সাধারণ মানুষের কোন মূল্য নাই।

in আমার বাংলা ব্লগlast month

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আসলে আজ সাধারণ মানুষের কোন মূল্য নাই সম্পর্কে আমার কিছু কথা আপনাদের সাথে শেয়ার করছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স



আসলে আপনারা আজকে আমার টাইটেলটি দেখে বুঝে গেছেন যে আজকে আমি কোন বিষয়ে কথা বলতে চাচ্ছি। আসলে এই কথাটি শুধুমাত্র একদিনের জন্য নয়। প্রতিনিয়ত এই সাধারণ মানুষ গুলো আমাদের সমাজের চোখে কখনো মর্যাদা পায় না। আসলে আজকে আমার এই বিষয়টি মনে হয়েছে কারণ সকাল বেলায় একদল সন্ত্রাস শ্রেণীর লোক এসে বাড়িতে বলে গেছে যে আজ বাড়ি থেকে না পারলে আপনারা কেউ বের হবেন না। কেননা আজকে নাকি ভোটের রেজাল্ট। আর যেকোনো ধরনের গ্যাঞ্জাম হতে পারে। যাইহোক ওই সন্ত্রাস শ্রেণীর লোক আমাদের আশেপাশেই থাকে। হয়তোবা তারা আমাদের ভালোর জন্যই বলে গেছে। কেননা রাস্তায় বেরোলে যদি কোন রকমের অঘটন ঘটে যায় তাহলে একটা বড় সমস্যা হতে পারে। যাইহোক ব্যাপারটি আমি তেমন কোনো নেগেটিভ ভাবে না নিয়ে পজিটিভ ভাবে নিলাম। আসলে তারা খারাপ হোক আর ভালই হোক তারা কিন্তু বারণ করেছে বাইরে বেরোনোর জন্য যাতে করে আমরা কোন বিপদ-আপদে না পড়ে।

আসলে এজন্য আজকে আর কাজে বেরোতে পারলাম না। আসলে শুধুমাত্র এই একটা ক্ষেত্রে নয়। আমরা সাধারন মানুষ সব ক্ষেত্রেই বিপদে পড়ি। আসলে আমাদের সাধারণ মানুষের ভোট দেয়ার অধিকার আছে কিন্তু ভোট দিয়ে নিজেদের ভালো-মন্দ দেখার কোন অধিকার আমাদের নেই। আসলে আজকে আমার কথা বাদ দিয়ে অন্য একজন দিনমজুরের কথা ভাবুন। যারা কিনা দিন আনে দিন খায়। আসলে তারা কিন্তু আজকে বাইরে কাজে বের হতে পারছে না। কারণ যদি কাজে গিয়ে কোন ধরনের বিপদ ঘটে যায় তাহলে তাদের পরিবারের কি অবস্থা হবে। আসলে আমরা যতই ভোট দিই না কেন অথবা দেশের জন্য কাজ করি না কেন আমরা কিন্তু সব সময় সাধারণ মানুষগুলো সমাজ থেকে এবং দেশের সকল সুযোগ-সুবিধা থেকে পিছিয়ে থাকি। আসলে এই জিনিসটা চিন্তা করলে আমাদের খুব কষ্ট হয়।

আসলে শুধুমাত্র এই ক্ষেত্রে নয় আমরা আরো দেখি যে বিভিন্ন অনুষ্ঠানের ক্ষেত্রে সাধারণ মানুষ কখনো সামনের দিকে জায়গা পায় না। অর্থাৎ সমাজে যারা গণ্যমান্য ব্যক্তি রয়েছে তারা কিন্তু অশিক্ষিত হলেও তাদের স্থানটা হয় সবার সামনে। কারণ তারা ক্ষমতার দিক থেকে সবার থেকে এগিয়ে। আসলে সমাজে শুধুমাত্র ক্ষমতাটাই দেখা হয়। এছাড়াও আমরা রাজনীতির ক্ষেত্রে দেখতে পাই যে যেসব লোকেরা কিছুদিন আগে ছোট ছোট ব্যবসা করতে অথবা বিভিন্ন ধরনের দিনমজুরের কাজ করতো তারা আজ রাজনীতি করে কোটি কোটি টাকার মালিক হয়ে গেছে এবং তারা সমাজের বিভিন্ন লোকের উপর বিভিন্ন ধরনের অত্যাচার চালাচ্ছে। আসলে এসব দিক বিবেচনা করলে যারা সাধারণ মানুষ তারা কিন্তু কখনো কোন রকমের অন্যায় পথ অবলম্বন করে না। এছাড়াও তারা সবসময় সৎ পথে উপার্জন করে এবং কখনো কাউকে ছোট করে দেখেনা।


আসলে আমরা একটা জিনিস সবাই জানি যে সৎ পথে উপার্জন করতে গেলে অনেক বেশি পরিশ্রমের প্রয়োজন হয়। তবুও তারা কখনো সৎ পথ থেকে অসৎ পথের দিকে এগিয়ে যায় না। আসলে এই জন্য সাধারণ মানুষেরা খুব সাধারণভাবে জীবন যাপন করে। কিন্তু তারা সৎ থাকলেও সমাজ তাদের কোন মূল্য দেয় না। কারণ সমাজ মূল্য দেয় তাদেরই যাদের কাছে প্রচুর পরিমাণে অর্থ সম্পত্তি রয়েছে। আসলে এইসব দিক যখন ভাবা হয় তখন মনে হয় যেন এই সৎ পথ ছেড়ে অসৎ পথে প্রচুর পরিমাণে টাকা উপার্জন করলে হয়তোবা আমরাও সমাজের উঁচু স্থলে থাকতে পারবো এবং আমাদের সবাই সম্মান করবে। আসলে জীবনে সম্মানের থেকে নিজের জায়গাটিকে ধরে রাখা অবশ্যই বেশি দরকার। কারণ আপনি যদি সৎ পথে থেকে দুটো টাকা ইনকাম করেন তাহলে কিন্তু আপনি মনের দিক থেকে শান্তিতে থাকবেন।

আসলে এজন্য বর্তমান সময়ে আমরা দেখি যে সাধারণ মানুষদের কোন মূল্য নেই এই সমাজে। যদিও মূল্য না থাকুক তবুও কিন্তু আমরা আমাদের সৎ অবস্থান থেকে কখনো পিছিয়ে যাব না। সব সময় চেষ্টা করবো যে কি করে আমরা জীবনে ভালো থাকতে পারি এবং আমাদের দ্বারা অন্যের যাতে কোন ক্ষতি না হয় সেদিকে আমরা সব সময় চেষ্টা করতে পারি। আসলে এভাবে থাকতে পারলে হয়তোবা সমাজে আমরা ভালো স্থানে পৌঁছে যেতে না পারলেও কিন্তু আমরা মনের দিক থেকে সবসময় সুখী থাকবো। আর এজন্যই আমার মনে হয় এই পৃথিবীতে ধনবান হবার থেকে সৎ হওয়াটা অনেক বেশি ভালো। কারণ আমরা যদি সারা জীবন সৎ থাকতে পারি এবং সাধারণভাবে জীবন যাপন করতে পারি তাহলে কিন্তু এতেই আমাদের শান্তি।



আশাকরি আজকের এই পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।



11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। আমার ভাষা হলো বাংলা। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last month 

যারা সাধারণ মানুষ তাদেরকে অন্যরা আসলেই খুব একটা মর্যাদা দেয় না কোন কিছুতে। তারাও যে মানুষ এটা যেন তারা বুঝতেই পারে না। অনেক সময় সেই মানুষগুলো অনেক বেশি অবহেলিত হচ্ছে সমাজের কাছে। এখন সাধারণ মানুষদের মূল্য আসলেই অনেক বেশি কমে গিয়েছে। তবে সেই সাধারণ মানুষ গুলোই সবথেকে বেশি সৎ হয়ে থাকে। কিন্তু সেই মানুষগুলোই ভালোভাবে থাকে সৎথেকে। খুব ভালো লাগলো দাদা আপনার লেখা আজকের এই পোস্টটা পড়তে।

 last month 

দাদা আমি মনে করি যে কোন কাজে ক্ষেত্রে সাধারণ মানুষেরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু বিপরীতে দেখবেন যারা নেতারা আছেন তারা সুবিধা ভোগী মানুষ। ভোটের ক্ষেত্রে বলেন কিংবা যে কোন অনুষ্ঠানে হোক বা অন্য কাজে সাধারণ জনগণই সবচেয়ে বেশি পরিশ্রম করে। তারা সব সময়ই বেশি অবদান রাখে। মাঝখানে বড় লোকেরা এসে সেখানে জায়গা দখল করে নেই। ভালোই করলেন বের হলেন না আজকে। বিপদ হলে সাধারণ মানুষেরা বেশি বিপদে পড়ে যায়। যারা বড় বড় নেতারা রয়েছেন তারা নিরাপদে থাকবেন। মাঝখানে সাধারণ জনগণদেরকে সবকিছুতে ভোগান্তিতে পড়তে হয়। আপনি লেখাগুলো খুব গভীর ভাবে গুরুত্ব সহকারে লিখলেন।

 last month 

একদম ঠিক বলেছেন ভাই এখন কোন অনুষ্ঠানে দেখবেন সাধারণ মানুষ বড় কিছু করলেও তাদেরকে মূল্য দেওয়া হয় না। কিন্তু যাদের টাকা আছে তারাই সামনের চেয়ার গুলোতে আগে গিয়ে বসে। তবে আমি দেখেছি যারা সাধারণ লোক তারা সৎ পথে অল্প টাকা উপার্জন করেও অনেক বেশি খুশি থাকে। আমাদের সবারই উচিত সাধারণ লোকদের মর্যাদা দেওয়া তাদের সঠিক জায়গাটি দেওয়া। আপনি আজকে খুবই সুন্দর একটি টপিক নিয়ে আমাদের মাঝে আলোচনা করেছেন ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 57889.17
ETH 3155.19
USDT 1.00
SBD 2.42