্থায় এই পাখির ছবি তোলা মোটেও সম্ভব নয়। আসলে আমরা বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের জিনিস দেখে থাকি। কিন্তু গ্রাম-বাংলায় ঘুরতে গেলে আপনি এক জায়গায় অনেক জিনিসের প্রাচুর্য দেখতে পারবেন। যেদিকে তাকাবেন সেদিকেই নতুন নতুন প্রাকৃতিক দৃশ্য আপনি দেখতে পাবেন। এছাড়াও আপনি চারিদিক ঘুরে অনেক সুন্দর সুন্দর মনোরম দৃশ্যের ছবিও তুলতে পারবেন।


IMG_1633.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা, ইন্ডিয়া।


আসলে এই চরম রোদের ভিতর আপনি আপনার ক্যামেরা দিয়ে তেমন বেশি একটা ছবি তুলতে পারবেন না। কারণ এক দিক থেকে আপনি ঘেমে যাবেন এবং অন্য দিক থেকে আপনি আলোর দিকে ঠিকঠাক করে ফোকাস করতে পারবেন না। সব থেকে আরেকটা বড় প্রবলেম হচ্ছে যে আপনি যখন আপনার ক্যামেরার ভিউ ফাইন্ডার দিয়ে কোন ছবি তুলতে যাবেন তখন ঘামের জলের জন্য আপনার চোখ দিয়ে ঠিকঠাক করে সেই ছবি আপনি দেখতে পারবেন না। যদিও এই ব্যাপারটি আমার সাথে প্রতিটা গরমকালে হয়ে থাকে।


IMG_1630_edited.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা, ইন্ডিয়া।


যেহেতু আমি আর একটু মাঠের ভিতরের দিকে প্রবেশ করতে শুরু করলাম। আর আমি সামনে এগিয়ে একটা মরা গাছের ডালে কতগুলো বি-ইটার দেখতে পেলাম। আসলে ছবিটা খালি চোখে দেখে যেমন মনে হচ্ছিল কিন্তু যখন আমি আমার ক্যামেরায় সেই ছবিটা তুললাম তখন আমার কাছে ছবিটা অন্যরকম মনে হচ্ছিল। কিন্তু ছবিটা তুলতে আমার আরেকটু সমস্যা হচ্ছিল। কারণ যেহেতু আমার কাছে জুম লেন্স তেমন একটা ছিল না। আর পাখিটিও একদম গাছের মগডালে বসে আছে। আর এত দূরত্বের ছবি তুলতে আমার একটু বেশি কষ্ট হচ্ছিল।


IMG_1628.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা, ইন্ডিয়া।


এরপর আমি দেখতে পেলাম যে আমার ক্যামেরার ছবি তোলা দেখে কয়েকটি পাখি সেই গাছ থেকে উড়ে পালালো। হয়তোবা তারা ভেবেছে যে কোন পাখির শিকারি এসে তাদের শিকার করছে। আসলে এটা কিন্তু পাখিদের মোটেও ভুলভ্রান্তি নয়। কারণ বিভিন্ন পাখি শিকারীরা প্রতিনিয়ত যে হারে পাখি শিকার করছে তাতে করে দেশে পাখির সংখ্যা অনেকটা কমে যাচ্ছে। এছাড়াও বর্তমান সময়ে মাঠঘাটে তেমন একটা বেশি পাখি আর দেখা যায় না। যাইহোক আমি বাকি পাখিদের ছবি তুলতে শুরু করলাম।


IMG_1627.jpg

ক্যামেরা পরিচিতি : Canon
ক্যামেরা মডেল : Canon EOS 7D
ক্যামেরা লেংথ : 600 mm
লোকেশন : নদীয়া, উত্তর ২৪ পরগনা, ইন্ডিয়া।


যেহেতু বাইরের আলো অনেকটা কমে আসছিল এবং ছবি তুলতে একটু বেশি অসুবিধা হচ্ছিল। তাই আমি আর বেশি দেরি করলাম না। আমি হাঁটতে হাঁটতে মাঠের অনেকটা ভেতরের দিকে চলে এসেছিলাম। তাই আমার অন্ধকার হয়ে যাওয়ার আগে স্টেশনের দিকে হেঁটে পৌঁছাতে হবে। আর গ্রামাঞ্চলের দিকে একটু অন্ধকার হলেই আর কোন যানবাহন পাওয়া যায় না। তাই আমি আর দেরি না করে ক্যামেরাটি ব্যাগে ঢুকিয়ে বাড়ির দিকে রওনা দিলাম। যাইহোক আজকের দিনের মত আমার পাখির ফটোগ্রাফি শেষ হয়ে গেল।



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 17 days ago 

প্রিয় দাদা আপনার তোলা ফটোগ্রাফি পোস্ট বরাবরই আমার কাছে খুবই ভালো লাগে। ঠিক তেমনি আজকে আপনার ফটোগ্রাফির পোস্টে পাখির ফটোগ্রাফিটি দেখতে আমার কাছে খুবই ভালো লেগেছে। একই সাথে আপনার ফটোগ্রাফি পোস্টের লেখাগুলো পড়ে আমার সবথেকে বেশি ভালো লেগেছে। অনেক সুন্দর একটি ফোটোগ্রাফির পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 17 days ago 

আপনি ধারাবাহিকভাবে দারুণ দারুণ ফটোগ্রাফি করে আমাদের মাঝে তুলে ধরেন। আজকে বি-ইটার পাখির দারুন ফটোগ্রাফি করেছেন। গাছের ডালে বসে আছে সেই দৃশ্যটি যখন ফটোগ্রাফির মাধ্যমে তুলে ধরা যায় দেখতে দারুন লাগে। আজকের পর্বে আপনার করা ফটোগ্রাফি গুলো ভালই উপভোগ করেছি । পরবর্তী পর্বের আশায় রইলাম।

Posted using SteemPro Mobile

 17 days ago 

আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি বেশ ভালো লাগলো। দারুণভাবে ক্যাপচার করেছেন। পাতাশূন্য গাছটার উপর পাখির ফটোগ্রাফি তো অনেক বেশি ভালো লেগেছে আমার কাছে। এটা ঠিক পাখিদের ছবি তোলা খুবই কঠিন। কারণ তারা এক জায়গায় খুব বেশিক্ষণ স্থির হয় না। যখন তখন উড়ে চলে যেতে পারে। ধন্যবাদ দাদা সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 17 days ago 

খুবই সুন্দর সুন্দর এলোমেলো ফটোগ্রাফি করেছেন। দেখতে পেয়ে ভালো লাগলো। গাছের ডালে পাখি বসে থাকার দৃশ্যটি অসাধারণভাবে ফুটিয়ে তুলেছেন। এই ফটোগ্রাফি এবং বর্ণনা পড়ে অনেক বেশি ভালো লেগেছে আমার।

 17 days ago 

আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি চমৎকার হয়েছে। আপনার এলোমেলো ফটোগ্রাফি গুলো দেখে সত্যি আমার কাছে অনেক ভালো লাগলো। যদিও আপনার আজকের ফটোগ্রাফি গুলো ভিন্নরকম ছিল। এবং ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর করে বর্ণনা দিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 17 days ago 

আজকে আপনি আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর আলোকচিত্র শেয়ার করেছেন। বেশ ভালো লাগলো গাছের ডালে বসে থাকা পাখি এই সুন্দর সুন্দর চিত্রগুলো দেখে। আর পাশাপাশি চমৎকার বর্ণনা করেছেন দেখে আরো বেশি ভালো লেগেছে। সুন্দর এই ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে প্রকাশ করার জন্য ধন্যবাদ।

 16 days ago 

চমৎকার

 16 days ago 

চমৎকার কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিটি ফটোগ্রাফির নির্দিষ্ট একটি সুন্দর্য বহন করছে। আপনার ক্যামেরা বন্দী করে আমাদের মাঝে শেয়ার করা প্রতিটি ফটোগ্রাফি দেখে আমি একদম মুগ্ধ হলাম। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। বি-ইটার পাখির নাম আমি প্রথম শুনলাম। পাখিগুলো বিভিন্ন জায়গাতে দেখেছি আমি। তবে বুঝতে পারছি গরমে আপনার ফটোগ্রাফি করতে খুবই কষ্ট হয়। তবুও আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর ফটো শেয়ার করেছেন সেজন্য আপনাকে আবারো অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 59048.85
ETH 2984.06
USDT 1.00
SBD 3.71